কেমন যাবে মঙ্গলবার মঙ্গলে না অমঙ্গলে?

মঙ্গলবারের ভোট কেমন হবে তা নিয়ে প্রশ্ন উপচে পড়ছে। ভয়ে না উৎসবে? অবশ্য গতকাল ঢাকা উত্তর ও দক্ষিণে র‌্যাবের ৫ হাজার সদস্য মোতায়েনের খবরে ভোটারদের মনে একটা আস্থার ভাব ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে। কিন্তু ক্ষমতাসীন দলের দৃষ্টিভঙ্গিতে নিরপেক্ষতা বজায় রাখার খুব উল্লেখযোগ্য কোন নমুনা এখনও পরিষ্কার হয়নি। আওয়ামী লীগের দুটো অস্তিত্ব। একটি সরকারি দল হিসেবে। অন্যটি প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগের পরিচালক হিসেবে। আওয়ামী লীগের একজন নেতা যখন তিনি দলের তখন তিনি কোন প্রার্থীর পক্ষে সমর্থন ব্যক্ত করতে পারেন। সেই বিবেচনায় মন্ত্রিসভার সদস্যদের পক্ষে কোন প্রার্থীর পক্ষে কোন প্রচারণা চালানোর কথা ছিল না। কিন্তু অনেক মন্ত্রীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগ উঠেছে। মন্ত্রীরা কারো প্রতি রাগ বা অনুরাগের বশবর্তী হয়ে আচরণ না করার শপথ নেন।
অনেক পর্যবেক্ষকের মতে বর্তমানে সংসদে ও সরকারের বাইরে থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তার মুখ্য রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীর চেয়ে এগিয়ে থাকার কথা ছিল। কিন্তু বাস্তবে তা ঘটেনি। বিএনপি চোয়ারপারসনের কথার উত্তর শেখ হাসিনা আওয়ামী লীগের সভানেত্রী হিসেবেই যেন দিয়েছেন। কারণ প্রধানমন্ত্রী হিসেবে তার সুযোগ সীমিত থাকার কথা ছিল। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের ভাবমূর্তি নষ্ট করে খালেদা জিয়া এখন ‘প্রতিশোধের’ কথা বলছেন, এখন মানুষ যদি তার বিষয়ে প্রতিশোধ নেয়, তাহলে তিনি কোথায় যাবেন, সেটা তার ভেবে দেখা উচিত। গাড়িবহর নিয়ে চলাচলের জন্য বেগম জিয়া আচরণবিধি ভঙ্গ করেছেন বলেও তিনি মন্তব্য করেন। অবশ্য সরকার সমর্থিত প্রার্থী আনিসুল হকও ১৩ থেকে ১৪টি গাড়ির বহর নিয়ে প্রচারে নেমেছেন। এর আগে আনিসুল হকও গাড়িবহর নিয়ে নির্বাচনী প্রচারে না নামতে খালেদা জিয়ার প্রতি অনুরোধ করেছিলেন। গতকাল চট্টগ্রামে মনজুর আলমের প্রচারাভিযানে হামলার অভিযোগ উঠেছে।
উল্লেখ্য, টানা তিনদিন বেগম খালেদা জিয়ার গাড়িবহরে প্রকাশ্যে হামলা চালালেও নির্বাচন কমিশন তাদের নিয়োজিত মোবাইল কোর্টকে তদন্ত করতে বলেনি। কিন্তু গাড়ি নিয়ে রাস্তায় চলাচল সংক্রান্ত আচরণবিধি লঙ্ঘনের দায়ে তারা ব্যবস্থা নিয়েছে।
