সংস্কার নিয়ে পুলিশের জবানবন্দি by মিজানুর রহমান খান

‘মাছের রাজা ইলিশ আর দেশের রাজা পুলিশ’ কথাটি উচ্চারিত হয়েছে একটি বিশেষ প্রেক্ষাপটে, সময়টা এমন যে যখন তারা ব্যাংক ও বিমা প্রতিষ্ঠার মতো প্রশ্নবিদ্ধ দাবি তুলেছে। এসব দাবি অনেককে পাকিস্তানি গবেষক ড. আয়েশার মিলিটারি বিজনেস বা ফৌজি বাণিজ্য উপাখ্যান স্মরণ করিয়ে দিতে পারে। অবশ্য রোম এক দিনে গড়ে ওঠেনি, এই অবস্থাও এক দিনে সৃষ্টি হয়নি।
গত ৭ জানুয়ারি রাতে ঢাকা থেকে ১০০ কিলোমিটার দূরের একটি শহরে কয়েকজন পুলিশ কর্মকর্তার সঙ্গে আমার প্রায় ঘণ্টা দুয়েক গল্প ও আলোচনা হয়েছে। তৃণমূলে কী ঘটছে, তার একটি খণ্ডিত চিত্র এর মধ্য দিয়ে পাওয়া গেছে। চাকরিতে তাঁরা নবীন, তিন থেকে আট বছর। সমাজের প্রতি ভালোবাসায় ও কী করে মানুষের সেবা করা যায়, সেই চেতনায় তাঁরা টগবগিয়ে ফুটছিলেন। সেখানে একজন সংখ্যালঘু কর্মকর্তাও ছিলেন। তাঁদের সঙ্গে সংলাপে একটি বার্তা পরিষ্কার ছিল যে ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারা সংস্কার করে ওসির ক্ষমতা হ্রাস করতে হবে। ১৫৪ ধারায় ওসিকে তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার একক ক্ষমতা দেওয়া হয়েছে। এখন ওসিরা যদি বিশেষ মতাদর্শের হন, তাহলে তাঁরা সেই একক ক্ষমতা সেভাবে ব্যবহার করতে পারেন।
পুলিশের কাজের ধরনের বিরাট পরিবর্তন ঘটেছে। এখন আগের তুলনায় অনেক বেশি প্রটোকল ও প্রোটেকশন ধরনের কর্তব্য পালন করে। এমপি-মন্ত্রীর সংখ্যা অনেক বেড়ে গেছে। ছিনতাই, চুরি-ডাকাতি আর ততটা ধর্তব্য অপরাধ নয়। এ বিষয়ে গভীর অনুসন্ধান আর হয় না। কারণ, তাদের মাথার ওপরে ‘বিভিন্ন রকম রাজনৈতিক বিষয় থাকে’। এ কারণে ‘সাধারণ’ অপরাধ নিয়ে কারও খুব মাথাব্যথা নেই, তাই অবস্থাটা অনেকটা এরকম যে ‘খুন হচ্ছে হবেই’। এসব খতিয়ে দেখতে লোকবল ও সময় কোনোটাই পর্যাপ্ত নেই কিংবা থাকলেও সেভাবে করা হয় না। একজন কর্মকর্তা দুই বছর আগে হামলার শিকার হয়েছিলেন। স্থানীয় এক মারামারিতে তাঁর মাথা ফেটে গিয়েছিল। সেই ঘটনায় ‘বিশ্বস্ততার’ সঙ্গে অভিযোগপত্র দেওয়া হলো। যে আদালতে বিচার হবে, সেখানে পুলিশ কর্মকর্তার এক নিকটজন রয়েছেন। তাই বিচার–প্রক্রিয়ার অগ্রগতির বিষয়ে খবর রাখতে পারেন অনায়াসেই। বললাম, যেহেতু এ রকম পরিচিতি আছে, তাই নৈতিক ‘স্বার্থের দ্বন্দ্বের’ কারণে কি বিচার বিলম্বিত হচ্ছে? উত্তর পেলাম, মোটেই তা নয়।
