নৈশকোচে পেট্রলবোমায় সাত জনের মৃত্যু, যশোর, পটুয়াখালী ও লক্ষ্মীপুরে নিহত ৪ by জাহিদ হাসান

গভীর রাত। অঘোরে ঘুমাচ্ছিলেন তারা। হয়তো ভোর হলেই তারা জাগতেন। পৌঁছতেন যার যার গন্তব্যে। কিন্তু তাদের আর গন্তব্যে পৌঁছানো হলো না। দুর্বৃত্তদের ছোড়া পেট্রলবোমায় মুহূর্তেই শেষ হয়ে গেল সব। মারা গেলেন সাতজন। দগ্ধ আর আহত হয়েছেন আরও ৩০ জন। কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার মিয়াবাজারসংলগ্ন জগমোহনপুর এলাকায় আইকন পরিবহনের বাসে এ হামলা চালানো হয়। এছাড়া অবরোধের ২৯তম দিনে যশোরে ২, লক্ষ্মীপুরে ১ এবং পটুয়াখালীতে ১ জন নিহত হয়েছেন। সংশ্লিষ্টরা জানিয়েছেন, আইকন পরিবহনের বাসটি যাত্রী নিয়ে কক্সবাজার থেকে ঢাকা ফিরছিল। ভোররাত সাড়ে ৩টায়ক বাসটি জগমোহনপুর এলাকায় পৌঁছে। এ সময় বাসটি লক্ষ্য করে পেট্রলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। এতে বাসে আগুন ধরে যায়। যাত্রীদের চিৎকারে পুলিশ ও স্থানীয়রা এসে উদ্ধারকাজে অংশ নেন। খবর পেয়ে চৌদ্দগ্রাম থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। হাইওয়ে পুলিশের সার্জেন্ট নাজিমউদ্দিন বলেন, পেট্রলবোমার আগুনে বাসটির সব আসন পুড়ে গেছে। যাত্রীরা ঘুমিয়ে থাকায় হতাহতের সংখ্যা বেশি। চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন মাফরুহা বলেন, বাসের বেশির ভাগ যাত্রী ঘুমিয়ে ছিলেন। হঠাৎ আগুন দেখে চিৎকার করে বাসের জানালা দিয়ে লাফিয়ে পড়েছি। নিহত আসমা বেগমের ছেলে মুন্না জানান, কক্সবাজারের চকরিয়া থেকে তারা বাসে ওঠেন। নামার কথা ছিল কাঁচপুর। তার আগেই সব শেষ হয়ে গেছে। এ ঘটনায় তার ভাই শান্তও মারা গেছে। মর্মন্তুদ এ ঘটনায় নিহতরা হচ্ছেন যশোরের গণপূর্ত বিভাগের ঠিকাদার জেলা সদরের ঘোপসেন্ট্রাল রোডের বাসিন্দা (বাসা-৩৫, গোলাপ সেন্টার) হাজী রুকনুজ্জামানের পুত্র নুরুজ্জামান পপলু (৫০), তার একমাত্র মেয়ে যশোর পুলিশলাইন বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী মাইশা নাঈমা তাসনিন (১৫), কক্সবাজারের চকরিয়া উপজেলার আবু তাহের (৩৮) ও আবু ইউসুফ (৪৫), নরসিংদীর পলাশ উপজেলার আসমা আক্তার (৩৮), তার ছেলে শান্ত (৬) ও ঢাকার কাপ্তানবাজারের ওয়াসিম।
দগ্ধদের মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে আশঙ্কাজনক অবস্থায় ৬ জন মৃত্যুর সঙ্গে লড়ছেন। তারা হলেন কক্সবাজারের চকরিয়া উপজেলার সালেহ আহমেদের পুত্র কাঁচামাল ব্যবসায়ী হানিফ (৩৬), একই উপজেলার প্রহরচন্দা গ্রামের সৈয়দ আহমেদের পুত্র রাশেদুল ইসলাম বাদশা (৪২), নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সোনারগাঁ গ্রামের আলাউদ্দিনের পুত্র পপকনবিক্রেতা শফিকুল ইসলাম (২৪), ফরিদপুরের ভাঙ্গা উপজেলার ব্রাহ্মণপাড়া গ্রামের আমির আলী শিকদারের পুত্র আরিফ শিকদার (১৮), একই গ্রামের শরিফুল ইসলামের পুত্র জিলকদ আহমেদ (২২) ও মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার কমলনগর গ্রামের আবদুস সালামের পুত্র ফারুক আহমেদ (২৩)। কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের সার্জন ও সহকারী অধ্যাপক ডা. মির্জা মো. তাইয়েবুল ইসলাম জানান, দগ্ধদের মধ্যে জিলকদ, রাশেদুল ও শফিকুলের অবস্থা আশঙ্কাজনক। তাদের শরীরের ৭৪ থেকে ৭৫ শতাংশ পুড়ে গেছে।
