আলোচনার ওপর গুরুত্ব আরোপ উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়া গতকাল বৃহস্পতিবার মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘের কমান্ডের সঙ্গে বৈঠক করেছে। এতে ভবিষ্যতে দুই পক্ষের মধ্যে উচ্চপর্যায়ের আলোচনা প্রয়োজন বলে একমত হয় তারা। পীতসাগরে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ ‘চেওনান’ ডুবির পর এই প্রথম জাতিসংঘের কমান্ডের সঙ্গে বৈঠক করল উত্তর কোরিয়া।
গত মঙ্গলবার এই বৈঠক হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে ঘণ্টাখানেক আগে উত্তর কোরিয়া ‘প্রশাসনিক কারণ’ দেখিয়ে তা স্থগিত করে। জাতিসংঘের এই কমান্ড দুই কোরিয়ার যুদ্ধ বন্ধে ১৯৫৩ সালে স্বাক্ষরিত চুক্তির তত্ত্বাবধান করে।
গতকাল উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তে অবস্থিত পানমুনজম গ্রামে এই বৈঠক হয়। দেড় ঘণ্টাব্যাপী এই বৈঠকে চেওনান ডুবির বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।
কর্নেল পর্যায়ের এই বৈঠকের পর জাতিসংঘ কমান্ডের সংক্ষিপ্ত এক বিবৃতিতে জানানো হয়, দুই পক্ষই ভবিষ্যতে উচ্চপর্যায়ের বৈঠকের ব্যাপারে গুরুত্বারোপ করে। আর বৈঠকের ব্যাপারে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর এ ব্যাপারে তারা সিদ্ধান্ত জানাবে।
গত মার্চে পীতসাগরে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ চেওনান ডুবে ৪৬ জন নাবিকের মৃত্যু হয়। দক্ষিণ কোরিয়া এ জন্য উত্তর কোরিয়াকে দায়ী করে।
পরে আন্তর্জাতিক তদন্তে উত্তর কোরিয়ার তৈরি টর্পেডোর আঘাতেই চেওনান ডুবির ঘটনা ঘটে বলে প্রমাণ মেলে। তবে উত্তর কোরিয়া ওই তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে এ ঘটনায় জড়িত থাকার বিষয়টি বারবার অস্বীকার করে আসছে।

No comments

Powered by Blogger.