আফগান-মার্কিন নিরাপত্তা চুক্তি সই

যুক্তরাষ্ট্রের সাথে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা নিরাপত্তা চুক্তিতে স্বার করেছে আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট আশরাফ গনির সরকার। এই চুক্তি অনুযায়ী ২০১৪ সালের পরেও মার্কিন সৈন্যরা আফগানিস্তানে থাকবে। গতকাল আফগানিস্তানের নবনিযুক্ত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হানিফ আতমার এ চুক্তি সই করেন।

>> চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রেসিডেন্ট আশরাফ গনি ও অন্য আফগান নেতারা : এএফপি
সোমবার আশরাফ গনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পরপরই এ চুক্তি সই করা হবে বলে শোনা যায়। দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের বিরোধিতার কারণে এ চুক্তি বাস্তবায়ন করতে পারেনি যুক্তরাষ্ট্র। এ নিয়ে ওবামা প্রশাসনের সাথে কারজাইয়ের সম্পর্কের চরম অবনতি হয়েছিল।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেন সাকি সোমবার এ খবরের সত্যতা স্বীকার করে বলেন, মঙ্গলবার আফগানিস্তান ও যুক্তরাষ্ট্র দ্বিপীয় নিরাপত্তা চুক্তিতে (বিএসএ) স্বার করবে। এই চুক্তিটি বাস্তবায়িত হলে, আগামী বছরও বেশ কিছু মার্কিন সেনা আফগানিস্তানে অবস্থানের সুযোগ পাবে।
এ খবরের সত্যতা স্বীকার করে প্রেসিডেন্ট আশরাফ গনির ঘনিষ্ঠ সহযোগী দাউদ সুলতানজোয় বলেন, ‘বিএসএ চুক্তি বাস্তবায়িত হবে। তবে এতে প্রেসিডেন্ট নয়, আফগান সরকারের একজন গুরুত্বপূর্ণ মন্ত্রী স্বার করবেন।’
তিনি বলেন, ‘এটি স্বারের মাধ্যমে প্রেসিডেন্ট গনি তার দেয়া প্রতিশ্রুতি পূরণ করবেন। শপথ নেয়ার পরদিনই (মঙ্গলবার) তিনি এতে স্বার করার কথা ঘোষণা করেছিলেন এবং তিনি তার কথামতোই কাজ করবেন।’
দাউদ বলেন, ‘চুক্তিটি স্বারের মাধ্যমে আফগান নিরাপত্তা বাহিনীর প্রতি দেয় প্রতিশ্রুতি রা করতে চলেছেন গনি। এ ছাড়া এটি যুক্তরাষ্ট্রের সাথে আমাদের ভবিষ্যৎ সম্পর্কে আরো নিশ্চিত করবে।’ জেন সাকি আরো জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের পে এই চুক্তিতে স্বার করছেন আফগানিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জেমস কানিনঘাম। উল্লেখ্য, আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনের আগে আশরাফ ঘানি এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী আবদ্ল্লুাহ আবদুল্লাহ এই চুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

No comments

Powered by Blogger.