কোটাবঞ্চিত হজ এজেন্সি ও হাব মুখোমুখি: হজ ক্যাম্পে হাতাহাতি বিক্ষোভ উত্তেজনা by ফয়েজ উল্লাহ ভূঁইয়া

ভিসা ইস্যু নিয়ে সৃষ্ট জটিলতা কাটতে না কাটতেই কোটাবঞ্চিত এজেন্সি মালিক ও হাবের মুখোমুখি অবস্থানে আশকোনা হজ ক্যাম্পে চরম উত্তেজনা বিরাজ করছে। সোমবার রাতে হাবের সভাপতি ইব্রাহীম বাহার কোটাবঞ্চিতদের হাতে লাঞ্ছিত হওয়ার পর গতকাল সেখানে দিনভর উত্তেজনা ছিল। সন্ধ্যার আগে হজ ক্যাম্পের সামনে কোটাবঞ্চিত এজেন্সি মালিকেরা বিক্ষোভ প্রদর্শন করে অতি দ্রুত কোটাবঞ্চিতদের কোটা দেয়ার দাবি জানিয়েছে।
যাচাই-বাছাইয়ে ১০ হাজারের বেশি নাম ভুয়া পাওয়ার পরও বিভিন্নভাবে এসব কোটা আবারো ভুয়া এন্ট্রিকারীদেরকেই রিপ্লেসমেন্টের সুযোগ দিয়ে দেয়া হচ্ছে বলে তাদের অভিযোগ। তবে সংসদীয় কমিটির নেতৃত্বে গঠিত কমিটির সদস্যরা জানিয়েছেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী যারা রিপ্লেসমেন্টের জন্য আবেদন করেছেন তাদেরকে ৫ শতাংশ রিপ্লেসমেন্ট দেয়ার তালিকা চূড়ান্ত করার পরই বাকি কোটাবঞ্চিতদের মধ্যে বন্টন করে দেয়া হবে। গত রাতেই রিপ্লেসমেন্টর সব আবেদন যাচাই শেষে এ ব্যাপারে চূড়ান্ত প্রতিবেদন তৈরি হওয়ার কথা জানিয়েছেন তারা।
গতকাল হজ ক্যাম্পে নিয়ে দেখা গেছে, সেখানে আগের দিন ই ভিসা ইস্যু সমস্যার কারণে হজযাত্রীরা হা হুতাশ করলেও গতকাল সেই দৃশ্য ছিল না। তবে বারকোড ভিসা না পাওয়া, কোনো কোনো এজেন্সির দু-একটি করে পাসপোর্ট খুঁজে না পাওয়ার মতো কিছু সমস্যা লক্ষ করা গেছে। সোমবার রাতেই কারিগরি ত্রুটি সেরে যাওয়ার পর সৌদি দূতাবাস স্বাভাবিক নিয়মে ভিসা ইস্যু শুরু করে। ফলে ভিসা জটিলতায় ফাইটের যাত্রী সঙ্কট দেখা দেয়ার ঘটনারও অবসান ঘটে।
এ ব্যাপারে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব হাসান জাহাঙ্গীর আলম গতকাল বিকেলে বলেন, ভিসা ইস্যু সমস্যার সমাধান হয়ে গেছে। সুন্দরভাবে ভিসা ইস্যুর কাজ চলছে। সরকারি ব্যবস্থাপনার ২৬০০ জনেরই ভিসা হয়ে গেছে। তিনি জানান, গত রাত পর্যন্ত সরকারি-বেসরকারি মিলে প্রায় ৪০ হাজার ভিসা ইস্যু হয়ে গেছে। তিনি বলেন, এজেন্সিগুলোর ১০৪৫টি পাসপোর্টের সমস্যা হয়েছিল। সেগুলোও পাঠিয়ে দেয়া হয়েছে। ভিসা ইস্যু হয়ে যাবে।
সোমবার রাতে ভিসা ইস্যু নিয়ে জটিলতার অবসান হতে না হতেই রাতে হজ ক্যাম্পে দেখা দেয় নতুন সমস্যা। রিপ্লেসমেন্ট ও কোটাবঞ্চিতদের কোটা দেয়ার জন্য সংসদীয় কমিটির নেতৃত্বে গঠিত কমিটির বৈঠক শেষে হাবের নেতা ও কোটা বঞ্চিত এজেন্সিগুলোর মধ্যে মারামারি হয়। এ সময় হাবের সভাপতি ইব্রাহীম বাহারকে ুব্ধ এজেন্সি মালিকেরা শারীরিকভাবে লাঞ্ছিত করেন। ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বি এইচ হারুন এমপির সভাপতিত্বে বৈঠক শেষে পরস্পর বাগি¦তণ্ডা এবং কোটাবঞ্চিত একজন এজেন্সি মালিককে লাঞ্ছিত করার পরই এই পরিস্থিতি সৃষ্টি হয়।