এছাড়া কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নেয়া আহতরা হলেন যশোরের নিহত নুরুজ্জামানের স্ত্রী মাহফুজা বেগম মিতা, মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার কমলনগর গ্রামের ইউনুছ মোল্লার পুত্র শরিফুল ইসলাম, আবুল কালামের পুত্র আলী হোসেন, জহিরুল ইসলামের পুত্র জিলকদ, চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার কালিরবাজার গ্রামের আলমগীর হোসেনের পুত্র রাতুল, কক্সবাজারের টেকনাফের নুরুল আলমের পুত্র মোহাম্মদ, একই জেলার চকরিয়ার বানিয়াছড়ি গ্রামের নবী মিয়ার পুত্র জমির আলী, পাহাড়িকান্দা গ্রামের সালেহ আহমেদের পুত্র হানিফ, নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার কাকাইয়াকান্দি গ্রামের জাকির হোসেনের পুত্র সালাউদ্দিন, আবদুল লতিফের পুত্র ইমান আলী, আকবর আলীর পুত্র আমির হামজা, আফাজ উদ্দিনের পুত্র বাবু, একই গ্রামের মাইনুদ্দিন, আলাউদ্দিন, গফুরনগর গ্রামের আকবর আলী, হাসনাবাদ গ্রামের আবদুর রাজ্জাকের পুত্র বাবুল, নরসিংদীর পলাশের জসিম উদ্দিনের পুত্র মুন্না, জামালপুরের শিমরাইল উপজেলার কমলনগর গ্রামের ইউসুফ মোল্লার পুত্র শরীফ, নোয়াখালীর মাইজদীর সোনাপুর এলাকার মৃত আবুল কালামের পুত্র দুলালসহ অন্তত ৩০ জন।
খবর শুনে রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক ঢাকা থেকে ঘটনাস্থলে ছুটে আসেন। তিনি উপজেলার মিয়াবাজারে স্থানীয় আওয়ামী লীগ ও এলাকাবাসীর আয়োজিত এক প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন। এ সময় তিনি বলেন, বোমা মেরে মানুষ হত্যা করে বেগম খালেদা জিয়া ক্ষমতায় যেতে পারবেন না। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সামছুদ্দিন আহমেদ চৌধুরী সেলিম, আলী হোসেন, নুরুল ইসলাম হাজারী, আবদুল বারেক, শাহজালাল মজুমদার, আক্তার হোসেন পাটোয়ারী, জিএম মীর হোসেন মীরু, রহমত উল্লাহ বাবুল, মিয়া মো. নিজাম, মাহবুব হোসেন মজুমদারসহ আওয়ামী লীগ-যুবলীগসহ অঙ্গসংগঠনের নেতারা। পরে রেলপথমন্ত্রী ঘটনাস্থল পরিদর্শন শেষে স্থানীয় একটি হোটেলে পুলিশ ও প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে মিলিত হন। ওই বৈঠকে রেলপথমন্ত্রী যে কোন মূল্যে দুর্বৃত্তদের অবিলম্বে গ্রেপ্তারের জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেন। এ সময় উপস্থিত ছিলেন পূর্বাঞ্চলীয় হাইওয়ে পুলিশের ডিআইজি মল্লিক ফখরুল ইসলাম পিপিএম, কুমিল্লার জেলা প্রশাসক মো. হাসানুজ্জামান কল্লোল, হাইওয়ে পূর্বাঞ্চলের পুলিশ সুপার মো. রেজাউল করিম, কুমিল্লা পুলিশ সুপার টুটুল চক্রবর্তী, র‌্যাব ১১-এর উপ-পরিচালক লে. কমান্ডার গুলজার হোসেন, চৌদ্দগ্রাম থানার ওসি উত্তম চক্রবর্তী। পুলিশ সুপার টুটুল চক্রবর্তী বলেন, দুর্বৃত্তদের গ্রেপ্তার করতে পুলিশের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত আছে। চৌদ্দগ্রাম থানার ওসি উত্তম চক্রবর্তী বলেন, এ ঘটনায় পুলিশ বাদী হয়ে থানায় মামলার প্রস্তুতি চলছে। দুর্বৃত্তদের গ্রেপ্তার করতে যৌথবাহিনীর অভিযান চলছে বলেও তিনি জানিয়েছেন।
