জেন্ডার সমতা আনতে ভুটান উইমেন পার্লামেন্টারি ককাস গঠিত

জেন্ডার সমতা আনতে ১৪ আগস্ট ভুটানের রাজধানী থিম্পুতে যৌথ পদক্ষেপ গ্রহণ করেছে ন্যাশনাল কমিশন ফর উইমেন অ্যান্ড চিলড্রেন (এনসিডাব্লিউসি) এবং ভুটান নেটওয়ার্ক ফর এমপাওয়ারিং উইমেন (বিএনইডাব্লিউ)।

এই পদক্ষেপের নাম দেয়া হয়েছে ভুটান উইমেন পার্লামেন্টারি ককাস (বিডাব্লিউপিসি)। নেতৃত্ব এবং সিদ্ধান্ত গ্রহণের পর্যায়ে নারী রোল মডেলের প্রয়োজনীয়তার বিষয়টি নিয়ে কাজ করবে তারা। নারী নেতৃত্বরা যাতে তাদের যোগ্যতা বাড়িয়ে সমাজের আস্থা এবং আত্মবিশ্বাস অর্জন করতে পারে, সেজন্য সহযোগিতা দেবে এই ককাস।

এই প্ল্যাটফর্মের মাধ্যমে নারী নেতৃত্বকে তুলে ধরা হবে। এটা নারীদের কণ্ঠ তুলে ধরবে এবং নারীদের দৃশ্যমান করে তুলবে যাতে সমাজের নেতৃত্বের অবস্থানে যাওয়ার ব্যাপারে তারা আস্থা ও আত্মবিশ্বাস অর্জন করতে পারে। এবং এর মাধ্যমে তাদের নির্বাচিত হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।

একই সাথে এই প্ল্যাটফর্ম নিশ্চিত করবে যাতে নারীদের অধিকার, জেন্ডার সমতা, শিশুদের অধিকার এবং সামাজিক এজেন্ডাগোলো পার্লামেন্টে যথাযথ মনোযোগ পায়।

ফুন্তশোক শোডেন বলেন, “এই ককাসের মাধ্যমে পার্লামেন্টের ভেতরে ও বাইরে নারীদের ঐক্যবদ্ধ করা হবে”।

এটা একই সাথে নির্বাচিত, অনির্বাচিত ও সম্ভাব্য নারী নেতাদের দক্ষতা বাড়াবে। “এটা শুধু নারী বা পার্লামেন্টের জন্য নয়, বরং সবার জন্য”।

No comments

Powered by Blogger.