মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা ফের শুরুর আহ্বান বান কি মুনের

শান্তি আলোচনা আবারও শুরু করার জন্য ইসরায়েলি ও ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। গত বৃহস্পতিবার নিউইয়র্কে ফিলিস্তিনি জনগণের অধিকার-সংক্রান্ত জাতিসংঘের একটি কমিটির বৈঠকে তিনি এ আহ্বান জানান।
বান কি মুন বলেন, সংলাপ না হলে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যকার আত্মবিশ্বাস উবে যাবে। তিনি বলেন, পূর্ব জেরুজালেমে উত্তেজনা বাড়ছে। গাজা ও দক্ষিণ ইসরায়েলের মানুষ অব্যাহতভাবে সহিংসতার শিকার হচ্ছে।
পশ্চিম তীরে ইসরায়েলের বসতি সম্প্রসারণের বিরোধিতায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুর মিলিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, বসতি নির্মাণের কার্যক্রম দুই রাষ্ট্রভিত্তিক সমাধান অর্জনকে বাধাগ্রস্ত করতে পারে। মুন বলেন, বসতি নির্মাণকাজ দুই পক্ষের মধ্যকার বিশ্বাসকে ক্রমেই দুর্বল করছে। এটি দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ভিত্তিকে বিপন্ন করে তুলছে।
জাতিসংঘের মহাসচিব আরও বলেন, আরবদের বাড়িঘর ধ্বংস করা, ফিলিস্তিনিদের পরিচয়পত্র নষ্ট করা ও নির্মাণকাজসহ পূর্ব জেরুজালেমে ইসরায়েলি কর্মকাণ্ড শুধু শহরের উত্তেজনাকেই উসকে দেবে না, এটা আঞ্চলিক স্থিতিশীলতাকেও হুমকির মুখে ঠেলে দিতে পারে।
বান কি মুন বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলের পূর্ব জেরুজালেমের সম্প্রসারণ কার্যক্রমকে স্বীকৃতি দেয়নি, যা অধিকৃত ফিলিস্তিনি ভূ-খণ্ডের অংশ হিসেবে এখনো বহাল আছে। জাতিসংঘের মহাসচিব বলেন, জেরুজালেম যাতে দুই রাষ্ট্রের রাজধানী হিসেবে আবির্ভূত হতে পারে, সে জন্য আলোচনার মাধ্যমে অবশ্যই একটি পথ খুঁজে নিতে হবে। যেখানে দুই পক্ষ শান্তি ও নিরাপত্তার সঙ্গে পাশাপাশি বসবাস করবে।
ইসরায়েলি কর্মকর্তারা বান কি মুনের মন্তব্যকে একপক্ষীয় হিসেবে মন্তব্য করেছেন। তাঁরা বলেছেন, আন্তর্জাতিক সংস্থাগুলোর নিজেদের অবস্থান পুনর্মূল্যায়নের সময় এসেছে।

No comments

Powered by Blogger.