আওয়ামী সমর্থক প্রার্থীর পক্ষে বান্ডেল ধরে জাল ভোট, গণমাধ্যমকে এড়িয়ে চলছেন সিইসি

সিটি নির্বাচনে অনিয়ম ও অভিযোগের বিষয়ে কোন মন্তব্য করেননি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমেদ। সকাল থেকে নির্বাচন কমিশনে (ইসি) সিইসির বক্তব্যের অপেক্ষায় ছিলেন সাংবাদিকরা। বেলা সাড়ে এগারোটার দিকে সাংবাদিকদের সঙ্গে কথা না বলেই সচিবালয় থেকে বেরিয়ে যান সিইসি। এসময় তার একান্ত সহকারী একেএম মাজহারুল ইসলাম বলেন, স্যার মনে হয় সারপ্রাইজ ভিজিটে যাচ্ছেন। সিইসি’র গাড়ির পিছু নেন সাংবাদিকরা। প্রথমে ঢাকা দক্ষিণের ধানমন্ডি কাকলি হাই স্কুল এন্ড কলেজে যান সিইসি। বিভিন্ন কেন্দ্রে অরাজকতা হচ্ছে, গোলাগুলি হচ্ছে এ প্রসঙ্গে সেখানে সিইসির কাছে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, আপনারা দেখান। এসময় সিইসির গাড়ি বহর থাকা পুলিশ ও সাংবাদিকদের মধ্যে ব্যাপক ধাক্কাধাক্কি হয়। ডিএমপি কমিশনার আসাদুজ্জামান নিজে এনটিভি, বাংলাভিশন, যমুনা ও ইটিভির ক্যামেরা ম্যান ও রিপোর্টারসহ কয়েকজন সাংবাদিককে ধাক্কাতে ধাক্কাতে দ্রুত গাড়িতে উঠিয়ে দেন সিইসিকে। পরে তিনি কেন্দ্র ত্যাগ করেন। এরপর তিনি মোহাম্মদপুরের রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। দুই কেন্দ্র পরিদর্শন শেষে পুনরায় কমিশনে ফিরে আসেন সিইসি।
সকাল সাড়ে দশটার দিকে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, নির্বাচন খুব সুষ্ঠু ও সুন্দরভাবে হচ্ছে। শুধুমাত্র সুরিটোলার একটি কেন্দ্রে ঝামেলা হয়েছে। সেখানে ভোট স্থগিত করা হয়েছে।
এর আগে সকাল থেকে ইসিতে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়। বেলা সাড়ে এগারোটা পর্যন্ত ইসি সচিবালয়ে কোন সাংবাদিককে প্রবেশ করতে দেয়নি পুলিশ। পুলিশের পক্ষ থেকে বলা হয়, স্যারেরা মিটিংয়ে আছেন। তারা কিছু বলার থাকলে নিজেরাই বলবেন। আপনারা মিডিয়া সেন্টারে বসেন।
আওয়ামী সমর্থক প্রার্থীর পক্ষে বান্ডেল ধরে জাল ভোট
রাজধানীর সিদ্ধেশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রে ভোটের বান্ডেল নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত এক কাউন্সিলর প্রার্থীর প্রতীকে সিল মারার ঘটনা ঘটেছে।
এই ঘটনার পর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৯ নম্বর ওয়ার্ডের অপর এক কাউন্সিলর প্রার্থী ভোটগ্রহণ স্থগিত করে পুনঃভোটের আবেদন করেছেন।
ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা শেখ মো. আরিফুল ইসলাম অবৈধভাবে সিল মারার এই ঘটনার কথা স্বীকার করেছেন।
তিনি বলেন, “সকাল থেকে ছিলাম। মাঝে একটু ঝামেলা হইছিল। এখন ঠিক হয়ে গেছে।”
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি পেয়েছি যে, কিছু ব্যালটে সিল মারা হয়েছে। আমি আমার ঊর্ধ্বতনদের বিষয়টি জানিয়েছি।”
ওই কেন্দ্র থেকে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মির্জা আব্বাসের এজেন্টদের বের করে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন তার স্ত্রী আফরোজা আব্বাস।
ভোটকেন্দ্র দখলে মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগ
বিভিন্ন ভোটকেন্দ্র দখল ও বিএনপি-সমর্থিত প্রার্থীদের পোলিং এজেন্টদের প্রবেশে বাধার অভিযোগে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেন ব্লুম বার্নিকাট। আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনের পর তিনি সাংবাদিকের কাছে উদ্বেগ প্রকাশ করেন।
বার্নিকাট বলেন, ‘বিভিন্ন ভোটকেন্দ্রে বিএনপি-সমর্থিত প্রার্থীদের পোলিং এজেন্ট না থাকার অভিযোগ নির্বাচন কমিশনের খতিয়ে দেখা উচিত। অবিলম্বে এসব কেন্দ্রে পোলিং এজেন্টদের প্রবেশের ব্যবস্থা করা উচিত।’
বার্নিকাট ওই কেন্দ্রে ৪০ মিনিট অবস্থান করে পুরুষ ও মহিলা কেন্দ্রে ভোট গ্রহণ প্রত্যক্ষ করেন। এসময় ২৫ মিনিটে মাত্র ৪ জন ভোট প্রদান করেন। ওই সময়ে পুরুষ বুথে সরকারি দল সমর্থিত প্রার্থীদের এজেন্ট ছাড়া অন্য কোনো এজেন্ট ছিল না।

No comments

Powered by Blogger.