কিছু রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের শেয়ার বাজারে আসবে

শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, শিল্প খাতে বর্তমান সরকারের গৃহীত উদ্যোগের ফলে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন অধিকাংশ কলকারখানাই লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে জনগণের অংশগ্রহণ বাড়াতে এখন শিল্প মন্ত্রণালয়ের কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার বাজারে ছাড়ার বিষয়টিও সরকার সক্রিয়ভাবে বিবেচনা করছে।
গতকাল বুধবার চট্টগ্রাম নগরের আগ্রাবাদে ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানি লিমিটেডের (আইআইডিএফসি) ব্রোকারেজ হাউস উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দিলীপ বড়ুয়া এসব কথা বলেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রতিষ্ঠানের চেয়ারম্যান মতিউল ইসলাম বক্তব্য দেন।
দিলীপ বড়ুয়া বলেন, বাংলাদেশে বিদ্যুৎ, বন্দর, যোগাযোগ অবকাঠামোসহ সেবা খাতের উন্নয়নে সব সময় সরকারি অর্থায়নের ওপর পুরোপুরি নির্ভর করা হয়। এর ফলে শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন সামাজিক খাতে অর্থায়ন করা সরকারের পক্ষে কষ্টকর হচ্ছে।
মন্ত্রী সরকারের ওপর শতভাগ নির্ভর না করে যোগাযোগ ও অবকাঠামোসহ সেবা খাতের উন্নয়নে বেসরকারি খাতকে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান।
দিলীপ বড়ুয়া বলেন, দেশের দ্রুত ও টেকসই আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে শক্তিশালী বেসরকারি খাত গড়ে তোলাই বর্তমান সরকারের অন্যতম লক্ষ্য।
শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, ব্যবসা করা সরকারের কাজ নয়, ব্যবসায়ীদের ব্যবসা প্রসারে প্রয়োজনীয় সহায়তা দেওয়াই সরকারের দায়িত্ব। বর্তমান সরকার শিল্প ও ব্যবসা-বাণিজ্যের প্রসারে অনুঘটক ভূমিকা পালন করছে বলে তিনি মন্তব্য করেন।
পুঁজিবাজার শক্তিশালী করার মাধ্যমে সরকারি-বেসরকারি অংশীদারি সহজেই উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সম্পদ জোগান সম্ভব বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.