আন্তর্জাতিক- 'পুরনো বন্ধুকে ত্যাগ করতে প্রস্তুত চীন' by ডেভিড উসবর্ন

বিশ্বব্যাপী কূটনৈতিক মহল ধারণা করছে, উত্তর কোরিয়া ধীরে ধীরে শেষ হয়ে যাওয়ার পথে। চীন তলে তলে ভাবতে শুরু করেছে, সিউলের অধীনে একটি একত্রিত কোরিয়া পেনিনসুলার কথা না ভাবার কোনো কারণ নেই। সম্প্রতি আমেরিকার কূটনৈতিক মিশন এবং ওয়াশিংটনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আগে গোপন থাকা যেসব গোপন দলিল বের হয়ে এসেছে তাতে দেখা যায়, চীনের দীর্ঘদিনের উত্তর কোরিয়ার সঙ্গে বন্ধুত্বের ব্যাপারে যে ধারণা রয়েছে, তাতে আসলে ফাটল ধরেছে। যেমন_সম্প্রতি প্রকাশিত হয়েছে, চীনের প্রতিনিধিরা সরাসরি যুক্তরাষ্ট্রের কাছে না বললেও সিউলের সঙ্গে আলোচনায় উত্তর কোরিয়ার প্রতি পশ্চিমাদের মতোই তাদের বিরক্তি ও দ্বিধার কথা প্রকাশ করেছেন।
এমন কথাও বলা হয়েছে, পিয়ংইয়ং তাদের ব্যাপারে সবার দৃষ্টি আকর্ষণের জন্য নষ্ট ছেলের মতো আচরণ করছে। সিউলে নিযুক্ত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি ওয়াশিংটনে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছিলেন, তিনি দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের কাছে শুনেছেন, তাঁরা আশা করছেন উত্তর কোরিয়া দুই-তিন বছরের মধ্যেই ধ্বংস হয়ে যাবে এবং দক্ষিণের সঙ্গে একত্রিত হয়ে যাবে। বিশেষ করে তাঁরা অপেক্ষা করছেন অসুস্থ নেতা কিম জং ইলের।
কেব্লের গোপন তথ্য নিশ্চিত করেছে, চীনের উদ্বেগের মধ্যে সবচেয়ে বড় উদ্বেগ হলো, উত্তর কোরিয়ার ভেতরে ভাঙন দেখা দিলে সে দেশের নাগরিকরা বন্যার স্রোতের মতো চীনে প্রবেশ করবে। তবে চীন এ ব্যাপারে পুরোপুরি অপ্রস্তুত নয়। চীন মনে করে, তারা তিন লাখ পর্যন্ত রিফিউজি গ্রহণ করতে পারে। এ সংখ্যার অধিক হলে সেনাবাহিনী দিয়ে সীমান্ত সিল করে দেবে।
এই নতুন তথ্যে প্রকাশ পেয়েছে ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ক্যাথলিন স্টিফেন ও দক্ষিণ কোরিয়ার ভাইস ফরেন মিনিস্টার চু ইয়ুং উ-র মধ্যকার কিছু আলোচনা। ফরেন ভাইস মিনিস্টার ক্যাথলিন স্টিফেনকে জানিয়েছেন, উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প ঠেকাতে ছয় দেশীয় আলোচনার সময় চীনের উচ্চপদস্থ কর্মকর্তাদের কাছে তিনি কী শুনেছেন। চু বলেছেন, চীনের কর্মকর্তারা তাঁকে জানিয়েছেন, চীনের নেতৃত্বে উঠে আসা নতুন প্রজন্ম এখন আর দুই কোরিয়ার একত্রীকরণ প্রশ্নের বাইরে নয়। তবে তাঁরা এটিকে ভবিষ্যতের গুরুত্বপূর্ণ সম্ভাবনা বলে মনে করেন। এই নতুন ধারণা আসার কারণ হলো, চীনও এখন মনে করে যে উত্তর কোরিয়ার ওপর আর আস্থা রাখা যায় না।
