কেঁপে উঠল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ

ভারত মহাসাগরের তলদেশে গত শনিবার গভীর রাতে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৫। এ ভূমিকম্পের ফলে ভারত মহাসাগরের নিকটবর্তী আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ কেঁপে ওঠে। সেখানকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কর্তৃপক্ষ বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিলে গোটা দ্বীপপুঞ্জ ভুতুড়ে এলাকায় পরিণত হয়। সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়। ভূমিকম্পে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।
মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা সূত্রে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার রাত একটা ২৬ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল নিকোবর দ্বীপপুঞ্জের ১৬০ কিলোমিটার পশ্চিমে। ভূমিকম্পের পরপরই যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে অবস্থিত প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার ও ভারতের ন্যাশনাল সেন্টার ফর ওশান ইনফরমেশন সার্ভিস থেকে ভারত, ইন্দোনেশিয়াসহ গোটা ভারত মহাসাগরীয় এলাকার জন্য সুনামি সতর্কতা জারি করা হয়। পরে অবশ্য ভারত ছাড়া অন্যান্য এলাকার জন্য তা প্রত্যাহার করে নেওয়া হয়। ভূমিকম্পের তীব্রতা এত বেশি ছিল যে উৎপত্তিস্থল থেকে ভারতের মূল ভূখণ্ডের এক হাজার কিলোমিটার ভেতর পর্যন্ত তা অনুভূত হয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, রাতে হঠাৎ ভূমিকম্প শুরু হলে তাঁরা আতঙ্কিত হয়ে পড়েন। সুনামি সতর্কতা শুনে ঘর থেকে বেরিয়ে আসেন। আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ার থেকে একজন পর্যটক জানান, বিদ্যুৎ চলে যাওয়ায় তাঁদের ঘর থেকে বের হয়ে নিরাপদ জায়গায় যেতে অনেক বেগ পেতে হয়েছে।
ভারত মহাসাগরের ৫৭২টি দ্বীপে প্রায় সাড়ে তিন লাখ লোক বাস করে। ২০০৪ সালে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামিতে ইন্দোনেশিয়ার সুমাত্রাসহ এ অঞ্চলের দুই লাখ ২০ হাজার লোক মারা যায়। তখন থেকে এখানকার বাসিন্দারা রীতিমতো সুনামি-আতঙ্কে দিন কাটাচ্ছে।

No comments

Powered by Blogger.