এনআরসি পুনর্যাচাই আতঙ্কে আসামের মানুষ

৩১ আগস্ট বহুল আলোচিত ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স (এনআরসি) প্রকাশের আগে আসামের কয়েকটি জেলার হাজার হাজার মানুষদেরকে রাষ্ট্রহীন হওয়ার আতঙ্ক গ্রাস করেছে। কারণ নাগরিকত্বের দাবি পুনর্যাচাইয়ের জন্য তাদেরকে ২৪ ঘন্টার নোটিশ দিয়েছে কর্তৃপক্ষ।

বিশেষ কে গোয়ালপাড়া, বারপেটা, চেঙ্গা, বোকো এবং চায়গাঁ এলাকার মানুষদেরকে বহু দূরের গোলাঘাট, জরহাট, শিবসাগর ও ধেমাজির মতো জায়গাগুলোতে যেয়ে নাগরিকত্বের দাবি পুনর্যাচাই করতে বলা হয়েছে। ৩ ও ৪ আগস্ট এই নোটিশ জারি করে গতকালকেই সেখানে তাদের হাজিরা দিতে বলা হয়েছে। ৫০০ কিলোমিটার সফরের জন্য তাদের যথেষ্ট সময়ও দেয়া হয়নি।

বারপেট্টা-ভিত্তিক অধিকার কর্মী আশরাফুল হুসাইন বলেন, “৫০ জনের বেশি এ ধরণের যাত্রী নিয়ে কামরুপ থেকে গোলাঘাট যাচ্ছিল একটি বাস, পথে খানাপাড়ায় যেটা রোববার রাতে দুর্ঘটনায় পড়ে এবং তাদের মধ্যে ৩০ জন আহত হয়। এরা সবাই গরিব মানুষ এবং এত কম সময়ের মধ্যে এত দীর্ঘ পথ যাওয়ার সামর্থ তাদের নেই। তবে, কোনরকমে তারা ব্যবস্থা করলেও এখন এই দুর্ঘটনায় পড়েছে তারা”।

তিনি জানান নাগাঁও জেলার কালিয়াবার সাবডিভিশানের একটি এনআরসি কেন্দ্রে ৬৮ বছর বয়সী এক নারী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

হুসাইন বলেন, “সে কামরুপ জেলার জোয়াকাটদিয়া গ্রামের বাসিন্দা ছিল এবং কালিয়াবারের নালতোলির এনএরসি কেন্দ্রে তাকে পুনর্যাচাইয়ের জন্য তলব করা হয়েছিল”।

আসাম কংগ্রেসের প্রেসিডেন্ট রিপুন বোরা গতকাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে লেখা এক চিঠিতে জোর দাবি করেছেন যাতে এই ধরণের ‘অবৈধ’ আদেশ দেয়াটা অবিলম্বে বন্ধ করা হয়।

বোরা শাহের কাছে লেখা চিঠিতে লিখেছেন, “সুপ্রিম কোর্ট সম্প্রতি আসাম সরকার ও কেন্দ্রীয় সরকারের আবেদন নাকচ করে দিয়েছে। আবেদনে এনআরসি তালিকার ২০% পুনর্যাচাইয়ের আবেদন করা হয়েছিল। এর পরও এনআরসি কর্তৃপক্ষ দ্রুত বিভিন্ন মানুষের কাছে হাজার হাজার নোটিশ পাঠিয়েছে যাতে তারা ৫ আগস্টের মধ্যে পুনর্যাচাই করে। এটা মানুষের মধ্যে আতঙ্ক তৈরি করেছে কারণ তারা হাতে মাত্র এক বা দুই দিন সময় পেয়েছে”।

বেশ কিছু সামাজিক সংস্থাও এনআরসি কর্তৃপক্ষের এ ধরণের হঠাৎ সিদ্ধান্তের নিন্দা করেছেন এবং বলেছেন যে, পুনর্যাচাইয়ের নামে নিরপরাধ ও দরিদ্র মানুষদের চরম হয়রানি করা হচ্ছে।

No comments

Powered by Blogger.