মিসেস স্টিফেন ওয়াশিংটনকে জানিয়েছেন_চুর মতে, চীনা কর্মকর্তারা এ বাস্তবতাকে গ্রহণ করেছেন যে উত্তর কোরিয়ার এখন আর বাফার স্টেট হিসেবে কোনো মূল্য নেই। তিনি জানিয়েছেন, চীনের নেতারা এখন সিউলের নেতৃত্বাধীন একটি একত্রিত কোরিয়া দেখতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। তাঁরা এ-ও চান, যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি হুমকিমুক্ত জোট গড়ে উঠুক।
তবে একই সঙ্গে একত্রীকরণের ব্যাপারে এ ধারণাও ফেলে দেওয়া যাবে না যে চীন উত্তর কোরিয়া অঞ্চলে উল্লেখযোগ্যসংখ্যক মার্কিন বাহিনীর উপস্থিতি দেখতে চাইবে না।
দক্ষিণ কোরিয়ার দ্বীপে শেল নিক্ষেপ করার পর সেখানে দুজন নিরীহ বেসামরিক নাগরিক নিহত হয় এবং সঙ্গে সঙ্গে সেই দ্বীপ থেকে জনগণকে সরিয়ে নেওয়া হয়। এর পরপরই যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়ার আয়োজন করে। এ ঘটনায় প্রকাশিত তথ্য গুরুত্বের সঙ্গে খুঁটিয়ে দেখার অবকাশ রয়েছে। উত্তর কোরিয়ার এ আগ্রাসনকে অনেকেই ভাবছেন দৈত্যের মৃত্যুর শেষ ঝাঁকি হিসেবে।
===========================
আমরাই পারি 'দ্বিতীয় রাজধানী' গড়তে  খবর- পুলিশি হরতাল  যুক্তি তর্ক গল্পালোচনা- 'উপদেশের খেসারত'  গল্প- 'স্বপ্নভঙ্গের ইতিবৃত্ত'  স্মরণ- 'জগদীশচন্দ্র বসুর কথা বলি'  যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রধানমন্ত্রী কি হরতাল চান?  ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা রাজনীতির নতুমাত্রা  খবর, বিএনপি কর্মীদের দাঁড়াতে দেয়নি পুলিশ  গল্প- 'আজি ঝড়ের রাতে তোমার অভিসারে'  গল্প- 'মহামানুষের গল্প' by রাসেল আহমেদ  গল্পালোচনা- 'যেভাবে আঙুল ফুলে কলাগাছ হয়!' by আলী হবিব  জলবায়ু সম্মেলনঃ আমি কেন কানকুনে যাচ্ছি? by মেরি রবিনস  ভ্রমণ- 'মেঘনায় যায় মেঘনা রানী' by সালেক খোকন  ভ্রমণ- 'গন্তব্য নাফাখুম' by জাকারিয়া সবুজ  আলোচনা- 'এখনো একটি গ্রেট গেইম অস্বস্তিকরভাবে প্রাসঙ্গিক' by এম আবদুল আজিজ  গল্পসল্প- জীবন ঢেকে যাচ্ছে বালুতে  প্রকৃতি- কোপেনহেগেন থেকে কানকুনঃ সময় এসেছে মুহূর্তটিকে কাজে লাগানোর by জেমস এফ মরিয়ার্টি  আলোচনা- দরিদ্র মানুষের পাঁজরের ওপর দুর্দান্ত পাজেরো  বিএনপির মিছিলে পুলিশ ও সরকার সমর্থকদের পিটুনি  খবর কালের কন্ঠের- হরতালের ধরপাকড় চলছেই  খবর- খুনের মামলা প্রত্যাহার, শীর্ষ সন্ত্রাসীর অব্যাহতি by নজরুল ইসলাম  প্রকৃতি- চট্টগ্রামে ঐতিহ্যের পাহাড় কেটে বহুতল ভবনঃ সুরক্ষার পরিকল্পনা ধ্বংসের অনুমোদন


দৈনিক কালের কণ্ঠ এর সৌজন্যে
লেখকঃ ডেভিড উসবর্ন
লন্ডনের দি ইনডিপেনডেন্টের যুক্তরাষ্ট্র সম্পাদক
ইনডিপেনডেন্ট থেকে অনুবাদঃ ম. হাবিব


এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.