মঙ্গল শোভাযাত্রা: চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি by মফিজুল সাদিক

বাংলা নববর্ষ ১৪২০ বরণ উপলক্ষে দেশজুড়ে চলছে নানা আয়োজন। এর মধ্যে অন্যতম মঙ্গল শোভাযাত্রা। বর্ষবরণের অসাম্প্রদায়িক এ উৎসবে মেতে ওঠে বাংলাদেশের জাতি-ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে আপামর জনসাধারণ।
চারুকলা থেকে জানা যায়, এবারে মঙ্গল শোভাযাত্রার বাজেট ১৮ লাখ টাকা। বরাবরের মতো এবারও চারুকলা বিভাগের মাস্টার্সের শেষবর্ষের শিক্ষর্থীরা মঙ্গল শোভাযাত্রার সাজসজ্জার কাজে ব্যস্ত সময় পার করছেন।

কেউ তুলির আঁচড়ে আঁকছেন আলপনা আর কেউবা তৈরি করছেন কাঠের ফ্রেম। চারুকলায় উৎসবমুখর ব্যস্ততা।

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে, শনিবার সম্পূর্ণ হবে শোভাযাত্রার সব প্রস্তুতি। চারুকলা থেকে সকালে ২৫তম মঙ্গল শোভাযাত্রা বের হবে।

এবারের স্লোগান ‘রাজাকারমুক্ত বাংলাদেশ-মুক্তিযুদ্ধ অনিশ্বেষ’।

শোভাযাত্রার সামগ্রিক আয়োজন ও প্রস্তুতি বিষয়ে চারুকলার শিক্ষার্থীদের সঙ্গে কথা হয় বংলানিউজের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের মাস্টার্সের প্রথমবর্ষের শিক্ষার্থী চন্দ্রনাথ পাল বাংলানিউজকে জানান, ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। আশা করছি, বাকি কাজ সময় মতো শেষ হবে।

শোভাযাত্রার কাজে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সমস্ত কাজের দিকনির্দেশনা দিচ্ছেন সংশ্লিষ্ট অনুষদের ডিন আবুল বারাক আলভী।

এবারে মঙ্গল শোভাযাত্রায় অপশক্তির বিরুদ্ধে প্রতিবাদী অশুভের প্রতীক হিসেবে থাকছে সরীসৃপ জাতীয় প্রাণী ড্রাগন ও এর বিশাল আকৃতির জিহ্বা। শান্তির প্রতীক হিসেবে থাকছে পায়রা, তারুণ্যের প্রতীক হিসেবে দূরন্ত ষাঁড় ও ঘোড়া।

No comments

Powered by Blogger.