যশোরে দুই যুবদল কর্মীর লাশ, পরিবারের দাবি পরিকল্পিত হত্যা
স্টাফ রিপোর্টার, যশোর ও মনিরামপুর প্রতিনিধি জানান, যশোর জেলার মনিরামপুর পুলিশ সোমবার রাতে যুবদলের দুই কর্মীর লাশ নিয়ে আসে যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালে। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, এরা পেট্রলবোমা ছুড়তে গিয়ে ট্রাক চাপায় মারা পড়েছে। তবে নিহতদের স্বজনদের দাবি তাদেরকে বাড়ি থেকে পুলিশ পরিচয়ে তুলে নিয়ে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।
যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক আবদুল্লাহ আল মামুন জানান, সোমবার রাত চারটা ১০ মিনিটে মনিরামপুর থানার এএসআই তাসনিম লাশ দুটি বহন করে নিয়ে আসেন। মনিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লা খবিরউদ্দিন বলেন, ‘রাত সোয়া তিনটার দিকে আমরা খবর পাই, যশোর-মনিরামপুর সড়কের বেগারিতলায় দুর্ঘটনা ঘটেছে। সেখানে গিয়ে দেখতে পাই, অজ্ঞাত দুই যুবকের মৃতদেহ পড়ে আছে। পাশেই পেট্রলবোমা পড়ে থাকতে দেখি। স্থানীয় লোকজন আমাদের জানায়, ওই দুই যুবক একটি ট্রাকে পেট্রলবোমা ছুড়ে পালানোর সময় ট্রাক চাপায় মারা গেছে। ফায়ার সার্ভিস কর্মী ও পুলিশ লাশ দুটি যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যায়।’
মনিরামপুর পৌরসভার মেয়র ও উপজেলা বিএনপির সভাপতি এডভোকেট শহীদ ইকবাল নিহত যুবকদ্বয়ের পরিচয় নিশ্চিত করেন। তিনি জানান, নিহত দু’জন হলো- মনিরামপুর উপজেলার তাহেরপুর গ্রামের আবদুল আজিজের ছেলে ইউসুফ এবং দুর্গাপুর গ্রামের আতিকের ছেলে লিটন। এরা দু’জনই যুবদল কর্মী বলে তিনি নিশ্চিত করেন।
মেয়র শহীদ ইকবাল আরও বলেন, ‘সোমবার রাত সাড়ে নয়টার দিকে মনিরামপুর কলেজের কাছে একটি গাড়িতে বোমা মারে অজ্ঞাত ব্যক্তিরা। এ ঘটনার পর পরই পুলিশ ইউসুফ ও লিটনকে আটক করে বলে এলাকাবাসী জানতে পারে। আজ সকালে শুনি, পুলিশ দু’জনকে মৃত অবস্থায় যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেছে।’
মনিরামপুর থেকে পুলিশ দুটি লাশ এনেছে বলে খবর পেয়ে সংবাদকর্মীসহ অনেকেই মর্গে যান। তারা ওই দুই যুবকের মৃত্যুকে ‘রহস্যজনক’ বলেছেন। যুবকদ্বয়ের মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে বলে তারা জানান। তাদের ধারণা কে বা কারা হকিস্টিক দিয়ে পিটিয়ে যুবকদ্বয়কে হত্যা করে দুর্ঘটনা বলে চালিয়ে দিচ্ছে।
নিহতদের স্বজনরা বলছেন, তাঁদের আগেই আটক করা হয়েছিল- এমন প্রশ্নে ওসি বলেন, ‘স্বজনরা কত কথা কয়! আমরা আইনের লোক আইনের কথা কই, স্বজনরা স্বজনদের কথা কয়। যখন পেট্রলবোমা মাইরা বেড়ায়, স্বজনরা তো তখন কিছু কয় না।’ নিহত দু’জনই বিএনপির কর্মী বলে ওসি জানান।
প্রসঙ্গত, সোমবার রাতে মনিরামপুর ডিগ্রি কলেজের কাছে একটি মাছবাহী পিকআপ ভ্যানে পেট্রলবোমা ছুড়ে অজ্ঞাত দুর্বৃত্তরা। যে জায়গা থেকে অজ্ঞাত দুই যুবকের লাশ আনা হয়েছে, তা মনিরামপুর কলেজের খানিকটা দূরে।
