বুশ-ব্লেয়ারের সমালোচনা করলেন জাতিসংঘের সাবেক অস্ত্রপরিদর্শক

জাতিসংঘের সাবেক অস্ত্রপরিবদর্শক হ্যান্স ব্লিকস বলেছেন, ইরাক যুদ্ধের সময় তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার নিজেদের ভুল পথে নিয়ে গেছেন এবং তারপর তাঁরা জনগণকেও বিভ্রান্ত করেছেন। গতকাল শনিবার ডেইলি মেইল পত্রিকাকে দেওয়া এক সাক্ষাত্কারে তিনি এ কথা বলেন।
জাতিসংঘের সুনির্দিষ্ট অনুমোদন ছাড়াই ইরাকে আগ্রাসন চালায় মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনী। ইরাকের হাতে গণবিধ্বংসী অস্ত্র রয়েছে—এমন ধুয়া তুলে ইরাকে হামলা করা হয়। কিন্তু ইরাক অভিযানের আগে হ্যান্স ব্লিকসের নেতৃত্বাধীন জাতিসংঘের অস্ত্রপরিদর্শক দল ইরাকে কোনো ধরনের গণবিধ্বংসী অস্ত্রের সন্ধান পায়নি। কিংবা যুদ্ধের পরও সেখানে কোনো গণবিধ্বংসী অস্ত্রের সন্ধান মেলেনি।
ব্লিকস বলেন, তাঁরা নিশ্চিত ছিলেন, ইরাকে গণবিধ্বংসী অস্ত্র আছে। তাঁরা প্রমাণ খুঁজলেন এবং কোনো রকম বিচার-বিশ্লেষণ ছাড়াই সেটা বিশ্বাস করলেন।
তিনি বলেন, ‘আমি বলছি না যে, তাঁরা প্রতারণার উদ্দেশে এ কাজ করেছেন। কিন্তু তাঁরা খুবই খারাপ সিদ্ধান্ত নিয়েছেন। এ নিয়ে কিঞ্চিত্ পরিমাণ চিন্তা করলেও তাঁরা ইরাকের ওই অস্ত্র নিয়ে সংশয়বাদী হতে পারতেন।’
জাতিসংঘের সাবেক এই অস্ত্রপরিদর্শক বলেন, ‘আপনি যখন একটি যুদ্ধ শুরু করতে যাচ্ছেন। যার মূল্য হতে পারে হাজারো জীবন। সেখানে আপনাকে এমনতরো অস্ত্রের ব্যাপারে আরও সন্দেহাতীত হতে হবে।’
ব্লিকস আরও বলেন, ইরাকে আগ্রাসন না চালানোর জন্য তিনি ব্লেয়ারকে সতর্ক করে দিয়েছিলেন। ব্রিটেন যদি ইরাক আগ্রাসনের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনুমোদনের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ থাকত, তাহলে তাদের সামরিক প্রস্তুতি হতো আরও ধীরগতিতে।

No comments

Powered by Blogger.