সিডনি অপেরা হাউসে ব্যানার মেলে ধরলেন পরিবেশবাদীরা -জলবায়ু পরিবর্তন

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার জন্য একটি চুক্তিতে পৌঁছানোর দাবিতে অস্ট্রেলিয়ার সিডনি অপেরা হাউস ভবনের শীর্ষে উঠে একটি ব্যানার মেলে ধরেন পরিবেশবাদী সংগঠন গ্রিনপিসের পাঁচজন কর্মী। গতকাল মঙ্গলবার দড়ি বেয়ে তাঁরা সিডনি অপেরা হাউসের মাথায় চড়েন এবং শীর্ষস্থান থেকে ভবনটির গায়ে ১০০ বর্গমিটার আকৃতির ওই ব্যানার মেলে ধরেন। ব্যানারে লেখা ছিল: ‘স্টপ দ্য পলিটিকস—ক্লাইমেট ট্রিটি নাও’ (রাজনীতি বন্ধ করুন—এখনই জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার বিষয়ে চুক্তি করুন)। বিশ্বনেতাদের দ্রুত একটি চুক্তিতে পৌঁছাতে তাগাদা দিতেই এ উদ্যোগ নেন তাঁরা। তবে নেমে আসার পর পুলিশ ওই পাঁচজনকে গ্রেপ্তার করেছে।
গ্রিনপিস অস্ট্রেলিয়ার প্রধান লিন্ডা সেলভে বলেন, ‘পাঁচজন কর্মী গ্রেপ্তার হলেও গুরুত্বপূর্ণ হচ্ছে, বার্তাটি ছড়িয়ে দিতে পেরেছি আমরা। বিশেষ করে ডেনমার্কের কোপেনহেগেনে জলবায়ু সম্মেলনের সংকটপূর্ণ সময়ে বার্তাটি প্রচার করতে পেরেছি।’ তিনি বলেন, মনে হচ্ছে, অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী কেভিন রাড ও অন্যান্য বিশ্বনেতা জলবায়ুর প্রভাব মোকাবিলায় কোনো একটি সিদ্ধান্তে পৌঁছানোর চেয়ে রাজনীতির দিকে বেশি মনোযোগ দিচ্ছেন।
পুলিশ জানিয়েছে, অপেরা হাউসে ওঠা তিনজন নারী ও দুজন পুরুষের বয়স ২৯ থেকে ৪০ বছরের মধ্যে। তাঁদের বিরুদ্ধে বিনা অনুমতিতে ওই এলাকায় প্রবেশ করার অভিযোগ আনা হয়েছে। এ ব্যাপারে তদন্ত চলছে।
কোপেনহেগেন সম্মেলনে আফ্রিকার নেতৃত্বে উন্নয়নশীল দেশের নেতারা গত সোমবার ওয়াকআউট করার কয়েক ঘণ্টা পরই এ প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়। কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে উন্নত দেশগুলোর সঙ্গে মতৈক্য না হওয়ায় উন্নয়নশীল দেশের নেতারা ওয়াকআউট করেন। পাঁচ ঘণ্টা পর অবশ্য সম্মেলনের আলোচনায় ফিরে যান তাঁরা। এর আগে ২০০৩ সালে ইরাক যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেও অপেরা হাউসকে ব্যবহার করেন বিক্ষোভকারীরা।

No comments

Powered by Blogger.