ইরানি বাহিনীতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

ইরানের ইসলামি বিপ্লবি গার্ড বাহিনী- আইআরজিসি’র কাছে নিজস্ব প্রযুক্তিতে তৈরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র 'এমাদ' হস্তান্তর করা হয়েছে। সম্প্রতি নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় তেহরান।
আইআরজিসি’র সেকেন্ড-ইন-কমান্ড ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন সালামি সোমবার তেহরানে এ খবর জানিয়ে বলেছেন, তার বাহিনীর আসন্ন সামরিক মহড়ায় দূরপাল্লার এই গাইডেড-ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে। তবে এই মহড়া ঠিক কবে অনুষ্ঠিত হবে তা জানাননি তিনি।
গত ১১ অক্টোবর ইরান ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এমাদের সফল পরীক্ষা চালায়। ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন অ্যারোস্পেস শিল্প সংস্থার বিশেষজ্ঞরা সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে এ ক্ষেপণাস্ত্র নির্মাণ করেছেন।
ইরানের এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা মার্কিন রাজনীতিবিদদের ক্ষুব্ধ করে তোলে। তারা দাবি করেন, এ পরীক্ষা চালিয়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে তেহরান।
গত ২০ জুলাই জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে ইরান সংক্রান্ত ২২৩১ নম্বর প্রস্তাব পাশ হয়। ওই প্রস্তাবে ইরানকে ‘পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম’ যেকোনো ক্ষেপণাস্ত্র নির্মাণ করতে নিষেধ করা হয়েছে।
ইরানের কর্মকর্তারা বলছেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ দেশটিতে নির্মিত কোনো ক্ষেপণাস্ত্রই পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম নয়। কাজেই এমাদের পরীক্ষা চালিয়ে ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেনি তেহরান।
সূত্র : রেডিও তেহরান

No comments

Powered by Blogger.