পর্যবেক্ষকরা বলেন, এটা অভাবনীয় যে, বেগম খালেদা জিয়ার ওপর লাগাতার হামলা চলেছে প্রকাশ্যে। ক্ষমতাসীন দলীয়রা পুলিশের দ্বারা কোনভাবে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া যায়নি। বরং তাদের অনেকে একই সময়ে মামলা মুক্ত হয়েছেন। বিএনপি সমর্থিত অন্তত ৬ জন কাউন্সিলর প্রার্থী গ্রেপ্তার হয়েছেন। আর আত্মগোপনে রয়েছেন বিপুল সংখ্যক। তারা প্রচারণায় অংশ নিতে পারেননি।
ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদপ্রার্থী মাহী বি চৌধুরীর গাড়িতে দুর্বৃত্তরা হামলা চালিয়েছে। এতে তিনি, তাঁর স্ত্রী আশফাহ্‌ হক লোপা ও তাঁর গাড়ির চালক আহত হয়েছেন। গতকাল দিবাগত রাত দুইটার দিকে রাজধানীর সাত রাস্তা মোড়ে বিজি প্রেসের সামনে হামলার এ ঘটনা ঘটে। ইউনাইটেড হাসপাতালে চিকিৎ​সাধীন অবস্থায়গত কাল রাত তিনটায় মাহী সাংবাদিকদের বলেন, তিনি বেসরকারি একটি ​টেলি​ভিশন চ্যানেলে অনুষ্ঠানে যোগদান শেষে বারিধারার বাসায় ফিরছিলেন। বিজি প্রেসের সামনে সিটি ফিলিং স্টেশন থেকে তেল নিয়ে গাড়িটি কিছু দূর এগিয়ে গেলে ৮-১০ জন দুর্বৃত্ত লাঠিসোঁটা নিয়ে গাড়ির ওপর হামলা চালায়। তারা গাড়ির সামনের কাচ ভেঙে ফেলে। এরপর এক দুর্বৃত্ত তাঁকে (মাহী) লাঠি দিয়ে পেটাতে থাকে ও তাঁর চুল ধরে টেনেহিঁচড়ে গাড়ি থেকে নামানোর চেষ্টা করে। এ সময় তাঁকে অকথ্য ভাষায় গালিগালাজ করা হচ্ছিল। তাঁকে উদ্দেশ্য করে এক দুর্বৃত্ত বলে ‘তোর নির্বাচন করার সখ কেনো’?
এ সময় দুর্বৃত্তদের কয়েকজন গাড়ির পেছনের কাচ ভেঙে তাঁর স্ত্রীকে লাঠি দিয়ে আঘাত করে। দুর্বৃত্তরা তাঁর বাম হাত ও চোখে এবং চালক শহীদ মণ্ডলকে ডান কাঁধে আঘাত করে। ঘটনার পরপরই তাঁদের ইউনা​ইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মাহী জানান, ঘটনা কারা ঘটিয়েছে সে ব্যাপারে তিনি নিশ্চিত নন। তবে ষড়যন্ত্র চলছে। আর নিরাপত্তা নিশ্চিত করা সরকারের দায়িত্ব। তিনি বলেন, ‘আমি নিরাপত্তা চাই নাই, কারণ সব সাবেক রাষ্ট্রপতির বাসায় সরকার পুলিশি নিরাপত্তা দিলেও বি. চৌধুরীর বাড়িতে কোনো পুলিশ দেওয়া হয় নাই।’
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহী বলেন, ‘ঘটনার সাথে আনিসুল হক, না তাবিথ আউয়াল জড়িত তা সময়ই বলে দিবে। এ বিষয়ে আমি কোনো মন্তব্য করব না। তবে নির্বাচন থেকে সরে দাঁড়াব না, নির্বাচনে আছি, থাকব, ইনশা আল্লাহ।’ সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মাহী বলেন, ‘শনিবার সারা দিন তাঁকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্য বলা হয়েছে।’
মাহীর নির্বাচনী প্রচার সেলের প্রধান সমন্বয়কারী জাহাঙ্গীর আলম চৌধুরী জানান, চিকিৎ​সা নিয়ে তাঁরা বাড়ি ফিরে গেছেন।