বৈঠক শেষ করে হাব নেতারা বের হয়ে আসার সময় ইব্রাহীম বাহার তোপের মুখে পড়েন। এরপর হাবের মহাসচিব শেখ আব্দুল্লাহসহ অন্য নেতারা মারমুখো হয়ে কোটাবঞ্চিত এজেন্সি মালিকদের দিকে তেড়ে গেলে বড় ধরনের সংঘর্ষের পরিস্থিতি সৃষ্টি হয়। রাত সাড়ে ১১টা থেকে হয়ে প্রায় আধা ঘণ্টা এ পরিস্থিতি বিরাজ করে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। এ সময় সংসদীয় কমিটির সভাপতি উদ্ভূত পরিস্থিতির জন্য উভয় অংশকে দায়ী করে ুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে হজ অফিস ত্যাগ করেন। পরে কোটাবঞ্চিত এজেন্সি মালিকেরা গতকাল বিকেলে আবার সমবেত হওয়ার কর্মসূচি দিয়ে হজ ক্যাম্প ত্যাগ করলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।
গতকাল সকাল থেকেই হজ অফিসে টান টান উত্তেজনা দেখা দেয়। কোটাবঞ্চিত এজেন্সি মালিকদের একটি অংশ হজ অফিসে গেলেও গা ঢাকা দিয়ে চলাচল করেন। বিকেলে কোটাবঞ্চিত এজেন্সি মালিকেরা হজ ক্যাম্পের পাশে একটি মসজিদে জড়ো হন। মাগরিবের নামাজের আগে হজ অফিসের সামনে গিয়ে তারা বিক্ষোভ করেন। বিক্ষোভ শেষে একটি অংশ হজ ক্যাম্পে এবং অপর অংশ আবারো পাশের মসজিদে গিয়ে অবস্থান নেয়। অন্য দিকে হজ ক্যাম্পে পরিচালকের কক্ষে বিকেল সাড়ে ৪টার দিকে সংসদীয় কমিটির সদস্যরা বৈঠকে বসেন।
বৈঠকের আগে কমিটির সদস্য ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: শহীদুজ্জামান নয়া দিগন্তকে বলেন, আগের রাতে অপ্রীতিকর ঘটনাটি একেবারেই কাম্য ছিল না। বৈঠকের পর হঠাৎ করেই এই পরিস্থিতির সৃষ্টি হয়। তিনি বলেন, মূলত রিপ্লেসমেন্টের যেসব আবেদন পড়ছে সেগুলো নিয়ে যাতে কোন অনিয়ম না হয় সেটি নিয়ে আমরা কাজ করছি। আবেদনগুলোর তালিকা তৈরি শেষ পর্যায়ে। সিদ্ধান্ত অনুযায়ী ৫ শতাংশ দেয়ার পর বাকি যে কোটা থাকবে সেগুলোর সংখ্যা নির্ধারণ করা হবে। এরপর বাকি যা থাকবে সেগুলোর ব্যাপারে কমিটি সিদ্ধান্ত নেবে। আজ বুধবারের মধ্যেই এ ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছানো যাবে বলে তিনি জানান। তিনি বলেন, অতীতে রিপ্লেসমেন্ট নিয়ে অনিয়মের অভিযোগ আসত। এবার যাতে সেই অনিয়ম না হয় সে জন্য আমরা কাজ করছি।
রিপ্লেসমেন্ট ও কোটাবঞ্চিদের কোটা দেয়া নিয়ে হাবের সাথে কোটাবঞ্চিত এজেন্সি মালিকদের মুখোমুখি অবস্থানের ব্যাপারে জানতে চাইলে হাবের ইসি সদস্য ও সংসদীয় কমিটির সভাপতির নেতৃত্বে গঠিত কমিটির সদস্য আফতাব আহমেদ চৌধুরী বলেন, এমন পরিস্থিতি আর সৃষ্টি হবে না। রিপ্লেসমেন্টের বিষয়টি ফয়সালা হওয়ার পর বাকি কোটার ব্যাপারে সুরাহা হবে।
এ দিকে হজ অফিসের আইটি শাখা জানিয়েছে, রোববার থেকে গতকাল বিকেল পর্যন্ত ২৩টি ফাইটে ৯০২৬ জন সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে বাংলাদেশ বিমানের ১২টি ও সৌদি এয়ারলাইন্সের ১১টি ফাইট গেছে। গত রাত সোয়া ১০টায় বিমানের আরো একটি শিডিউল ফাইট এবং একই সময়ে একটি আরো একটি হজ ফাইটে ৪২৯ জন করে যাওয়ার কথা। আজ ভোর ৫টা ৪৫ মিনিটেও একটি ফাইট সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের নিয়ে যাওয়ার কথা। এরই মধ্য দিয়ে প্রথম পর্বে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের ফাইট শেষ হবে। তবে শর্ট প্যাকেজের ২২৬ জন শেষের দিকে যাবেন। এবার বাংলাদেশ থেকে মোট ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজে যাওয়ার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.