ফিচার- ‘হিমশীতল শহরগুলোর দিনরাত' by তামান্না মিনহাজ

ওইমিয়াকন গ্রাম। লোকসংখ্যা মাত্র কয়েক শ। সবেধন নীলমনি একটিমাত্র হোটেল, যেখানে গরম পানির ব্যবস্থা নেই, বাথরুমও বাইরে। তাপমাত্রা যখন ৫২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায় তখন গ্রামের একমাত্র স্কুলটি বন্ধ করে দেয়া হয়।
এটিই হচ্ছে বিশ্বের সবচেয়ে শীতল বসতিপূর্ণ এলাকা। অবস্থান রাশিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় প্রজাতন্ত্র শাখায় (ইয়াকুতিয়া)। শীতকালে গড়পড়তায় এ গ্রামের তাপমাত্রা থাকে মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াস। তবে একবার তা হিমাঙ্কের ৭১.২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে গিয়েছিল। এখন পর্যন্ত এটাই মনুষ্যবসতি এলাকার সর্বনিম্নে তাপমাত্রা। সাইবেরিয়া অঞ্চলের এ এলাকাটির একটি ডাকনাম আছে, 'স্ট্যালিনের মৃত্যু উপত্যকা' (রাজনৈতিক নির্বাসনের সাবেক গন্তব্যস্থল)। অথচ ওইমিয়াকনের শাব্দিক অর্থ 'পানি যেখানে কখনো শীতল হয়ে জমে যায় না'।এশিয়া, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বেশ কিছু অঞ্চলে গত কয়েক সপ্তাহ ধরে চলছে তীব্র শৈত্যপ্রবাহ। ফলে কোটি কোটি মানুষের স্বাভাবিক জীবনযাপন কার্যত স্থির হয়ে পড়েছে। বলা হচ্ছে, গত ২৫ বছরের মধ্যে এবারের শীতকালটিই সবচেয়ে শীতল। কিন্তু বিশ্বের অনেক স্থানে এমন ঠাণ্ডা অনুভূত হয় বছরজুড়ে। কেমন হয় সে সব অঞ্চলের জীবনযাপন, কেমন করে সচল থাকে ওই সব এলাকার মানুষ_সে বিবরণ নিয়েই সাজানো হয়েছে এই সংবাদ গল্প।
ওইমিয়াকন গ্রামে ঘর গরম করার জন্য আজো ব্যবহার করা হয় কয়লা ও কাঠ। ইদানীং অবশ্য আধুনিক প্রযুক্তির কিছু ছোঁয়া লাগতে শুরু করেছে এ গ্রামে। গ্রামবাসীর কাছে জনপ্রিয় হয়ে উঠছে মুঠো ফোনের ব্যবহার। যদিও কনকনে ঠাণ্ডায় বেশিরভাগ সময়েই এর নেটওয়ার্ক কাজ করে না। ওইমিয়াকনে কোন ফসল হয় না। নিত্যপণ্য সরবরাহে দোকান রয়েছে মাত্র একটি। জীবিকা চলে বল্গা হরিণ পালন, শিকার আর আইস ফিশিংয়ের ওপর ভর করে। সম্প্রতি (২০০৮ সালে) গ্রামের স্কুলের ভিতরে একটি বাথরুম তৈরি করে দেয়া হয়েছে। ওই গ্রামে এমন বিলাসিতা এটাই প্রথম। ওইমিয়াকনের সবচেয়ে কাছের ঘনবসতিপূর্ণ এলাকা হচ্ছে শাখার আঞ্চলিক রাজধানী
ইয়াকুতস্ক। এটিই হচ্ছে বিশ্বের সবচেয়ে শীতল শহর। সবসময় একেবারে জমে যাবার মত তাপমাত্রা থাকলেও সোয়া দুই লাখ লোক বাস করে এখানে। শীতকালের গড় তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস। এ শহরে দুইটি বিমানবন্দর রয়েছে। এ ছাড়া আছে একটি বিশ্ববিদ্যালয়, কয়েকটি স্কুল, থিয়েটার ও জাদুঘর। বাসিন্দারা সারাদিনই তাদের গাড়ির ইঞ্চিন চালু রাখেন (বন্ধ করলে পরে আর চালু না হয়!)। সবচেয়ে মজার বিষয়টি হচ্ছে, স্থানীয়রা শহরের দর্শনার্থীদের সবসময় চশমা খুলে বাইরে বের হবার পরামর্শ দেন। তা না হলে চশমাসহ পুরো মুখই জমে বরফ হয়ে যাবে!
লেনা নদীর পশ্চিম তীরে ইয়াকুটস্ক শহর অবস্থিত। শীতকালে এ নদীর পানি এত পুরু হয়ে জমে যায় যে, নদীটি গাড়িসহ অন্যান্য যন্ত্রযানের চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।
পশ্চিমের অনেক দেশেই নিম্ন তাপমাত্রা চোখে পড়ে। যুক্তরাষ্ট্রের মিনেসোটার ইন্টারন্যাশনাল ফলস শহর, ফ্রেসার, কলোরাডোর তাপমাত্রা প্রায়শই শূন্য থেকে দুই ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করে। এলাকাগুলো যুক্তরাষ্ট্রের 'বরফের বাক্স' নামে পরিচিত। ইন্টারন্যাশনাল ফলস শহরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯৬৭ সালে মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস। শীতের জন্য বিখ্যাত এ শহর সময়টাকে রীতিমত উদযাপন করে। প্রতি বছর একটি সময়ে এ শহর 'বরফের বাক্স' উৎসবে মেতে ওঠে। চারদিনের এ উৎসবে মজার খেলা ফ্রোজেন টার্কি বোলিং, বরফের স্থাপত্য এবং মোমবাতি জ্বালিয়ে স্কি করার আয়োজন রাখা হয়। পর্যটন হচ্ছে শহরটির দ্বিতীয় লাভজনক শিল্প। জমে যাবার মত পরিস্থিতিকে কাজে লাগিয়ে বাণিজ্য বাড়াবার এক দারুণ উপায় এটি। সারা বছর শীতের কবলে থাকা আরেকটি গ্রাম হচ্ছে সুইডেনের জাকাসজারভি। বিশ্বের সর্ববৃহৎ বরফ-হোটেল এ শহরেই অবস্থিত।
যুক্তরাষ্ট্রের আরেকটি শীতল শহর হচ্ছে আইডাহোর স্টানলি। শহরটিতে বাস করে টেনেটুনে শতাধিক লোক। গ্রীষ্মকালে মাছ ধরাসহ নানা খেলা উপভোগ করতে পারলেও শীতে স্নোমোবাইলিং ও স্কি ছাড়া আর কিছুই করার থাকে না তাদের। আর ইউরোপের সবচেয়ে শীতল এলাকা স্ক্যান্ডিনেভিয়া। বিবিসি, আক্কু ওয়েদার অনলাইন

