ওয়েস্টিনসহ দুই কোম্পানির আইপিও ও দুটির রাইট অনুমোদন

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজার থেকে অর্থ সংগ্রহের প্রক্রিয়া শুরু করার অনুমোদন পেল দুটি কোম্পানি। কোম্পানি দুটি হলো, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড এবং বরকতউল্লাহ ইলেকট্রো ডায়নামিকস কোম্পানি লিমিটেড। কোম্পানি দুটি পৃথকভাবে ৬৭৫ কোটি টাকা সংগ্রহ করবে।
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সভায় গতকাল মঙ্গলবার কোম্পানি দুটির এ-সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া সভায় ফু-ওয়াং ফুড ও কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের রাইট শেয়ার ছাড়ার প্রস্তাব অনুমোদন করেছে এসইসি।
সভা শেষে এসইসির দুই নির্বাহী পরিচালক আনোয়ারুল কবীর ভূঁইয়া এবং এ টি এম তারিকুজ্জামান সাংবাদিকদের এসব তথ্য জানান।
ইউনিক হোটেলস: পাঁচতারকাবিশিষ্ট হোটেল ওয়েস্টিন ঢাকার মূল প্রতিষ্ঠান ইউনিক হোটেলস অ্যান্ড রিসোর্টস লিমিটেড ১০ কোটি টাকা অভিহিত মূল্যের মোট তিন কোটি শেয়ার ছাড়বে। কিন্তু আইপিওর জন্য বুকবিল্ডিং পদ্ধতিতে কোম্পানির শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ১৮৫ টাকা। সেই হিসেবে কোম্পানিটি পুঁজিবাজার থেকে প্রায় ৫৫৫ কোটি টাকা সংগ্রহ করতে পারবে। সর্বশেষ আর্থিক হিসাব অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দেখানো হয়েছে চার টাকা ৮০ পয়সা।
ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেড কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে।
বরকতউল্লাহ ইলেকট্রো: পুঁজিবাজারে দুই কোটি শেয়ার ছেড়ে ১২০ কোটি টাকা সংগ্রহ করবে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে প্রতিষ্ঠিত একমাত্র বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান বরকতউল্লাহ ইলেকট্রো ডায়নামিকস লিমিটেড।
কোম্পানিটির ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৫০ টাকা প্রিমিয়াম (অভিহিত মূল্যের অতিরিক্ত) চাওয়া হয়েছে। সেই হিসেবে শেয়ারের প্রস্তাবিত মূল্য হবে ৬০ টাকা।
কোম্পানিটি ইতিমধ্যেই সিলেটের ফেঞ্চুগঞ্জে ৫১ মেগাওয়াট উৎপাদনক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্র স্থাপন, উৎপাদন ও সরবরাহের জন্য বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সঙ্গে ১৫ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। চুক্তি অনুযায়ী ২০০৯ সালের ১০ অক্টোবর এই বিদ্যুৎকেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।
কোম্পানির ইস্যু ব্যবস্থাপক হিসেবে কাজ করছে প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।
দুটি কোম্পানির রাইট অনুমোদন: ফু-ওয়াং ফুড পরিশোধিত মূলধন বাড়ানোর লক্ষ্যে একটির বিপরীতে একটি (১:১) রাইট শেয়ার দেবে। কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স দুটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার দেওয়ার ঘোষণা দিয়েছে।

No comments

Powered by Blogger.