‘আমার কষ্ট হলো, দুই বছর পেরিয়ে গেলেও মামলার বাদী যে পরিদর্শক, তাঁকে বা একজন ভিকটিম হিসেবে আমাকেও ওই মামলায় সাক্ষ্য দিতে ডাকা হলো না। অথচ আসামিরা আত্মসমর্পণ করেছেন, তাঁরা পলাতক নন। তাঁর কথায়, ‘একজন পুলিশ কর্মকর্তা হয়ে আমি আমার বিচার পাচ্ছি না।’ আমি বিচার পাই না, তাহলে আর কে বিচার পেতে পারে? তাঁর প্রশ্ন। তাঁরা আমাকে আবেগের সঙ্গে বলেন, ঢাকা মহানগর পুলিশের সঙ্গে ১০টা মিনিট কথা বলুন, জানতে চান, আপনি ঘুম থেকে কখন উঠলেন? কখন কী খেলেন? কীভাবে ঢাকায় ডিউটি পেলেন? আপনি যদি তাঁর কর্মস্থলে যোগদানের গল্প শোনেন, তাহলে একটি কাহিনি শুনবেন। আপনি হয়তো উদ্বিগ্ন হবেন, হয়তো বলবেন, আপনি ভালো হয়ে চলেন। সে আপনাকে বলবে, আমার নিয়োগের সময় আপনি কোথায় ছিলেন? আমার কাছে ভালো কাজ চান, তাহলে এ রকম করে আমার জন্মটা কেন দিলেন? তাঁর ইঙ্গিতের সঙ্গে পুরো একমত হতে পারি না। কারণ নিজেকে উত্তম হতেই হবে।
তবে তাঁদের যুক্তি আমি শুনি: ধরুন মহাখালীতে মারামারি হচ্ছে। ওয়্যারলেসে বলা হচ্ছে আমাকে অবিলম্বে সেখানে পৌঁছাতে হবে। কিন্তু যানবাহন-সংকট আমাকে বাধাগ্রস্ত করছে। রাতের টহলে আমার এলাকায় ১০টি গাড়ি বেরোয়। সরকারিভাবে দেওয়া আছে তিনটি। বাকি সাতটি আমি সিএনজি স্ট্যান্ডে গিয়ে অনুরোধ করে চাপ দিয়ে নিই। বলি, ভাই, এই মাসটা আমাকে পার করে দে। তখন সিএনজিওয়ালারা সদয় না হলে কিন্তু আমার ডিউটি চলে না। আর সকালেই গিয়ে ওর বিরুদ্ধে আমি মামলা দিই। বলি, তোমার কাগজপত্র ঠিক নেই কেন। দেশের বহু এলাকায় গাড়ি ম্যানেজ করে পুলিশি টহল চালাতে হয়। সবাই পুলিশ দেখে, গাড়ির খবর রাখে না। এটা কিন্তু দুর্নীতির একটা বড় উৎস হতেই পারে। কারণ, যাদের কাছ থেকে গাড়ি আনা হলো, তারা দিনে একটা অবৈধ কাজ করল, রাতে তারা পুলিশকে সেই গাড়িটিই ব্যবহার করতে দিল। নাগরিকদের অনেকে দেখলেন অপরাধ সংঘটনে ব্যবহৃত গাড়িটি পুলিশের। তার মানে দাঁড়াল কোনো ‘অপরাধী’ তার গাড়ি দিচ্ছে বলেই পুলিশের সরকারি কাজ চালু থাকছে। তাকে অপরাধ করতে দেওয়া হয় বলেই গাড়িটা অবাধে ও সুষ্ঠুভাবে মিলছে। এটাই হলো সিস্টেম।
বললাম, এই সব কথাবার্তা আপনাদের যে আন্তবিভাগীয় বৈঠক বা সম্মেলন হয়, সেখানে বলার সুযোগ হয় না? তাঁরা বললেন, এর কোনো দরকার নেই। কারণ, প্রত্যেকেই আমরা এসব জানি। এই যে আমাদের আইজি স্যার, তিনি কিন্তু এসব সমস্যার মধ্য দিয়ে ঘুরতে ঘুরতেই আইজি হয়েছেন। সুতরাং, সমস্যা অনেকটাই চিহ্নিত।
