মুসলমানদের মধ্যে জঙ্গিবাদের উত্থান নিয়ে শুনানি হবে কংগ্রেসে

যুক্তরাষ্ট্রে মুসলমানদের মধ্যে জঙ্গিবাদের উত্থান নিয়ে কংগ্রেসে শুনানির উদ্যোগ নেওয়া হয়েছে। কংগ্রেসে হোমল্যান্ড সিকিউরিটি কমিটির প্রধান পিটার কিং বিতর্কিত এই শুনানির উদ্যোগ নিয়েছেন। মার্চের প্রথম সপ্তাহে অনুষ্ঠেয় এই শুনানি নিয়ে এর মধ্যে বিতর্ক শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলিম নাগরিক ও মানবাধিকার সংগঠনগুলো এ ধরনের শুনানির প্রতিবাদ জানিয়েছে।
নিউইয়র্ক থেকে নির্বাচিত রিপাবলিকান কংগ্রেসম্যান পিটার কিং অভিযোগ করে আসছেন, যুক্তরাষ্ট্রে মুসলমানদের মধ্যে নীরবে জঙ্গিবাদের উত্থান ঘটছে। জঙ্গিবাদী তৎপরতা রোধে যুক্তরাষ্ট্রের মুসলিম নেতারা আশানুরূপ সহযোগিতা করছেন না। তিনি অভিযোগ করেন, যুক্তরাষ্ট্রের মুসলমানদের জন্য মধ্যপ্রাচ্য থেকে অর্থ আসছে, যা সন্দেহজনক।
যুক্তরাষ্ট্রের উদারনৈতিক মহলের মতে, কিছু বিচ্ছিন্ন ঘটনাকে কেন্দ্র করে কংগ্রেসে এই শুনানির পরিণাম ভালো হবে না। জঙ্গিবাদের সঙ্গে ঢালাওভাবে মুসলমানদের সম্পৃক্ত করে কংগ্রেসে উন্মুক্ত আলোচনা পরিস্থিতিকে আরও উসকে দিতে পারে।
বিভিন্ন ধর্মীয় গোষ্ঠী, নাগরিক অধিকার ও মানবাধিকার সংগঠনগুলোর পক্ষ থেকে এই শুনানি বাতিলের দাবি জানানো হয়েছে। কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা স্পিকার ও ডেমোক্র্যাট দলের নেতার কাছে দেওয়া প্রতিবাদপত্রে বলা হযেছে, জঙ্গিবাদ বিষয়ে শুনানি করতে হলে সব ধরনের জঙ্গিবাদ অন্তর্ভুক্ত করা হোক। শুধু মুসলমানদের নিয়ে এ ধরনের শুনানি না করার দাবি জানানো হয়েছে প্রতিবাদপত্রে।
মুসলিম অ্যাডভোকেটস নামের সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, ধর্মীয় বিশ্বাসের কারণে কোনো জনগোষ্ঠীকে পৃথক করার চেষ্টা ভ্রান্তি ও বিভক্তির জন্ম দেবে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, ইন্টারফেইথ অ্যালায়েন্সসহ আরও কয়েকটি সংগঠন মুসলিম ও জঙ্গিবাদ নিয়ে কংগ্রেসে শুনানির প্রতিবাদ জানিয়েছে।

No comments

Powered by Blogger.