কার বিরুদ্ধে ভারত-জাপান-মার্কিন নৌমহড়া?

বঙ্গোপসাগরে চলমান মালাবার নামের ভারতীয় নৌমহড়া চীনের বিরুদ্ধে নয়। মহড়ায় অংশ নেয়া মার্কিন ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপের রিয়ার অ্যাডমিরাল রয় জে কেলি এ দাবি করেছেন। চীনের হুঁশিয়ারিকে উপেক্ষা করে মালাবার শুরু হয়েছে এবং ছয় দিনের এ মহড়ায় ভারতের সঙ্গে যোগ দিয়েছে আমেরিকা ও জাপান। তবে এই মহড়া কার বিরুদ্ধে সেটাও তিনি বলেননি।
মহড়ায় জাপানের অংশ নেয়ার বিরুদ্ধে বেইজিং’এর আপত্তির বিষয়ে তিনি বলেন, ওটি চীনের বিষয়ে। তিনি আরো দাবি করেন মালাবার নৌমহড়ার কোনো পর্যায়ে চীনের বিরুদ্ধে কিছু করার লক্ষ্য নেই। বিশেষ কোনো দেশ বা বিশেষ কোনো অভিযানের বিরুদ্ধে এ মহড়া চলছে না বলেও দাবি করেন তিনি।
এদিকে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়ার সাম্প্রতিক এক খবরে বলা হয়েছে, ভারত-মার্কিন দ্বিপক্ষীয় মহড়ায় জাপানকে আমন্ত্রণ জানানোর জন্য নয়াদিল্লিকে চাপ দিয়েছে ওয়াশিংটন। শিনহুয়া দাবি করছে, এ ভাবে এ মহড়াকে ত্রিপক্ষীয় মহড়ায় রূপ দিতে চাইছে আমেরিকা।
এদিকে, চীন-বিরোধী জোটে জড়িয়ে পড়ার বিরুদ্ধে ভারতকে সতর্ক করেছে বেইজিং। চীনের রাষ্ট্রীয় সংবাদপত্র দৈনিক গ্লোবাল টাইমস বলেছে, চীন-বিরোধী শিবিরে যোগ দেয়ার বিষয়ে ভারতকে সতর্ক থাকতে হবে। এতে চীনের সঙ্গে ভারতের সুসম্পর্ক রয়েছে বলে উল্লেখ করে বলা হয়, বেইজিং-নয়াদিল্লি সুসম্পর্ক দু’দেশের জন্য কল্যাণকর হবে।
সূত্র : রেডিও তেহরান

No comments

Powered by Blogger.