বিশ্বের সবচেয়ে শীতল এলাকা
ভোস্তক, অ্যান্টার্কটিকা : -৮৯.২ সে.
ওইমিয়াকন, রাশিয়া : -৭১.২ সে.
ভারখোইয়ানস্ক : -৬৭.৭ সে.
স্নাগ, ইয়ুকন, কানাডা : -৬৩ সে.
প্রসপেক্ট ক্রিক, আলাস্কা,

যুক্তরাষ্ট্র : -৬২.১ সে।=======================গল্পালোচনা- ''সে কহে বিস্তর মিছা যে কহে বিস্তর'  সাক্ষাৎকার- হুমায়ূন আহমেদের সাক্ষাৎকার নিয়েছেন ইমদাদুল হক মিলন  ইতিহাস- পৃথিবীর সবচেয়ে বড় ডাইনোসরের ফসিল 'স্যু' এর কাহিনী  খাদ্য আলোচনা- 'অপুষ্টির প্রধান কারণ দারিদ্র্য ও অজ্ঞতা by শেখ সাবিহা আলম  গল্পালোচনা- 'ডান রাস্তার বামপন্থী' by কাওসার আহমেদ  খবর- 'মারা যাবে না একটি শিশুও' -বিলগেটসপত্নী, মেলিন্ডা গেটস  আলোচনা- 'সর্বস্তরে বাংলা প্রচলনের অঙ্গীকারঃ  নিবন্ধ- সেপ্টেম্বর অন যশোর রোড-একটি দেশ একটি কবিতার জন্ম by আলীম আজিজ  আলোচনা- 'আরও একটি সর্বনাশা দেশ চুক্তির বোঝা' by আনু মাহমুদ  গল্পালোচনা- হতাশার বিষচক্র থেকে জাতিকে মুক্ত করতে হবে    কালের কণ্ঠ এর সৌজন্যে
লেখকঃ তামান্না মিনহাজ

এই আলোচনা'টি পড়া হয়েছে...

free counters

No comments

Powered by Blogger.