যে শহরটির কথা বলছি সেখানে নারী ও শিশু নির্যাতনের হার চড়া। কিন্তু ইদানীং সেখানে আদালতের বাইরে মীমাংসার হার বাড়ছে। গত অক্টোবরে নারী নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা ছিল সাড়ে পাঁচ হাজারের বেশি। নগরীতে নারী কনস্টেবল দিয়ে একটি সাপোর্ট সেন্টার খোলা হলো। এই শহরে নারী নির্যাতন দমন আইনের ১১ গ ধারাটির প্রয়োগ সবচেয়ে বেশি। দুই পক্ষের গণ্যমান্য ও মুরব্বিদের ডাকা হয়। তাঁদের বলা হয় একটা সমাধানসূত্র বের করুন। ৯১টি তালাকের মামলায় ৬৮টিতে স্বামী-স্ত্রী হাসিমুখে বিদায় নিয়েছেন। তাঁরা পুনরায় সংসার করার ওয়াদা দিয়ে গেছেন। আবার আরেক ঘটনায় তিন লাখ টাকার মোহরানা উশুলের পর মেয়েটি হাসিমুখে তালাক দিয়ে চলে গেলেন। এটাও আদালতের বাইরে ঘটেছে। আমরা সরকারের তারিফ করি। কারণ, তারা আদালতের বাইরের মীমাংসাকে উৎসাহিত করছে।
চুরি, ডাকাতি ও দাঙ্গাহাঙ্গামার প্রকোপ ওই এলাকায় খুব বেশি। দাঙ্গাটা বেশির ভাগ গোষ্ঠীগত। এক বংশের লোক আরেক বৈরী বংশের ওপর হামলা চালায়। এক গ্রামীণ দাঙ্গায় ভোটার লিস্ট দেখে ৩০০-এর বেশি লোককে আসামি করা হয়েছে। পরে তারা সমঝোতা করে একটি রিট আবেদন করতে উদ্যোগী হয়। কিন্তু স্থানীয় কিছু আইনজীবী তাতে রাজি হননি। কারণ, তাহলে তাঁদের আয় কমবে। কোনো একটি মামলার তারিখে প্রত্যেকের কাছ থেকে ৫০০ টাকা ফি নেন। এতে ফি আসে প্রায় দুই লাখ টাকা। কেসের তারিখে আসামিদের লঞ্চ ভাড়া করে জেলা সদরের আদালতে আনা হয়। এখন এটা আপস হলে এই মোটা অঙ্কের ফি বন্ধ হয়। পরে একজন বিচারক অতিষ্ঠ হয়ে মামলাটা শেষ করে দিয়ে যান। এটা দু-এক বছর আগের ঘটনা, আমাকে জানালেন তাঁরা।
একজন বললেন, এই শহরে প্রায় ১০০ সক্রিয় সাংবাদিক আছেন। পুলিশের ভুলত্রুটি ধরা, সাধারণ মানুষের পক্ষে যাবে তেমন লেখা, ভাবনাচিন্তা কম। তাই এসব বলা ও শোনার মতো আমরা কাউকে পাই না। আমরা কি সব ভালো কাজ করছি? কিন্তু আমাদের কোনো ত্রুটি গণমাধ্যমে পাবেন না। কেন এসব গণমাধ্যমে আসে না? ঢাল-তলোয়ার ছাড়া আপনাদের মতো আমাদেরও তদন্ত করতে হয়। আমরা ছোটবেলায় অনুসন্ধানী প্রতিবেদন পড়তাম, সেটা কমে গেছে। আগে অনেক খুনের প্রকৃত কারণ পুলিশের আগে গণমাধ্যম তদন্ত করে বের করেছে। এই যে নির্বাচন হলো, আমরা কিন্তু করে দিয়েছি। কিন্তু প্রতিবেদন সেভাবে এল না! তাদের এই কথায় হয়তো ইঙ্গিত আছে যে সেলফ সেন্সরশিপ বেড়ে গেছে।
