লাতিন আমেরিকায় যুক্তরাষ্ট্রের অনধিকার চর্চার দিন শেষ

লাতিন আমেরিকায় যুক্তরাষ্ট্রের অনধিকার চর্চার দিন শেষ। পানামা সফরের দ্বিতীয় দিনে (শনিবার) লাতিন আমেরিকা সম্পর্কে এমন ঐতিহাসিক মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
তিনি আরও বলেন, লাতিন আমেরিকার দেশগুলোর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক ভালো না হওয়ার পেছনে একমাত্র কারণ হিসেবে দায়ী যুক্তরাষ্ট্রের অতিমাত্রায় আগ্রহের বিষয়টি বলে স্বীকার করেছেন তিনি। ওবামা বলেন, যুক্তরাষ্ট্রের অতি আগ্রহের বিষয়টি এখন অতীত।
পানামায় লাতিন অঞ্চলের নেতাদের উদ্দেশে বারাক ওবামা এ কথা বলেন। আমেরিকা মহাদেশের রাষ্ট্রগুলোর জোট অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটের (ওএএস) সপ্তম শীর্ষ সম্মেলন শুক্রবার শুরু হয়েছে। জোটভুক্ত ৩৫ দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান সম্মেলনে যোগ দিয়েছেন। তিন দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে বারাক ওবামা কিউবার নেতা রাউল ক্যাস্ত্রোর সঙ্গে করমর্দন করেন। সম্মেলনের প্রথম দিনে যুক্তরাষ্ট্রের এক সময়ের শত্র“ দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বেশ আন্তরিকতার সঙ্গেই হাত মেলাতে দেখা যায় ওবামাকে।
ছবিতে দেখা যায়, কালো রঙের স্যুট পরিহিত দুই নেতা একটি ছোট দলের সঙ্গে আলাপ করছেন। হোয়াইট হাউসের ওই কর্মকর্তা জানিয়েছেন, ‘দুই নেতার মধ্যে এটি অনানুষ্ঠানিক সাক্ষাৎ। তাই তারা গঠনমূলক কোনো বিষয় নিয়ে কথা বলেননি।’ শনিবার ফের মিলিত হন ওবামা-ক্যাস্ত্রো। তারা দু’দেশের মধ্যে কূটনৈতিক, বাণিজ্য এবং ভ্রমণ বৃদ্ধির বিষয় নিয়ে কথা বলেন। ডিসেম্বরে প্রথমবারের মতো দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক জোরদার করার বিষয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত গৃহীত হয়।
বৈঠকের আগে ওবামা এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া শুরু করেছি। কিউবা সরকারের সঙ্গে বিভিন্ন ইসু্যুতে নিজেদের মতপার্থক্য কমিয়ে আনার চেষ্টা করে যাচ্ছি। এ সময়ে আমরা আমাদের নিকটতম জোটের সঙ্গে যেমন মতপার্থক্য কমিয়ে আনার চেষ্টা করছি, ঠিক তেমনিভাবে আমেরিকার অন্যান্য জাতিগুলোর সঙ্গেও পার্থক্য কমিয়ে আনার চেষ্টা করছি।’

No comments

Powered by Blogger.