পাকিস্তানে সামরিক শাসন বিকল্প নয়: যুক্তরাষ্ট্র

বেসামরিক সরকারের পরিবর্তে সামরিক শাসন পাকিস্তানের জন্য কোনো বিকল্প হতে পারে না—এ কথা জানিয়ে দেশটির বেসামরিক সরকারকে সহযোগিতা আরও জোরদার করার আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র।
সাম্প্রতিক বন্যা মোকাবিলায় ব্যর্থতার অভিযোগে পাকিস্তানের মানুষ চরম ক্ষুব্ধ দেশের সরকারের ওপর। এর পরিপ্রেক্ষিতে দেশটি আবারও সামরিক শাসনের কবলে পড়তে পারে বলে বিভিন্ন মহল থেকে ধারণা করা হচ্ছে।
পাকিস্তান ও আফগানিস্তানে নিযুক্ত মার্কিন বিশেষ দূত রিচার্ড হলব্রুক গত বুধবার পাকিস্তানে বন্যাদুর্গত এলাকা সফরের সময় সাংবাদিকদের বলেন, ‘আমরা পাকিস্তানে বেসামরিক ও গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকেই কেবল সহযোগিতা করব। আমি আবারও বলছি, আমরা কেবল পাকিস্তানে বেসামরিক ও গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকেই সহযোগিতা করব।’
ভয়াবহ বন্যার পর পাকিস্তানকে ২৬ কোটি মার্কিন ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।
বন্যার্ত মানুষকে সহযোগিতা করতে পাকিস্তানের সামরিক বাহিনীর সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র। তবে তিনি বলেন, ‘সেনাবাহিনী সরকারেরই একটি অংশ। সব ক্ষেত্রে তাদের নিজস্ব একটা ভূমিকা থাকবে।’
১৯৪৭ সালে স্বাধীন হওয়ার পর থেকে এ পর্যন্ত পাকিস্তানে চারবার সামরিক অভ্যুত্থান হয়েছে এবং অর্ধেকেরও বেশি সময় তারাই দেশ শাসন করেছে।
এবার বন্যাদুর্গত মানুষকে সহযোগিতায় সেনাবাহিনীর ভূমিকা দেশের মধ্যে বেশ প্রশংসিত হচ্ছে। আর অন্যদিকে বন্যা মোকাবিলায় ব্যর্থতার জন্য চরম সমালোচিত হচ্ছে বেসামরিক সরকার। দুর্গত মানুষ সরকারের ওপর চরম ক্ষুব্ধ।

No comments

Powered by Blogger.