সরকারের লক্ষ্য সবার উন্নয়ন

ভারতের সংসদে বাজেট অধিবেশন শুরু হয়েছে। রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সোমবার বেলা ১১টায় সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দিয়ে এই অধিবেশনের সূচনা করেন। প্রণব তার ভাষণে ‘সবকা সাথ, সবকা বিকাশ’ অর্থাৎ ‘সবার সঙ্গে, সবার উন্নয়ন’ তার সরকারের উদ্দেশ্য বলে মন্তব্য করেন। গরিব মানুষের উন্নয়নে তার সরকার দায়বদ্ধ বলে তার ভাষণে জানান।
প্রণব মুখার্জি জানান, অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যবস্থা নেয়া হয়েছে, মুদ্রাস্ফীতি রোধ করা সম্ভব হয়েছে। দেশের সব স্কুলে শৌচালয়ের ব্যবস্থা করা হবে, জমি অধিগ্রহণ আইনে চাষীদের স্বার্থ সুরক্ষা, নারীদের নিরাপত্তা, ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ তফশিলি জাতি-উপজাতি, সংখ্যালঘুদের উন্নয়ন প্রসঙ্গে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন। এছাড়া সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কথা উল্লেখ করেন। বাজেট অধিবেশনের আগে রোববার সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হয় দিল্লিতে। বাজেট অধিবেশন যাতে শান্তিপূর্ণভাবে চলে সেজন্য সরকার পক্ষ থেকে আবেদন করা হয়েছে বিরোধীদের প্রতি।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই বৈঠকে উপস্থিত থেকে বিরোধীদের প্রতি আশ্বাস দিয়েছেন, তাদের পক্ষ থেকে তোলা সব বিষয় নিয়ে সংসদে আলোচনা করা হবে। সংসদবিষয়ক মন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডু বিরোধী দলের সহযোগিতা পেতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করে তার সহযোগিতা কামনা করেছেন। সরকারের জারি করা বিভিন্ন অর্ডিন্যান্সকে আইনে পরিণত করতে রাজ্যসভায় তাদের সহযোগিতা বিশেষ প্রয়োজন। কারণ রাজ্যসভায় বিজেপির সংখ্যাগরিষ্ঠতা নেই। বিরোধীরাই এখানে শক্তিশালী। রাষ্ট্রপতির ভাষণের পরে বিরোধী দলের পক্ষ থেকে কি প্রতিক্রিয়া আসে সেটিই এখন দেখার। কারণ, বিরোধীরা বিভিন্ন ইস্যুতে সরকারকে বিপাকে ফেলতে তৈরি হয়েছেন। সরকারের পক্ষ থেকে অবশ্য বিরোধীদের বুঝিয়ে সুঝিয়ে শান্ত রাখার চেষ্টা জারি রয়েছে।

No comments

Powered by Blogger.