দগ্ধ পিকআপ চালকের মৃত্যু
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুর-চৌমুহনী মহাসড়কের লক্ষ্মীপুর জেলা এলাকায় মালবাহি পিকআপে পেট্রোল বোমা হামলার শিকার দগ্ধ পিকআপ চালক কামাল হোসেন মঙ্গলবার ভোররাতে ঢাকা নেয়ার পথে মারা গেছেন। নিহত কামাল সদর উপজেলার বাঞ্চানগর গ্রামের সাফায়েত উল্লার ছেলে।  সোমবার রাতে চৌমুহনী থেকে চাল বোঝাই পিকআপ ভ্যানটি লক্ষ্মীপুর কারাগার এলাকায় পৌছলে দুর্বৃত্তরা পেট্রোল বোমা ছোড়ে। এতে পিকআপ ভ্যান চালকসহ তিনজন দগ্ধ হন। এদিকে পেট্রেল বোমা লক্ষ্মীপুরে বাসের চালক নুরে আলম সুমন ও যাত্রী লিটন নিহতের ঘটনায় বিএনপি জামায়াত শিবিরের ৮৫ নেতাকর্মীকে আসামী করে পৃথক দুইটি হত্যা মামলা হয়েছে। নিহত বাসের চালক নুরে আলম সুমনের বাবা চাঁন মিয়া চিশতি বাদী হয়ে সোমবার রাতে একটি হত্যা মামলা দায়ের করেন। পুলিশ মঙ্গলবার ভোররাতে মান্দারী বাজার থেকে ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের যুগ্ম-আহবায়ক মোঃ খোরশেদ আলম, মানিক ও আরমান হোসেনকে গ্রেপ্তার করে। অপরদিকে সিএনিজ অটোরিক্‌্রার যাত্রী লিটন হোসেন নিহতের ঘটনায় সদর থানার এসআই লিটন মাহাজন বাদী হয়ে বিএনপি জামায়াতের ২০ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ২০জনকে আসামী করে একই রাতে একটি হত্যা মামলা দায়ের করেন।এদিকে  রামগঞ্জে পুলিশ কনষ্টেবল ইমাম হোসেন হত্যা মামলার আসামী শিবির নেতা বেলাল হোসেনসহ জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপি,জামায়াতের  নেতাকর্মীসহ ২১জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
পটুয়াখালীতে ট্রাকচালক নিহত
বাউফল (পটুয়াখালী) ও দশমিনা প্রতিনিধি জানান, সোমবার গভীর রাতে গৌরনদীতে দুর্বৃত্তদের ছোড়া পেট্রলবোমা হামলায় নিহত হয়েছে পটুয়াখালী বাউফলের কালাইয়া গ্রামের মৃত আঃ রব সিকদারের ছেলে ট্রাকচালক নূর হোসেন সিকদার (৩৫)। নিহতের বড় ভাই লাল মিয়া সিকদার জানান, সোমবার গভীর রাতে নূর হোসেন মালবাহী একটি ট্রাক নিয়ে ঢাকা মেঘনা থেকে পটুয়াখালী আসার পথে টরকী বাজার এলাকা হঠাৎ দুর্বৃত্তরা ট্রাকটি লক্ষ্য করে পেট্রল বোমা ছুড়ে মারে। এ সময় ট্রাকে আগুন ধরে গেলে নূর হোসেন বের হওয়ার চেষ্টা করে। এতে ট্রাকটি নিয়ন্ত্রন হারিয়ে গাছের সঙ্গে থাক্কা লেগে রাস্তার পার্শ্বে খাদে পড়ে গেলে ঘটনাস্থলেই নূর হোসেন মারা যায়। ময়না তদন্ত শেষে নিহতের লাশ তার নিজ গ্রামে নিয়ে আসা হয়।
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, হরতাল চলাকালে গাজীপুরের আলাদা দুটি স্থানে যাত্রীবাহি বাস ও কাভার্ডভ্যানে আগুন ধরিয়ে দেয়া হয়। এদিকে নাশকতার পরিকল্পনা ও বিভিন্ন মামলার আসামী ২৭ জনকে আটক করা হয়েছে। ভোরে নগরীর শিববাড়ী মোড়ে ঢাকা-গাজীপুর সড়কের পাশে কাউন্টারের সামনে দাড়িয়ে থাকা ঢাকা পরিবহনের একটি বাসে আগুন দিয়ে দুর্বৃত্তরা পালিয়ে যায়। পরে স্থানীয়দের সহায়তায় ফায়ার সার্ভিসের দমকলকর্মীরা আগুন নেভায়। অন্যদিকে জেলার কালীগঞ্জের মূলগাও এলাকায় নরসিংদী থেকে টঙ্গীগামী একটি কাভাডভ্যানে দুর্বৃত্তরা ইট-পাটকেল ছুড়ে। এসময় চালক -হেলপাররা ভয়ে গাড়ি থামিয়ে নেমে পালিয়ে গেলে দাহ্য পদার্থ ঢেলে আগুন ধরিয়ে দেয়া হয়। আগুনে গাড়ির চাকা ও চালকের সিট পুড়ে গেলেও কেউ হতাহত হয়নি। জেলার শ্রীপুর থানা এলাকা থেকে ১৫ জন, জয়দেবপুর থানা এলাকা থেকে  আটজন এবং টঙ্গী থানা এলাকা থেকে চারজনকে আটক করেছে।