যুদ্ধবিরোধী শোভাযাত্রা শতাধিক দেশ অতিক্রম করবে

নিউজিল্যান্ড থেকে শুরু হয়েছে যুদ্ধবিরোধী শোভাযাত্রা। সহিংসতা ও যুদ্ধ বন্ধ, পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ, রাষ্ট্রসমূহের মধ্যে অনাক্রমণ চুক্তি স্বাক্ষর ইত্যাদি দাবি নিয়ে শুরু হয়েছে এই শান্তি শোভাযাত্রা। বিশ্বের নামীদামি সংগঠন ও ব্যক্তিরা এই আয়োজনের সঙ্গে যুক্ত হয়েছে। বিজ্ঞপ্তি।
নিউজিল্যান্ডের আরলিংটন শহর থেকে শুরু হওয়া এই শান্তি শোভাযাত্রা শতাধিক দেশ অতিক্রম করবে। আগামী ২ জানুয়ারি এটি আর্জেন্টিনায় গিয়ে শেষ হবে।
‘ওয়ার্ল্ড উইদাউট ওয়্যার’ নামক একটি ইউরোপীয় সংগঠন এর আয়োজক। সংগঠনটি দাবি করেছে, যুদ্ধের পেছনে যে অর্থ ব্যয় হয়, তার মাত্র ১০ শতাংশ দিয়ে গোটা বিশ্বের ক্ষুধা ও দারিদ্র্য দূর করা সম্ভব।
‘ওয়ার্ল্ড মার্চ ফর পিস অ্যান্ড নন ভায়োলেন্স’-এর বাংলাদেশ সমন্বয়ক আশীফ এন্তাজ রবি জানান, শোভাযাত্রাটি নিউজিল্যান্ড থেকে অস্ট্রেলিয়া, ফিলিপাইন ও বাংলাদেশ হয়ে ভারত পৌঁছাবে।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, গ্রিন পিস, মেয়র ফর পিস, ইউনিসেফ নিউজিল্যান্ডসহ বেশ কয়েকটি সংগঠন সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। নোয়াম চমস্কি, ডেসমন্ড টুটু, দালাইলামা, ব্রায়ান অ্যাডামস, জিমি কার্টারসহ বিশ্বের খ্যাতনামা ব্যক্তিরা এই আয়োজনের সঙ্গে সম্পৃক্ত হয়েছেন।

No comments

Powered by Blogger.