রাব্বীকে নির্যাতনের ঘটনায় তিন কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বীকে নির্যাতনের ঘটনায় তিন কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। একই সাথে এই ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চাওয়া হয়েছে।
আজ রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী ব্যারিস্টার এহসানুর রহমান, জুলফিকার আলী জুনু ও রাব্বীর বন্ধু জাহিদ হাসান এ আবেদন করেন।
আগামীকাল সোমবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের বেঞ্চে এ রিট আবেদনের শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী জুলফিকার আলী জুনু ।
রিট আবেদনে গোলাম রাব্বীকে নির্যাতন কেন অবৈধ ঘোষণা করা হবে না, রাব্বির অভিযোগ এজাহার হিসেবে নেয়া এবং উপপরিদর্শক (এসআই) মাসুদ শিকদারকে কেন গ্রেপ্তার করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে।
একইোথে অতিরিক্ত জেলা জজের নিচে নয় এমন মানের একজন বিচারক দিয়ে তদন্ত কমিটি গঠনের নির্দেশ কেন দেয়া হবে না, তাও জানতে চেয়ে রুল জারি করার আবেদন জানানো হয়েছে।
এ ছাড়া রাব্বীকে নিরাপত্তা দেয়া ও ক্ষতিপূরণ হিসেবে তিন কোটি টাকা দেয়ার নির্দেশ কেন দেয়া হবে তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।
স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, তেজগাঁও জোনের উপকমিশনার, মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, মোহাম্মদপুর থানার এসআই মাসুদ শিকদার ও জাতীয় মানবাধিকার কমিশনকে রিটে বিবাদী করা হয়েছে।
গত ৯ জানুয়ারি রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বীকে আটক করে ইয়াবা ব্যবসায়ী-সেবনকারী বানানোর ভয় দেখিয়ে পাঁচ লাখ টাকা আদায়ের চেষ্টা করেন মোহাম্মদপুর থানার এসআই মাসুদ শিকদারসহ কয়েকজন পুলিশ সদস্য। এরপর রাত ৩টা পর্যন্ত রাব্বীকে নিয়ে মোহাম্মদপুরের বিভিন্ন রাস্তা ঘোরান এবং তাকে মারধর করেন। এমনকি তাকে বেড়িবাঁধে নিয়ে ক্রসফায়ারে হত্যার হুমকিও দেন। ঘটনার পরের দিন ১০ জানুয়ারি এ বিষয়ে মোহাম্মদপুর থানায় লিখিত অভিযোগ করেন রাব্বী। এরপর সারা দেশে এ খবর ছড়িয়ে পড়লে আলোচনায় আসে বিষয়টি। ১১ জানুয়ারি এসআই মাসুদকে প্রত্যাহার করা হয়। পরে মাসুদকে সাময়িক বরখাস্ত করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

No comments

Powered by Blogger.