জুলিয়ান অ্যাসাঞ্জকে ‘অবৈধভাবে আটক করেছে’ বৃটেন: জাতিসংঘ প্যানেল

মার্কিন গোপন তথ্য ফাঁস করে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে ‘অবৈধভাবে আটক করেছে’ বৃটেন। জাতিসংঘের একটি প্যানেল এ রায় দিয়েছে। এ খবর দিয়েছে বিবিসি অনলাইন। খবরে বলা হয়েছে, ২০১২ সালে যৌন নির্যাতনের মামলায় সুইডেনে প্রত্যাবর্তন ঠেকাতে লন্ডনে ইকুয়েডোরিয়ান দূতাবাসে আশ্রয় গ্রহণ করেন অ্যাসাঞ্জ। তবে অ্যাসাঞ্জ ওই অভিযোগ অস্বীকার করে আসছেন।
রায়ের পূর্বে এক বিবৃতিতে অ্যাসাঞ্জ বলেন, জাতিসংঘ প্যানেল যদি তার বিরুদ্ধে রায় দেয়, তবে লন্ডন পুলিশের কাছে নিজেকে সমর্পন করবেন তিনি। তবে রায় তার পক্ষে গেলে গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার করতে তিনি বৃটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা কার্যকর রয়েছে। ২০১৪ সালে জাতিসংঘের কাছে এক অভিযোগে তিনি বলেন, তাকে ‘অনির্দিষ্টভাবে আটক’ রাখা হয়েছে। কেননা, তিনি গ্রেপ্তার হওয়া ব্যতিত দূতাবাস ত্যাগ করতে পারছিলেন না। অবশেষে জাতিসংঘের আদালত তার পক্ষে রায় দিয়েছে।
রায়ের বিষয়ে সুইডেন, বৃটেন কিংবা জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থার কাছ থেকে কোন বিবৃতি আসেনি। যদিও গত বছরের ডিসেম্বরেই এ সিদ্ধান্ত গ্রহণ করে জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপ অন আর্বিট্রেরি ডিটেনশন। সিদ্ধান্তের কথা সুইডেন ও বৃটেনকে জানিয়েও দেয়া হয়।

No comments

Powered by Blogger.