কারজাই সরকারের সঙ্গে আলোচনা শুরু করেছে তালেবান

আফগানিস্তানে প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সরকার ও তালেবান নেতারা যুদ্ধ বন্ধের বিষয় নিয়ে আলোচনা শুরু করেছেন বলে মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট দাবি করেছে। গত মঙ্গলবার রাতে তারা এক প্রতিবেদনে বলেছে, পাকিস্তানভিত্তিক কথিত আফগান তালেবান গ্রুপ কোয়েটা শুরা এবং তালেবান নেতা মোল্লা মোহাম্মাদ ওমরের বিশেষ প্রতিনিধিরা আফগান সরকারের সঙ্গে সমঝোতা বৈঠক চালিয়ে যাচ্ছেন।
নাম প্রকাশ না করার শর্তে কয়েকটি আফগান ও আরব সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এ খবর জানায়। ওয়াশিংটন পোস্ট দাবি করেছে, আলোচনা-সংশ্লিষ্ট একটি সূত্র তাদের বলেছে, যুদ্ধ বন্ধের উপায় খুঁজতে তালেবান জঙ্গিরা খুব আন্তরিক। মোল্লা ওমরসহ অন্য তালেবান নেতারা এতদিন বলে আসছিলেন আফগানিস্তান থেকে বিদেশি সেনা সরে না যাওয়া পর্যন্ত তাঁরা কোনো আলোচনায় বসবেন না। নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র বলেছে, তালেবান নেতারা বুঝতে পারছেন সমঝোতা আলোচনায় না বসলে তাঁরা নিজ নিজ গোষ্ঠীর মধ্যে তাঁদের নেতৃত্ব ধরে রাখতে পারবেন না। এ কারণে তাঁরা এখন আলোচনায় আগ্রহী হয়েছেন।
প্রতিবেদনে বলা হয়, সরকারে তালেবান নেতাদের অন্তর্ভুক্ত করা এবং আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো বাহিনীর সেনা সরানো নিয়ে মূলত সরকারের সঙ্গে তাঁদের দর-কষাকষি হচ্ছে।
গত সপ্তাহে আফগানিস্তানে নিযুক্ত ন্যাটো বাহিনীর প্রধান ডেভিড পেট্রাউস বলেন, যুদ্ধ পরিহার করার বিষয় নিয়ে তালেবান এখন আফগান সরকার ও বিদেশি বাহিনীর সঙ্গে আলোচনায় বসতে চাচ্ছে। ওই সময় তিনি বলেন, এ জাতীয় আলোচনা হলে তাতে তাঁদের সমর্থন থাকবে।
তালেবানের একজন মুখপাত্র তাৎক্ষণিকভাবে পেট্রাউসের ওই বক্তব্য নাকচ করে বলেন, তাঁরা কোনো অবস্থাতেই বিদেশি সেনা বা তাঁদের ‘হাতের পুতুল’ কারজাই সরকারের সঙ্গে আলোচনা করবেন না।

No comments

Powered by Blogger.