সেরেঙ্গেটিতে রাস্তা নির্মাণের পরিকল্পনা বাতিল

বন্য প্রাণী ধ্বংস হতে পারে বলে সতর্কতার পর বিখ্যাত সেরেঙ্গেটি ন্যাশনাল পার্কের ভেতর দিয়ে পাকা রাস্তা নির্মাণের বিতর্কিত পরিকল্পনা বাতিল করেছে তানজানিয়া সরকার। পার্কের ভেতরের রাস্তাটি নুড়ি-বিছানো অবস্থায়ই রেখে দেওয়া হবে বলে সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। পরিবেশ আন্দোলনকারীরা এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।
স্তন্যপায়ী প্রাণীদের দূরপাল্লার যাতায়াতের জন্য ব্যবহূত বিশ্বের সবচেয়ে বড় বনাঞ্চল সেরেঙ্গেটি। এ ছাড়া এটি পৃথিবীর সবচেয়ে আশ্চর্য ১০ প্রাকৃতিক পর্যটনক্ষেত্রের মধ্যে একটি।
তানজানিয়ার সরকার ভিক্টোরিয়া হ্রদকে উপকূলীয় বন্দরের সঙ্গে যুক্ত করতে ওই পার্কের মধ্য দিয়ে দুই লেনের একটি মহাসড়ক নির্মাণের পরিকল্পনা নিয়েছিল। কিন্তু পরিবেশ গবেষণায় দেখা গেছে, এতে মারাত্মক হুমকির মুখে পড়তে পারে জেব্রা, উইল্ডিবিস্ট প্রভৃতি বন্য প্রাণী। ওই প্রাণীরা বছরের নির্দিষ্ট সময়ে দল বেঁধে গভীর জঙ্গলের ভেতর দিয়ে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করে।
গত বছর একদল বিজ্ঞানী সতর্ক করে দিয়ে বলেছিলেন, সেরেঙ্গেটি পার্কের ভেতর দিয়ে রাস্তা নির্মিত হলে ওই জঙ্গলে উইল্ডিবিস্টের সংখ্যা তিন লাখে নেমে আসতে পারে।

No comments

Powered by Blogger.