কে এই সুন্দর পিচাই?

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই। ছবি: এএফপি
সুন্দর পিচাই নামটি অপরিচিত মনে হলেও গুগলের এই প্রধান নির্বাহীর তৈরি কয়েকটি সেবা আপনার খুব পরিচিত। গুগলের ক্রোম ব্রাউজার ও অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম তৈরিতে উল্লেখযোগ্য অবদান রয়েছে তাঁর।
গতকাল বুধবার এএফপির এক প্রতিবেদনে জানানো হয়, ১০ আগস্ট সোমবার মাত্র ৪৩ বছর বয়সী সুন্দর পিচাইকে গুগলের প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ দিয়েছেন গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। গুগল সম্প্রতি অ্যালফাবেট নামের একটি মূল প্রতিষ্ঠান তৈরির ঘোষণা দিয়েছে। গুগল থাকবে অ্যালফাবেটের অধীনে। সুন্দর পিচাইকে গুগলের প্রধান নির্বাহীর দায়িত্ব দিয়ে ওই পদ থেকে সরে গেছেন ল্যারি পেজ। তিনি অ্যালফাবেটের প্রধান নির্বাহীর পদে দায়িত্ব নিয়েছেন। অ্যালফাবেটের অধীনে সবচেয়ে বড় প্রতিষ্ঠানটির দায়িত্ব সামলাবেন পিচাই। গুগলের নামটি গুগলই থাকছে। গুগলের অধীনে সার্চ ইঞ্জিন, বিজ্ঞাপন, ম্যাপ, অ্যাপ, ইউটিউব ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মতো সেবাগুলো পরিচালিত হবে।
গুগলের প্রধান নির্বাহী হওয়ার আগে গুগলের পণ্য বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করছিলেন পিচাই। নতুন দায়িত্ব দেওয়ার আগে পিচাইয়ের প্রশংসা করে ল্যারি বলেন, ‘তাঁর মতো প্রতিভাবান একজনকে পেয়ে আমি ভাগ্যবান। তিনি এখন থেকে ছোটখাট একটা গুগলের দায়িত্বে থাকবেন। এতে আমার সময় অনেক বেঁচে যাবে। তিনি আমাদের প্রত্যাশাকে আরও সামনে নিয়ে যাবেন।’
২০০৪ সাল থেকে গুগলে কাজ করছেন পিচাই। ল্যারি পেজ পিচাইয়ের প্রশংসা করে এক ব্লগ পোস্টে লিখেছেন, ‘গুগলের উন্নতি ও এই প্রতিষ্ঠানের প্রতি পিচাইয়ের আন্তরিকতা দেখে আমি সত্যিই মুগ্ধ। আমি তাকে সহযোগিতা করে যাব। আমি তাঁর সঙ্গে বেশ কিছু সময় কাটিয়েছি এবং তাকে সাধ্যমতো সাহায্য করেছি এটা চালিয়ে যাব।’
প্রধান নির্বাহীর দায়িত্ব নিয়ে পিচাই এখন গুগলের পণ্য ব্যবস্থাপনা, গুগল পণ্য ও প্ল্যাটফর্মের উন্নয়নে গবেষণা ও প্রকৌশল প্রভৃতি বিষয়গুলো দেখবেন বলে যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে জানিয়েছে গুগল।
যেভাবে উঠে এলেন পিচাই
বিজনেস ইনসাইডার ম্যাগাজিনের তথ্য অনুযায়ী, ২০০৮ সালে গুগলের যে দলটি ক্রোম ব্রাউজার নিয়ে কাজ করছিল, সে দলের সদস্য ছিলেন পিচাই। এ সময় তিনি গুগল টুলবার, ডেস্কটপ সার্চ, গ্যাজেটস, গুগল গিয়ার অ্যান্ড গ্যাজেটসের মতো বিভিন্ন সার্চ ইঞ্জিন সংক্রান্ত পণ্য নিয়ে কাজ করেছিলেন। ২০০৪ সালে পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট হিসেবে গুগলে যোগ দেওয়ার আগে অ্যাপ্লাইড ম্যাটেরিয়ালস নামের একটি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানে প্রকৌশলী হিসেবে কাজ করেছিলেন। পরামর্শক প্রতিষ্ঠান ম্যাকেনসি অ্যান্ড কোম্পানিতেও কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যমে অনেক দিন ধরে ল্যারি পেজের সহযোগী হিসেবে কাজ করা ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাইকে বিনয়ী, স্বল্পভাষী, স্বল্পপরিচিত ব্যক্তি হিসেবে তুলে ধরা হয়েছে।
সুন্দর পিচাইয়ের জন্ম ভারতের তামিলনাড়ুতে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) খড়গপুর থেকে প্রযুক্তিতে স্নাতক সম্পন্ন করেন তিনি। পরে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর শেষ করেন। বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করার পর তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুল থেকে এমবিএ করেন।
গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ বলেন, আগামীতে নতুন নতুন উদ্ভাবন ও পণ্য প্রসারে কাজ চালিয়ে যাবে গুগল। গুগলের জাহাজের হাল ধরে রাখবেন পিচাই। গুগল নিজেই এখন অনেক পণ্য তৈরি করছে। আমি মনে করি পিচাই তাঁরা উদ্ভাবনী লক্ষ্য নিয়ে এগিয়ে যাবে।
এক নজরে সুন্দর পিচাই
নাম: পিচাই সুন্দারারাজন (সুন্দর পিচাই)
জন্ম: ১২ জুলাই ১৯৭২, তামিলনাড়ু, মাদ্রাজ, ভারত
শিক্ষা: বিটেক (ভারত), এমএস (ইউএসএ), এমবিএ (ইউএসএ)
পদ: গুগলের সিইও
স্ত্রী: অঞ্জলি পিচাই

No comments

Powered by Blogger.