তেজগাঁও শিল্পাঞ্চল থানার দায়িত্বরত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) শাহিদা প্রথম আলোকে জানান, গাড়িতে মাহী, তাঁর স্ত্রী, তাঁর ছোট ভাই, গাড়ির চালক ও আরও একজন ছিলেন। এ বিষয়ে মাহী থানায় একটি অভিযোগ করেছেন। তা তদন্ত করে দেখা হচ্ছে।
আর গভীর রাতে দুর্বৃত্তরা হামলা করলো সাবেক প্রেসিডেন্ট বদরুদ্দোজা চৌধুরীর ছেলে মাহী বি. চৌধুরীর ওপর। মাহী  এবিষয়ে যাই বলুন এবং যারা যে কারণেই এই হামলা করুন না কেন, এটা পরিষ্কার যে, এটা একটি নির্বাচনী সহিংসতা। দুর্বৃত্তরা এতটাই আত্মবিশ্বাসী ছিল যে, তারা মাহীর মতো একজন ব্যক্তিত্বের ওপর হামলা চালিয়ে নির্বিঘ্নে পালাতে পেরেছে। তবে অনেকের মতে তার ব্যাখ্যায় ‘কোন দল নয়, প্রতিদ্বন্দ্বীরা হামলা করতে পারে’ একথার কোন মানে দাঁড়ায় না। এটা হেঁয়ালিপূর্ণ। তবে এটা পরিষ্কার যে, সংবাদ সম্মেলনে তিনি সব দিক সামলিয়ে খুব বেশি সতর্কতার সঙ্গে বক্তব্য রেখেছেন। তার ব্যাখ্যায় সত্যের মুখোমুখি হওয়া নাকি পলায়নপরতার ইঙ্গিত ছিল তার উত্তর হয়তো সময় দেবে। কিন্তু তার ওপরে হামলার ঘটনাটি শান্তি নির্দেশ করে না। 
বেগম খালেদা জিয়ার ওপর হামলার দায়িত্ব স্বীকারের অভিনব ঘটনা টিভি দর্শকরা উপভোগ করেছে। একজন সন্দেহভাজন হামলাকারী টিভিতে লাইভ অনুষ্ঠানে ‘বীরদর্পে’ ব্যাখ্যা করেছেন কি পরিস্থিতিতে বিএনপি চেয়ারপারসনের ওপর হামলা চলেছে। তার কথায়, অবরোধের কারণে ক্ষতিগ্রস্ত কাওরান বাজারের ব্যবসায়ীরা বেগম জিয়ার ওপর হামলা করেছে! কেউ হয়তো প্রশ্ন তোলেনি পুলিশ কেন তাকে গ্রেপ্তার করেনি। তিনি কিভাবে লাইভ অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। আবদুল আউয়াল মিন্টু প্রার্থী হতে চেয়েও পারেননি। মির্জা আব্বাস শেষ পর্যন্ত প্রচারণায় নামতে পারেননি। পর্যবেক্ষকদের কাছে এটা স্পষ্ট যে, লেভেল প্লেয়িং ফিল্ড শব্দটি ধরাছোঁয়ার বাইরেই থেকে গেল। সমতল মাঠ অসমতল রইলো, আর সেই অবস্থাতেই মঙ্গল-অমঙ্গলের ভোট, ভয়ে কিংবা উৎসবের আমেজের ভোট কাল মঙ্গলবার অনুষ্ঠিত হবে।
সর্বত্র এমনকি কূটনৈতিক পল্লীতেও একটি ছবি আলোচনার ঝড় তুলেছে। সেখানে দেখা যাচ্ছে বেগম জিয়ার একজন ইউনিফর্মধারী দেহরক্ষীকে এক দুর্বৃত্ত পুলিশের সামনে নির্দয়ভাবে পেটাচ্ছে। হামলাকারীকে মৃদু কিংবা বিনয়ের সঙ্গে বাধাদানকারী পুলিশের হোলস্টারে পিস্তল। হামলাকারীর কোমরেও গোঁজা পিস্তল।
