‘ইসলাম, মুসলিমকে দোষারোপ করবেন না’

রাজনীতিবিদদের সতর্ক করলেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানি মালালা ইউসুফজাই। যেসব রাজনীতিবিদ ইসলামের সমালোচনা করছেন এবং বলছেন যে, ইসলাম সন্ত্রাসকে উৎসাহিত করছে তিনি তাদের বিরুদ্ধে ওই সতর্কতা উচ্চারণ করেছেন। মালালা বলেন, একটি বিষয় আমি জোর দিয়ে বলতে পারি। তাহলো আপনি ইসলাম ও মুসলিমের বিরুদ্ধে যত বেশি কথা বলবেন তত বেশি সন্ত্রাসী সৃষ্টি হবে। এ খবর দিয়েছে অনলাইন মিরর। উল্লেখ্য, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধের কথা বলেন। এরপর থেকে নিজ দেশ, নিজ দল, ক্ষমতাসীন ডেমোক্রেট দল, বিশ্বের বিভিন্ন স্থান থেকে তার বিরুদ্ধে প্রতিবাদ হয়েছে। এমনকি বৃটেনে কমপক্ষে আড়াই লাখ মানুষ ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাজ্যে যাতে প্রবেশ করতে দেয়া না হয় সে আবেদন সম্বলিত একটি স্বারকে স্বাক্ষর করেছে। এ নিয়ে যখন বিশ্বজুড়ে তীব্র সমালোচনার ঝড় বইছে তখন মুখ খুললেন মালালা। তিনি বললেন, নিজেকে আমি নারীবাদী, একজন মুসলিম ও ব্রামি ভাবি এবং তাতেই আমি গর্ব অনুভব করি। উল্লেখ্য বার্মিংহামকে কখনো কখনো ব্রামি বলে উচ্চারণ করা হয়। মালালা বলেন, রাজনীতিবিদরা কি বলছেন, মিডিয়া কি বলছে, তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ব্যাপারে তাদের অবশ্যই সতর্ক হওয়া উচিত। যদি আপনার উদ্দেশ্য হয় সন্ত্রাস বন্ধ করা তাহলে পুরো মুসলিম জাতিকে দোষারোপ করবেন না। কারণ, এটা করে সন্ত্রাস বন্ধ করা যাবে না। এতে আরও সন্ত্রাসী সৃষ্টি হবে।
২০১২ সালে পাকিস্তানের সোয়াত উপত্যকায় তালেবানরা মাথায় অস্ত্র ঠেকিয়ে গুলি করে মালালাকে। তারপর বিস্ময়করভাবে তিনি বেঁচে ওঠেন। তাকে চিকিৎসা দেয়া হয় বার্মিংহামে। শিক্ষা বিস্তারে তিনি একজন আন্তর্জাতিক দূতে পরিণত হয়েছেন। বৃটেনের চ্যানেল ফোর নিউজের দ্য প্রাইড অব বৃটেন বিজয়ী মালালা বড় একটি সাক্ষাতকার দিয়েছেন। তিনি বলেছেন, আমি মনে করি আমি একজন ব্রামি। একজন ব্রামি হতে পেরে আমি গর্বিত। যুক্তরাজ্যের মানুষ আমাকে যে সমর্থন, ভালবাসা দিয়েছেন, আমার জন্য তাদের যে আশীর্বাদ তার জন্য আমি কৃতজ্ঞ। আমার জীবনে যা ঘটে গেছে তা ভয়াবহ। যুক্তরাজ্যের মানুষের ভালবাসা আমাকে শক্তিশালী করেছে। তা এখনও অব্যাহত আছে। এ জন্যই এখনো আমি শিক্ষার প্রচার চালাতে পারছি। তিনি বলেন, আমি বিশ্বাস করি ইসলাম সমতার ধর্ম।

No comments

Powered by Blogger.