খাদ্যমূল্যের রেকর্ড বৃদ্ধি লাখ লাখ লোক ঝুঁকিতে

জাতিসংঘ হুঁশিয়ারি করে বলেছে, বিশ্বব্যাপী খাদ্যদ্রব্যের দাম এযাবৎকালের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায় লাখ লাখ লোক ঝুঁকির মধ্যে রয়েছে। খাদ্যদ্রব্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় এ সপ্তাহে আলজেরিয়ায় সংঘর্ষ হয়েছে।
রোমে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) একজন অর্থনীতিবিদ আবদোল রেজা আকাসিয়া গত শুক্রবার জানান, ‘বিশেষ করে ভোজ্যতেল, খাদ্যশস্য ও চিনির দাম বৃদ্ধি লাখ লাখ লোককে ক্ষতিগ্রস্ত করবে।’
মাংস, খাদ্যশস্য, তেল ও চিনির মাসিক গড়মূল্যের পরিবর্তন ঘটেছে। এর ফলে গত ডিসেম্বরে এফএওর খাদ্যমূল্যের সূচক বেড়ে দাঁড়িয়েছে ২১৪ দশমিক ৭ পয়েন্টে। ১৯৯০ সালে এই সূচক শুরুর পর এটাই সর্বোচ্চ পয়েন্ট। ডিসেম্বরের সূচক ২০০৮ সালের জুন মাসের সূচককেও ছাড়িয়ে গেছে। ওই সময় সূচক ছিল ২১৩.৫।
মূল্যবৃদ্ধি এবং একই সময়ে খাদ্যসংকট সৃষ্টি আফ্রিকার কয়েকটি দেশে দাঙ্গা উসকে দিয়েছে। এ ছাড়া হাইতি ও ফিলিপাইনেও এ নিয়ে সংঘর্ষ হয়েছে। দাতা সংস্থাগুলো আশঙ্কা করছে, সর্বশেষ মূল্যবৃদ্ধি সহিংসতা আরও ছড়িয়ে দিতে পারে।এ মাসে আলজেরিয়ায় মৌলিক খাদ্যপণ্যের দাম ২০ থেকে ৩০ শতাংশ বেড়েছে। এর প্রতিবাদে দেশটির রাজধানীতে এ সপ্তাহে বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে।
গত ডিসেম্বরে বিশ্বব্যাপী চিনির মূল্যসূচক রেকর্ড পরিমাণ বেড়ে দাঁড়ায় ৩৯৮ দশমিক ৪ পয়েন্টে। নভেম্বরে এটা ছিল ৩৭৩ দশমিক ৪ পয়েন্ট। একই সময় খাদ্যশস্যের মূল্যসূচক বেড়ে দাঁড়ায় ২৩৭ দশমিক ৬ পয়েন্টে। ২০০৮ সালের আগস্টের পর এটাই সর্বোচ্চ।

No comments

Powered by Blogger.