কারিগরি সমস্যা কাটিয়ে উঠতে পারছে না ভারতের তৈরি তেজাস ফাইটার

গত সপ্তাহে পাইলটের বিচক্ষণতায় একটি বড় ধরনের ট্রাজেডি এড়াতে সক্ষম হয়েছিলো ভারতীয় বিমান বাহিনী। একটি ডিপ পেনিট্রেশন জাগুয়ার স্ট্রাইক ফাইটারে পাখি আঘাত করলে ওই পরিস্থিতি তৈরি হয়। স্পেশাল অপারেটিং প্রসিডিওর অনুযায়ী পাইলট তৎক্ষণাৎ ফাইটার থেকে ছোট আকারের বোমা ও ফুয়েল ট্যাংক একটি নিরাপদ স্থানে ফেলে দেয়।
আরেকটি ঘটনা ঘটে মঙ্গলবার সকালে, তামিল নাড়ু রাজ্যের কোয়েমবাতোরে ইরুগুর এলাকার আকাশে থাকা অবস্থায় ভারতের নিজস্ব তৈরি লাইট কমব্যাট এয়ারক্রাফট তেজাসের এক্সটার্নাল ফুয়েল ট্যাংক খসে পড়ে। তেজাসের বেজ স্টেশন সুলুর থেকে পরিচালিত প্রশিক্ষণ মিশন চলার সময় এই ঘটনা ঘটে।
আইএএফের এক বিবৃতিতে বলা হয়, আজ সকালে রুটিন প্রশিক্ষণকালে একটি তেজাস এয়ারক্রাফটের ফুয়েল ট্যাংক খুলে পড়ে যায়। ঘটনার পর এয়ারক্রাফটি নিরাপদেই ফিরে আসে। মাটিতে কোন ক্ষতির খবর পাওয়া যায়নি। দুর্ঘটনার কারণ অনুসন্ধান চলছে।
ভারতীয় বিমান বাহিনীতে তেজাস স্কোয়াড্রনের নাম ফ্লাইং ডেগার্স বা ৪৫ নং স্কোয়াড্রন। ২০১৮ সালের জুলাইয়ে তেজাসের ঘাঁটি বেঙ্গালুরু থেকে কোয়েমবাতোরের সুলুরে সরিয়ে নেয়া হয়। আইএএফের সাউদার্ন এয়ার কমান্ডের প্রথম ফাইটার স্কোয়াড্রন হলো এই ফ্লাইং ডেগার্স।
২৭ জুন, পাঞ্জাবের আম্বালা ঘাঁটি থেকে উড্ডয়নের পরপরই পাখির ঝাঁকের মধ্যে দিয়ে পড়ে একটি জাগুয়ার জেট। এতে ফাইটারের একটি ইঞ্জিন অকেজো হয়ে যায়। জরুরি পরিস্থিতি বুঝেও তরুণ পাইলট নিরাপদে জেট নিয়ে ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হন। ফলে ঘাঁটির কাছাকাছি থাকা অনেক বেসামরিক মানুষে জীবন রক্ষা পায়।

No comments

Powered by Blogger.