তেলের দাম বেড়ে ৬ মাসে সর্বোচ্চ

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ হারে বৃদ্ধি পেয়েছে। গত অক্টোবর মাসে যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি দুই ডলার বেড়ে দাঁড়িয়েছে ৮৩ দশমিক ৪৫ ডলারে। দাম বৃদ্ধির এই পরিমাণ শতকরা হারে প্রায় ২ দশমিক ৫ শতাংশ। অপরিশোধিত তেলের পাশাপাশি লন্ডন ব্রেন্টের মূল্য একই সময়ে ১ দশমিক ৯০ শতাংশ বেড়ে হয়েছে ৮৫ দশমিক ৪ ডলার। জ্বালানি তেলের এই মূল্য বৃদ্ধি গত দুই বছরের বৈশ্বিক মন্দার পর পৃথিবীর অর্থনীতির ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত বলেই মনে করছেন বিশ্লেষকেরা।
এক হিসাবে দেখা গেছে, গত অক্টোবর মাসে যুক্তরাষ্ট্রে উত্পাদন খাতে ব্যাপক অগ্রগতি সাধিত হচ্ছে। এই অগ্রগতি যা আশা করা হয়েছিল, তার চেয়েও অনেক বেশি বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রের পাশাপাশি চীনের উত্পাদন খাতেও ব্যাপক অগ্রগতি হয়েছে। চীনের সরকারি ক্রয় ব্যবস্থাপক সূচক (পিএমআই) সেপ্টেম্বর-অক্টোবর এই এক মাসে ৫৩ দশমিক ৮ শতাংশ থেকে বেড়ে ৫৪ দশমিক ৭ শতাংশে দাঁড়িয়েছে।
যুক্তরাষ্ট্রেও উত্পাদন খাতের পিএমআই সেপ্টেম্বর-অক্টোবরে ৫৪ দশমিক ৪ থেকে ৫৬ দশমিক ৯-এ দাঁড়িয়েছে। যেকোনো খাতের পিএমআই সূচক ৫০-এর ওপর থাকা, সেই খাতের ক্রমবর্ধমান অগ্রগতিরই পরিচায়ক। যুক্তরাষ্ট্র ও চীনের উত্পাদন খাতের পিএমআইয়ের এই তথ্য আন্তর্জাতিক শেয়ারবাজারে প্রভাব ফেলবে বলে মনে করছেন বাণিজ্য বিশ্লেষকেরা।

No comments

Powered by Blogger.