এদের প্রায় সবাই বিএনপির-জামায়াতের স্থানীয় নেতা-কর্মী।
সিলেট অফিস জানায়, অবরোধ ও হরতাল চলাকালে গতকাল সিলেট নগরীর জিন্দাবাজার এলাকা থেকে ছাত্রদলের ৬ কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এছাড়া ঝেরঝেরি পাড়া এলাকা থেকে আরও ৪ জনকে গ্রেপ্তার করে। মিছিলের প্রস্তুতিকালে পুলিশ তাদের গ্রেপ্তার করে। নগরীর জল্লারপাড় এলাকায় মহানগর বিএনপি নেতা এডভোকেট হাবিবুর রহমান হাবিবের নেতৃত্বে মিছিল বের করার চেষ্টা চালানো হয়। এ সময় পুলিশ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। তবে, নগরীর কাজিটুলা এলাকায় স্বেচ্ছাসেবকদল, বারুতখানা ও জেলরোড এলাকায় ছাত্রদল মিছিল বের করে। এদিকে, গতকাল হরতালে সিলেটে বড় ধরনের নাশকতা হয়নি। সকাল থেকে নগরীর বিভিন্ন এলাকায় পুলিশের নজরদারি ছিলো বেশি। এরই মধ্যে দুপুরে নগরীর কাজিটুলা এলাকায় স্বেচ্ছাসেবকদল ও ছাত্রদল মিছিল বের করে। মিছিলটি কাজিটুলায় গিয়ে সমাবেশে মিলিত হয়। নগরীর জেল রোড এলাকায় দুপুরে জেলা ও মহানগর ছাত্রদল এক বিক্ষোভ মিছিল বের করে। মহানগর ছাত্রদল নেতা বেলায়েত হোসেন মোহনের সভাপতিত্বে, জেলা ছাত্রদল নেতা অলি চৌধুরী ও লায়েক আহমদের যৌথ পরিচালনায় মিছিল পরবর্তী সমাবেশে বক্তারা বলেন, দেশব্যাপী নিরীহ নেতাকর্মীদেরকে নির্বিচারে হত্যা, গুম ও গণগ্রেফতার বন্ধ করতে হবে। সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন এমসি কলেজ ছাত্রদলের সহ-সভাপতি রাশেদুল হাসান খালেদ, ইস্টালিং তারিয়ান, জুয়েল আহমদ জুবেদ, সবুজ আহমদ প্রমুখ। বিকেল ৪টায় ছাত্রদলের পক্ষ থেকে আরও একটি মিছিল বের করা হয়।
মুক্তাগাছা (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, মুক্তাগাছা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের ভেতরে এবং পৌর টার্মিটালে পার্থ পরিবহনের একটি বাসে দুর্বৃত্তরা পেট্রোলবোমা মেরে পালিয়ে যায়। এতে আগুন ধরে গেলে ফায়ার সার্ভিস স্টেশনের আগুন সহজে নেভাতে সক্ষম হলেও টার্মিনালের বাসটি সম্পূর্ণ পুড়ে যায়। এসময় ভেতরে ঘুমিয়ে থাকা বাসের হেল্পার কম্বল জড়ানো গায়ে পানি ঢেলে বেরিয়ে আসার সময় সামান্য আহত হন।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, জেলার বিভিন্ন থানা থেকে পুলিশ বিএনপির ৭ নেতাকর্মীকে আটক করেছে। স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে জানান, পুলিশ বিএনপি জামায়াতের ১৪ নেতা-কর্মীসহ ৩৪জনকে আটক করেছে পুলিশ।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহে ১২ জন বিএনপি ও জামায়াত শিবির কর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার ভোর থেকে সকাল সাড়ে ১০ টার পর্যন্ত শহর থেকে ৫, হরিণাকুন্ডু থেকে ৪, কালীগঞ্জ থেকে ২ ও মহেশপুর থেকে ১ জনকে আটক করা হয়।