এই জেলা সদরে ২০১১ থেকে ২০১৩—এই তিন বছরে গড়ে বছরে ৮০টি খুনের মামলা বিচারাধীন ছিল। কিছুর বিচার শেষ হয়েছে। কিন্তু কেউ দণ্ড লাভ করেনি। কিছু মামলায় দু-তিন মাস পরে তারিখ পড়ছে, কিন্তু কোনো সাক্ষী মিলছে না। অনেক মামলার কোনো মা-বাপ নেই, এ রকম একটা অবস্থা। কোনো জবাবদিহি নেই। কী জন্য কাকে ধরা হবে, তা স্পষ্ট নয়। বলি, আপনি কীভাবে জানলেন, কেউ দণ্ড পায়নি? উত্তর এল: দুভাবে। মৃত্যুদণ্ড হলে তাৎক্ষণিক আমরা জানতে পারি। কিন্তু বিচারের ফলাফল কী হলো, সেটা পুলিশ বিভাগকে জানানোর কোনো বিধান নেই। মামলার কী ত্রুটি মিলল বা কী কারণে খারিজ হলো, এসব বিষয় নিয়ে বিচার বিভাগের সঙ্গে আমাদের কোনো যোগাযোগের সুযোগ নেই। তাদের এ চিন্তা–ভাবনার বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ। এই যোগাযোগ হওয়া অত্যন্ত জরুরি। এর একটা নতুন উপায় বের করতে হবে।
অভিযোগপত্র দেওয়ার পরে পুলিশের কাজ ফুরায়। জানতে চাইলাম, আপনার জানার কী দরকার? উত্তর এল: যেমন ধরুন, এক লোকের বিচার হলো। বিচারে তাঁর সাজা হলো। কিন্তু আমি, মানে পুলিশ তা জানল না। কিন্তু পরে ওই দণ্ডিত ব্যক্তি আবার অপরাধ করলেন।
আলোচনার এই পর্যায়ে একজন কর্মকর্তা একটি মামলার কেস ডকেট আনলেন। বললেন, দেখুন, যদি জানা থাকে, তাহলে ওই দণ্ডিত ব্যক্তির বিষয়ে দ্বিতীয় মামলায় অভিযোগপত্র দিতে গেলে আমরা তা উল্লেখ করব। না জানলে করব না। আর না করলে তাতে আমরা আইন লঙ্ঘন করব। যুগ যুগ ধরে আমরা আইন লঙ্ঘন করে চলেছি। তাঁদের এমন সরল অকপট স্বীকারোক্তি মুগ্ধ করার মতো।
তাঁরা যুক্তি দেন: ব্রিটিশরা অভিযোগপত্র তৈরির ছক তৈরি করে দিয়ে গেছে, সেটা আমরা আজও যথার্থ কারণেই অনুসরণ করে থাকি। আর সেখানে পিসিপিআর নামে একটি ঘর আছে। এটা হলো প্রিভিয়াস কনভিকশন প্রিভিয়াস রেকর্ড। যেহেতু আমাদের ওই তথ্য জানা থাকে না, তাই সেখানে লিখে দিই নিল বা শূন্য। স্বাধীনতার পরেও সারা দেশে এই অনিয়ম বজায় আছে। কেউ কখনো প্রশ্ন তোলেনি। অথচ এমন তথ্য যদি থাকত, তাহলে বিচারক কিন্তু জানতেন যে কে কতটা অপরাধী, কে অভ্যাসগত অপরাধী, কে নয়। গত ৩১ জানুয়ারি আইনশৃঙ্খলা–সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে যথার্থ উদ্বেগ পত্রিকায় বেরিয়েছে যে জঙ্গিরা কীভাবে জামিনে বেরিয়ে যায়। কিন্তু এর নিরসন বিচারককে চাপ দিয়ে হবে না, তাঁকে তথ্য দিয়ে সমৃদ্ধ করতে হবে। পুলিশ বা বিচারক কাউকে শুধু অভিযুক্ত করলে হবে না।
মিজানুর রহমান খান: সাংবাদিক৷
mrkhanbd@gmail.com

No comments

Powered by Blogger.