বিদ্যুৎ নিশ্চিত করলে বিনিয়োগ হবে -হোসেন খালেদ

হোসেন খালেদ
আমার কাছে মনে হয়, বিনিয়োগের জন্য দেশে এখন সবচেয়ে সহায়ক পরিবেশ বিরাজ করছে। এর কয়েকটি কারণও আছে। প্রথমত, সরকার এখন বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) করার দিকে বেশ গুরুত্ব দিয়েছে, যা আগে কখনো করা হয়নি। দ্বিতীয়ত, ব্যবসার তহবিল ব্যয় এখন যেকোনো সময়ের চেয়ে কম। অনেক কম সুদে ঋণ পাওয়া যাচ্ছে। বড় করপোরেট প্রতিষ্ঠানগুলো ৯ শতাংশ সুদে ঋণ পাচ্ছে। তবে ছোট ও মাঝারি শিল্প ঋণ পাচ্ছে ১২-১৩ শতাংশ সুদে। তৃতীয়ত, দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ভালো। মুদ্রার বিনিময় হারও আমাদের অনুকূলে আছে। ফলে যন্ত্রপাতি কম দামে আমদানি করা যাচ্ছে।
কিন্তু এত সব সহায়ক অবস্থা সত্ত্বেও দেশে বিনিয়োগ হচ্ছে না। এর বড় কারণ হলো বিদ্যুতের সংযোগ না পাওয়া। যেটা বিশ্বব্যাংকের প্রতিবেদনে যথার্থভাবেই উঠে এসেছে।
সরকারের পক্ষ থেকে যতই বলা হোক না কেন, বিদ্যুতের সংযোগ এখনো সেভাবে দেওয়া হচ্ছে না। এত দিন আমরা ক্যাপটিভ বিদ্যুৎকেন্দ্র দিয়ে চলতাম। এখন তো তাতেও সমস্যা হচ্ছে। আমার নিজের একটি কারখানার জন্য দেড় বছর আগে গ্যাস-বিদ্যুতের সংযোগ চেয়ে আবেদন করেছিলাম। পরে বলা হলো গ্যাস দেওয়া হবে না, বিদ্যুৎ দেওয়া হবে। কিন্তু গ্যাস তো পেলামই না, বিদ্যুৎও পেলাম না। অবশ্য যাদের সরকারের সঙ্গে ভালো সম্পর্ক আছে তারা বিদ্যুৎ সংযোগ পাচ্ছে। যেমন তৈরি পোশাকশিল্প। কিন্তু পোশাকশিল্পই তো সবকিছু নয়। দেশে আরও অনেক শিল্প খাত আছে।
দেশে অরাজক পরিস্থিতিই থাকুক কিংবা ভালো পরিস্থিতি থাকুক, আমরা ব্যবসায়ীরা সব সময়ই চাই দেশে বিনিয়োগ করতে। ব্যাংকগুলোও টাকা নিয়ে বসে আছে। কিন্তু গ্যাস-বিদ্যুতের জন্য তো আমরা বিনিয়োগ করতে পারছি না।
এ অবস্থায় দেশে বিনিয়োগ বাড়ানোর জন্য যেটা সবচেয়ে বেশি প্রয়োজন সেটা হলো, ব্যবসা করার সঙ্গে সম্পর্কিত সব পদ্ধতি সহজ করা। দ্বিতীয়ত, সরকার বিদ্যুতের দাম বাড়িয়েছে। এতে আমাদের খরচ বেড়ে যাচ্ছে। আমরা ধরেই নিয়েছি ‘নাই মামার চেয়ে কানা মামা ভালো’। তাই দাম বেশি হোক, কিন্তু বিদ্যুতের সংযোগটা নিশ্চিত করতে হবে। তাহলেই বিনিয়োগ হবে।
সভাপতি, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি

No comments

Powered by Blogger.