সীমান্তরক্ষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া ঘুষের বিনিময়ে মানুষ ও মাদক পাচারে সহায়তা দেওয়ার অভিযোগে দেশের সামরিক বাহিনীর সীমান্তরক্ষীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে। গতকাল মঙ্গলবার সিউল-ভিত্তিক উত্তর কোরিয়ার ভিন্নমতাবলম্বীরা এই দাবি করেছে।
উত্তর কোরিয়ার সংগঠন ইন্টিলেচুয়াল সলিডারিটির বরাত দিয়ে ওই সূত্র জানায়, গত রোববার চীনের সীমান্তবর্তী উত্তরাঞ্চলীয় হেইসান ও হোয়েরইয়ং শহরে ওই রক্ষীদের তল্লাশি করতে পিয়ংইয়ং একটি জরুরি আদেশ জারি করে। অভিযানের খবর পাওয়ার পর ছুটিতে থাকা ও হাসপাতালে বিশ্রাম নেওয়া অনেক সেনা কর্মকর্তা ব্যারাকে ছুটে যান বলে ভিন্নমতাবলম্বী ওই সূত্র জানায়।
সূত্র আরও জানায়, সীমান্তরক্ষীদের মধ্যে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়। সীমান্তরক্ষীদের অনেকের বিরুদ্ধে ঘুষের বিনিময়ে মানুষ ও মাদক পাচারে সহায়তা দেওয়ার অভিযোগ রয়েছে। অনেকের বিরুদ্ধে শরণার্থীদের চীনে পালানোর সুযোগ দেওয়ারও অভিযোগ রয়েছে। এ ছাড়া কয়েকজন কর্মকর্তা মাসের পর মাস ছুটি কাটাতে পরিদর্শককে ঘুষ দেওয়ার চেষ্টা করেছিলেন বলে সূত্র জানায়।
সিউল-ভিত্তিক পত্রিকা ডেইলি এনকে জানায়, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং ইলের উত্তরাধিকারী কিম জং উন সীমান্ত নিরাপত্তা কঠোর করার জন্য অভিযান চালানোর নির্দেশ দেন।
নতুন ইউনিফর্ম
উত্তর কোরিয়ার কিছু সেনা দক্ষিণ কোরিয়ার সেনাদের অনুরূপ ইউনিফর্ম পরে সীমান্তের কাছে অবস্থান নিয়েছে। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানান, উত্তর কোরিয়ার সম্মুখভাগের কিছু সেনার ওই নতুন ইউনিফর্ম পরার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দক্ষিণ কোরিয়ায় অনুপ্রবেশের অংশ হিসেবে তারা এই অনুশীলন করেছে।

No comments

Powered by Blogger.