চট্টগ্রামের ২০ দল সমর্থিত মেয়র প্রার্থী মেয়র মনজুর আলম ও তার নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আবদুল্লাহ আল নোমান নির্বাচনী গণসংযোগকালে তাদের গাড়িবহরে হামলা চালিয়েছে সরকার সমর্থক নেতাকর্মীরা। এতে অন্তত ১০-১২ জন আহত হয়েছেন। তাদেরকে নগরীর হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাতে গ্রেপ্তার করা হয়েছে স্বেচ্ছাসেবক দল নেতা মাহমুদুল হাসান, ছাত্রদল নেতা এইএম রাশেদসহ তিনজনকে। সিটি নির্বাচনকে ঘিরে উদ্ভুত এই পরিস্থিতিতে চট্টগ্রাম নগরীতে টানটান উত্তেজনা বিরাজ করছে। নগরীর সর্বত্র ছড়িয়ে পড়েছে। গত রাতেই নির্বাচনী প্রচারণা শেষ হওয়ায় চারদিকে একটা গুমোট নীরবতা নেমে এসেছে। আতঙ্কে ভোটার  কোন প্রার্থীর কাছে মন খুলে কথা বলছেন না। শেষ দিনের মতো আজ সকালে নির্বাচনী প্রচারণায় বের হন মেয়র প্রার্থী মনজুর আলম। তার সঙ্গে ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানসহ অর্ধশতাধিক দলীয় নেতাকর্মী। ছোট্ট মিনি ট্রাকে প্রচাারণা চালানো সময় নগরীর পলিটেকনিক এলাকায় তাদের গাড়িবহরে হামলা চালানো হয়। এঘটনার পর তাৎক্ষণিক সংবাদ সম্মেলন করেন বিএনপি নেতারা। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরীর নগরীর মেহেদীবাগের বাসায় আয়োজিত সংবাদ সম্মেলনে মনজুর আলম বলেন, আজ (রোববার) প্রচারণার শেষ দিন। আমদের কিছু এলাকায় প্রচারণা বাকি ছিল।  তাই ২ নম্বর গেইট এলাকা থেকে গণসংযোগ শুরু করি।  তিনি বলেন, শান্তিপূর্ণভাবে রহমান নগর, কসমোপলিটন, রুবি গেইট এলাকায় গণসংযোগ করে পলিটেকনিক্যাল এলাকায় যাই। পলিটেকনিক্যাল ইনস্টিটিউট অতিক্রম করার সময় পেছন থেকে ৩০ থেকে ৪০ জনের একটি দল ইটপাটকেল  ছোড়ে ও লাঠিপেটা করতে থাকে। হামলায় আমাদের বেশ কয়েকজন কর্মী আহত হয়েছেন। আমার ব্যক্তিগত ভিডিও ক্যামেরাটিও ভাঙচুর করেছে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এসব সন্ত্রাসী কর্মকা- পরিহার করে শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। এদিকে শনিবার রাতে নগরীর রহমতগঞ্জ এলাকার বাসা থেকে গ্রেপ্তার নগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক এইচএম রাশেদসহ দুইজন। এছাড়া স্বেচ্ছাসেবক দল নেতা মাহমুদুল আলমকে কোতোয়ালি থানা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।
আগামীকালের ভোট নানা কারণে তাৎপর্যপূর্ণ। এটা এমন একটি নির্বাচন যা নিতান্তই স্থানীয় সরকারের, সংসদীয় কোন আসনের উপনির্বাচনও নয়। কিন্তু এটা যে গুরুত্ব পেয়েছে তা নজিরবিহীন। এক ডজনের বেশি বিদেশী দূতাবাস এই নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে। গত বছরের ৫ই জানুয়ারির নির্বাচনের পরে এবারই প্রথম একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু গোড়াতে যেমনটা আশা করা হয়েছিল যে, সরকার যতোটা সম্ভব এই নির্বাচনকে অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে উদ্যোগী হবে, ততোটা এখন আর আশা করা হচ্ছে না।