স্টাফ রিপোর্টার,দিনাজপুর থেকে জানান,  নাশকতার আশংকায় দিনাজপুরে জামায়াত ও বিএনপি’র ১৪ জন নেতা-কর্মীসহ ৩৪জনকে আটক করেছে পুলিশ।
পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, পাকুন্দিয়ায় চালককে লক্ষ্য করে দুর্বৃত্তদের পর পর ২টি কেরোসিনবোমা নিক্ষেপের ঘটনায় কাভার্ড ভ্যানের চালক নিয়ন্ত্রন হারিয়ে ফেলেন। কাভার্ড ভ্যান  রাস্তার পাশে পড়ে আগুন জ্বলতে থাকলে দ্রুত সময়ের মধ্যে স্থানীয় লোকজন পানি দিয়ে আগুন নিভিয়ে ফেলে। ফলে তেমন ক্ষয়-ক্ষতি হয়নি। রাত ৯টার দিকে পাকুন্দিয়া-কিশোরগঞ্জ সড়কের কোদালিয়া নামক স্থানে ঘটে এ ঘটনাটি।
চাঁদপুর প্রতিনিধি জানান, বিএনপি-জামায়াতের ১৩ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটক নেতা-কর্মীদের মধ্যে ৫জন জামায়াত ও ৮জন বিএনপি নেতা-কর্মী রয়েছে।
কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি জানান, হরতালের তৃতীয় দিনে মঙ্গলবার ভোরে গাজীপুরের কালীগঞ্জ-ঘোড়াশাল বাইপাস সড়কের মূলগাঁও নামকস্থানে প্রাণ আরএফএল কারখানার একটি কাভার্ড ভ্যানে আগুন দিয়েছে হরতাল সমর্থনকারীরা। এ সময় স্থানীয়রা আগুন নেভাতে সক্ষম হলেও পুড়ে যায় কাভার্ড ভ্যানে সামনের অংশ।
শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি জানান, গাজীপুরের শ্রীপুর চলন্ত ট্রেনে পেট্রল বোমা নিক্ষেপের ঘটনায় ১৫ জনকে গ্রেপ্তার করেছে শ্রীপুর মডেল থানা পুলিশ। মঙ্গলবার ভোর পর্যন্ত তাদেরকে শ্রীপুর উপজেলার বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।
ডোমার (নীলফামারী) প্রতিনিধি জানান, নীলফামারীর ডোমারে লাল মিয়া ও আশরাফুল নামের দুই জামায়াত শিবির কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার সকালে হরিণচড়া ইউনিয়নের হংশরাজ এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।
নেত্রকোনা প্রতিনিধি জানান, মোহনগঞ্জ পৌর বিএনপির সভাপতি মাসুম ও পূর্বধলা উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক বাবুকে সোমবার আটক করেছে। পুলিশ সুপার মো. জাকির হোসেন খান বলেন, নাশকতার আশঙ্কায় ওই দুই বিএনপি নেতাকে আটক করা হয়েছে।   
শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি জানান, শ্রীনগরে স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক নুরুল ইসলাম পার্থকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল দুপুর ১২টার দিকে শ্রীনগর থানা পুলিশ তাকে গাড়ি পোড়ানো মামলার আসামি হিসেবে গ্রেপ্তার করে।
ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, ছাতকে ছাত্রলীগ ও বিএনপির মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল সকালে উপজেলার গোবিন্দগঞ্জ পয়েন্টে এ ঘটনা ঘটে। এ সময় পথচারীসহ অন্তত ২৫ ব্যক্তি আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ  ২০ রাউন্ড গুলি ও টিয়ার শেল নিক্ষেপ করে। সংঘর্ষ চলাকালে কয়েকেটি ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটে। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, হরতালের সমর্থনে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য, সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরীর নেতৃত্বে বিএনপির মিছিল শেষে ট্রাফিক পয়েন্টে পথসভা করতে গেলে এসময় ছাত্রলীগ হরতাল-অবরোধ বিরোধী মিছিল বের করে  ট্রাফিক পয়েন্টের দিকে এগিয়ে এলে উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে বিএনপি নেতা আবদুর রশীদ, যুবদল নেতা জাহাঙ্গীর আলম, ওসমান মিয়া, আবু তালেব, ফজলু খান, পিংকু দত্ত, সিরাজ মিয়া, তৌরিছ খান, ছাত্রলীগ নেতা শিপলু আহমদ, শ্যামল ও পথচারীসহ ২৫ ব্যক্তি আহত হয়।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জে ইউপি সদস্যসহ বিএনপির ৭ নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। সোমবার গভীর রাত থেকে গতকাল দুপুর পর্যন্ত সদর থানা, বেলকুচি থানা ও গোয়েন্দা পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এদের গ্রেপ্তার করে।
সোনাইমুড়ী (নোয়াখালী) প্রতিনিধি জানান, হরতালে নোয়াখালী সোনাইমুড়ীতে একটি অ্যাম্বুলেন্স ও কাভার্ডভ্যান সিএনজি অটোরিকশাসহ ৭টি গাড়ি ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। সোমবার দিবাগত রাত সাড়ে ১০টার থেকে গতকাল দুপুর পর্যন্ত এ ঘটনা ঘটে। দুর্বৃত্তদের ইটের আঘাতে ড্রাইভার মাসুদ মাথা ফেটে যায়। পরে তাকে নোয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।
বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি জানান, সোমবার রাতে দুর্বৃত্তরা একটি দূরপাল্লার মালবাহী ট্রাক ও তিনটি সিএনজিচালিত অটোরিকশায় হামলা চালিয়েছে। উপজেলার দক্ষিণভাগ-বড়লেখা সিঅ্যান্ডবি সড়কের মধ্যবর্তী রেলগেট নামকস্থানে দুর্বৃত্তরা যানবাহন আটকিয়ে ব্যাপক ভাঙচুর চালালে চালক ও যাত্রীরা পালিয়ে রক্ষা পান।
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে জানান, বানিয়াচং উপজেলা সদরের ছিলাপাঞ্জা এলাকায় ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে চালক ও হেলপারসহ ৫ জন আহত হয়েছেন। সোমবার রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে। পুলিশ ও এলাকাবাসী জানায়, রাতে রংপুর থেকে বানিয়াচং বড়বাজারে আলু সরবরাহ করে ট্রাকটি ফিরে যাওয়ার পথে ছিলাপাঞ্জা এলাকায় পেট্রলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এতে ট্রাকে আগুন ধরে যায়। এ সময় ট্রাকচালক আবুল কালাম আজাদ, হেলপার রউফ মিয়া, আবদুল জলিল, জাবেদ আলী ও জিয়াউর রহমান আহত হন। আহতদের বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে।
বাগেরহাট প্রতিনিধি জানান, হরতাল চলাকালে একটি সিমেন্টবাহী ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ভোর রাতে খুলনা-মংলা সড়কের ফকিরহাট উপজেলার শ্যামবাগাত ইটভাটার পাশে এ ঘটনা ঘটে। আগুনে ট্রাকটি পুড়ে গেছে তবে কেউ হতাহত হয়নি। এঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য স্থানীয় বিএনপি নেতা ও ইউপি সদস্য মোদ্দাছের আলীকে আটক করেছে পুলিশ।
