লিভারপুলে চাকরি নেই হজসনের

মাত্র ছয় মাস স্থায়ী হলো হজসনের লিভারপুল-বাস। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ চলাকালে গত ১ জুলাই লিভারপুলের দায়িত্ব নিয়েছিলেন। লিভারপুল কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতা চুক্তির মাধ্যমে সেটা শেষ হয়ে গেল কাল। স্প্যানিশ কোচ রাফায়েল বেনিতেজের উত্তরসূরি হিসেবে দায়িত্ব নিয়েছিলেন অগোছালো লিভারপুলকে গুছিয়ে তোলার। পথহারা লিভারপুলকে পথ দেখানোর।
হজসনের মধ্যে একজন ত্রাতার ছবি এঁকেছিল লিভারপুল। কিন্তু ওই যে, সব সময় ভাবনাটা বাস্তব হয় না! একের পর এক ম্যাচ হেরে খাদের কিনারায় এসে পড়েছে ‘অল রেড’রা। গত বুধবার ব্ল্যাকবার্নের বিপক্ষে লিগের নবম পরাজয়ে (৩-১) পয়েন্ট তালিকার ১২ নম্বরে নেমে গেছে। অবনমন অঞ্চল থেকে মাত্র ৪ পয়েন্ট দূরে তারা। মালিক হেনরির ধৈর্যের বাঁধ ভেঙে পড়তেই পারে!
হজসনকে ত্রাতা ভাবাটা অবশ্য স্বাভাবিকই ছিল। এ পর্যন্ত যে কতবার কোচ হিসেবে কাজ করেছেন, দলকে অন্য উচ্চতায় তুলে দিয়েছেন। সুইজারল্যান্ড ও আর ফিনল্যান্ডের কোচ ছিলেন তিনি। সুইজারল্যান্ডকে ১৯৯৪ বিশ্বকাপের শেষ ষোলোতে তুলেছিলেন, নিয়ে গিয়েছিলন ১৯৯৬ ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্বে। ফিনল্যান্ডকে এনে দিয়েছিলেন তাদের ফুটবল ইতিহাসের সেরা র‌্যাঙ্কিং (৩৩তম)। ইন্টার মিলান, ব্ল্যাকবার্ন রোভার্স, কোপেনহেগেন, উদিনেসে, ফুলহাম—ক্লাব ফুটবলে এদের সবাইকেই কিছু না-কিছু দিয়েছেন হজসন। শুধু লিভারপুলেই হলো ব্যতিক্রম।
হজসনের ভাগ্যটা পড়া যাচ্ছিল গত পরশুই। কালই এল তাঁকে বরখাস্তের ঘোষণা। হেনরি বলেছেন, ‘গত ছয় মাসে রয় হজসন যা করেছেন, এর জন্য আমরা কৃতজ্ঞ। তার শুভ ভবিষ্যৎ কামনা করি আমরা।’ লিভারপুলের ভবিষ্যৎ আপাতত কেনি ডালগ্লিসের হাতে। ভারপ্রাপ্ত কোচ করা হয়েছে তাঁকে। ওল্ড ট্রাফোর্ডে আজ এফএ কাপে লিভারপুলের ডাগ-আউটে দাঁড়াবেন লিভারপুলের সাবেক এই তারকা।

No comments

Powered by Blogger.