হিজবুল্লাহকে ঘুষের প্রস্তাব দিয়েছিল আমেরিকা: নাসরুল্লাহ

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, প্রতিরোধ আন্দোলনকে ধ্বংস করে দেয়ার কয়েকটি মার্কিন পদক্ষেপ ব্যর্থ হওয়ার পর হিজবুল্লাহ যাতে প্রতিরোধ লড়াই থেকে সরে আসে সে জন্য তাকে অর্থ দিতে চেয়েছিল ওয়াশিংটন।
নাসরুল্লাহ গত (রোববার) বলেছেন, ২০০০ সালে দখলদার ইহুদিবাদী ইসরাইলের কবল থেকে দক্ষিণ লেবানন মুক্ত করার পর থেকেই আমেরিকা, ইসলাইল এবং তাদের কিছু আঞ্চলিক মিত্র হিজবুল্লাহর বিরুদ্ধে ষড়যন্ত্র করে আসছে। লেবাননের নাবাতিয়ে শহরে একটি নির্বাচনী জনসমাবেশে দেয়া ভাষণে হিজবুল্লাহ প্রধান এ মন্তব্য করেন। তিনি এ সময় আগামী ৬ মে অনুষ্ঠেয় লেবাননের সংসদ নির্বাচনে বিপুল সংখ্যক ভোটার উপস্থিতির আহ্বান জানান।
তিনি বলেন, ২০০০ সালে ইসরাইলের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ বিজয়ের পর তেল আবিবের পাশাপাশি আমেরিকাও উপলব্ধি করেছিল যে, প্রতিরোধ সক্ষমতার মধ্যেই লেবাননের প্রকৃত শক্তি নিহিত রয়েছে। লেবাননের প্রতিরোধকামী মানুষ কোনো ধরনের শর্ত ছাড়াই তাদের নিজ ভূখণ্ড থেকে দখলদার ইসরাইলকে তাড়িয়ে দিতে সক্ষম হয়। 
নাসরুল্লাহ বলেন, যেকোনো কিছুর বিনিময়ে প্রতিরোধ আন্দোলন বন্ধ করতে হিজবুল্লাহকে এ ব্যাপারে রাজি করানোর জন্য সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি লেবাননের সাংবাদিক জর্জ নাদেরকে নিয়োগ দিয়েছিলেন। তিনি বলেন, "আমাদেরকে প্রচুর অর্থ দেয়ার পাশাপাশি হিজবুল্লাহকে লেবাননের কর্তৃপক্ষের অংশ হিসেবে স্বীকৃতি দেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল। একটিই শর্ত ছিল আমরা যেন প্রতিরোধকামী আন্দোলন থেকে নিজেদের গুটিয়ে নেই।" এখনো হিজবুুল্লাহ এবং লেবাননের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ সৃষ্টির জন্য শত্রুরা নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

No comments

Powered by Blogger.