সর্বশেষ সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়ে ইসি’র নাটকীয় ভোল পাল্টানো ছিল দেখবার মতো। গতকাল তারা আরেকটি ব্যাখ্যা হাজির করে বলেছে, ‘সেনাবাহিনী মাঠে না থাকলেও তাদের কার্যকারিতা থাকবে।’ এনিয়ে তারা দ্বিতীয়বার সিদ্ধান্ত পাল্টালো বা ব্যাখ্যা দেয়ার দরকার পড়লো। প্রথম দিনের পরে ২৪ ঘণ্টার মধ্যে অফিস আদেশ সংশোধন করে তারা বলেছে যে, সেনাবাহিনী রিজার্ভ ফোর্স হয়ে সেনানিবাসেই থাকবে। প্রয়োজনের সময় এই রিজার্ভ ফোর্স পরিণত হবে স্ট্রাইকিং ফোর্সে। অথচ ওয়াকিবহাল মহল এতে বিস্ময় প্রকাশ করে বলছেন, সেনাবাহিনী সেনানিবাসে থাকবে, সেটাই তো স্বাভাবিক। মাছেরা পানিতে থাকবে, এটা বলা নিরর্থক। সেনানিবাসে থাকাকালে তাদেরকে রিজার্ভ ফোর্স হিসেবে থাকার কি দরকার। আর অন্য কথায় সেনাবাহিনী তো সেনানিবাসে প্রজাতন্ত্রের ঐতিহ্যবাহী রিজার্ভ ফোর্সের মর্যাদাতেই থাকেন। সেটা কেন একটি সাংবিধানিক প্রতিষ্ঠানকে পৃথকভাবে বলে দিতে হবে। সে কারণে ইসি এবিষয়ে যে সংশোধনী প্রকাশ করেছে তাকে শুদ্ধ মনে করার কারণ নেই। তবে অনেক প্রার্থী যারা আত্মগোপনে রয়েছেন তারা বলছেন, সেনা মোতায়েনে ইসির সিদ্ধান্ত শুনে তারা উৎসাহিত হয়েছিলেন। কিন্তু এখন তাদের ও তাদের কর্মীদের মনোবলে চোট লেগেছে। তারা বলছেন, ভোটারদের উপস্থিতি নির্ভর করবে নিরাপত্তা ও পরিবেশ কেমন থাকে তার ওপর। বাংলাদেশের অতীতের নির্বাচনে সেনা মোতায়েনের অভিজ্ঞতায় দেখা যায়, তারা কখনও ভোটকেন্দ্রে প্রবেশ করে না। তাদেরকে বাস্তবে খুব কম ক্ষেত্রেই সক্রিয়ভাবে দায়িত্ব পালন করতে হয়। তাদের মোতায়েন করার বিষয়টি মূলত ভোটের দিনের আস্থা বৃদ্ধির সঙ্গে জড়িত। সেনাবাহিনী নির্বাচনে সাধারণত শো অফ ফোর্স হিসেবে কার্যকারিতা দেখিয়েছে। কারণ সেনাবাহিনীকে অ্যাকশনে যেতে হলে নির্বাচনী পরিবেশ আর যাই হোক, তাকে শান্তিপূর্ণ বা ভয়শূন্য বলে গণ্য করার সুযোগ থাকে না।
সুতরাং আগামীকাল ভোটারদের উপস্থিতি কোথায় কতটা হবে সেটাই কোটি টাকা দামের প্রশ্ন। নগরপিতা নির্বাচনে উৎসবমুখর কিংবা তাৎপর্যপূর্ণ করতে হলে ভোটারদেরও যে একটা নাগরিক দায়িত্ব আছে এবং সেখানেও যে ঝুঁকি নিয়ে এগিয়ে আসতে হয়, সবটুকু সরকারের বা ইসির উপরে দায় চাপাতে হয় না, সেটা ভোটাররা কতটা মানেন, সেটাও কালকের জন্য দেখার বিষয়। এটা মীমাংসিত যে, ভোটাররা যত বেশি সংখ্যায় স্বতঃপ্রণোদিতভাবে অংশ নেবেন, নাগরিকের কর্তব্য পালন করবেন, ততোই মঙ্গল আসবে। অমঙ্গলের মাত্রা কমবে।

No comments

Powered by Blogger.