বাকৃবি প্রতিনিধি জানান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা ছাত্রশিবিরের সাহিত্য ও প্রকাশনা সম্পাদককে গ্রেপ্তার করেছে পুলিশ।
কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি জানান, দৈনিক নিউএজ পত্রিকার কালিয়াকৈর প্রতিনিধি মো. হুমায়ূন কবীরের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। এ সময় একটি ককটেল বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় রমজান মোল্লা নামে এক যুবককে আটক করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, হরতালে অচল ছিল খুলনা। অবরোধের কারণে খুলনা থেকে দূরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি। তবে লঞ্চ ও ট্রেন যথাসময়ে ছেড়ে গেছে। নগরীতে রিকশা, অটোরিকশা ও ইজিবাইক চলাচল ছিল স্বাভাবিক। নগরীর প্রবেশপথ এবং গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। যে কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মহানগরীর ৮টি থানায় অতিরিক্ত দেড় হাজার পুলিশ, দুই প্লাটুন বিজিবি মোতায়েনসহ র‌্যাবের টহল অব্যাহত রয়েছে। এদিকে গত রাতে বিএনপি ও ছাত্রশিবিরের দু’নেতাসহ ৩১ জনকে গ্রেপ্তার করেছে।  সোমবার রাতে নগরীর খান এ সবুর রোডস্থ হাজী মালেক চেম্বারের হামজা নামক একটি ছিট কাপড় বিক্রয়কারী প্রতিষ্ঠানে বোমা হামলা হয়। তবে এতে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোন ঘটনা ঘটেনি।
পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি জানান, উপজেলার রংপুর-বগুড়া মহাসড়কে একটি গরুবোঝাই চলন্ত ট্রাকে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে অবরোধকারি হরতাল সমর্থকরা। এছাড়া একই উপজেলার ঘোড়াঘাট-পলাশবাড়ি সড়কেও একটি খালি ট্রাকে পেট্রল ঢেলে তা পুড়িয়ে অবরোধকারীরা। এতে ট্রাকটির সম্মুখের অংশ ভস্মীভূত হয়। এ দুটি ঘটনায় ট্রাকের চালক, হেলপার ও ব্যবসায়ীসহ ৫ জন আহত হয়।  পলাশবাড়ী থেকে একটি খালি ট্রাক ঘোড়াঘাট যাচ্ছিল। পথে শিশুদহ-করতোয়াপাড়ায় একদল অবরোধকারী ট্রাক থামিয়ে চালক ও হেলপারকে নামিয়ে দেয়। পরে পেট্রল ঢেলে ট্রাকে আগুন দিয়ে পালিয়ে যায় তারা। এ সময় গাইবান্ধা থেকে দিনাজপুরগামী ট্রাকটিতে আগুন ধরে দেয়। এতে ট্রাকটির সম্মুখের অংশ ভস্মীভূত হয় এবং ট্রাকচালক ও হেলপার লাফিয়ে আত্মরক্ষা করতে গিয়ে আহত হয়। অপরদিকে রংপুর-ঢাকা মহাসড়কের পলাশবাড়ী উপজেলা শহরের জনতা ব্যাংকের সামনে সোমবার রাত সাড়ে ১০টায় একটি গরুবোঝাই ট্রাকে ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। এতে গরু ব্যবসায়ী আবুল হোসেন ও বাছের আলী আহত হন।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, রাজশাহীতে ট্রাকে পেট্রলবোমা হামলার ঘটনায় নগরীর রাজপাড়া ও শাহ মখদুম থানায় বিএনপি-জামায়াতের ২৫০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। এসব মামলায় গতকাল বিকাল পর্যন্ত ৪ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে সূত্র নিশ্চিত করে।

No comments

Powered by Blogger.