জাতিসংঘের ‘লজ্জা তালিকায়’ মিয়ানমারের সামরিক বাহিনী

জাতিসংঘ শিগগিরই শিশু অধিকার লঙ্ঘনকারীদের নিয়ে কালো তালিকা তৈরি করে একটি রিপোর্ট প্রকাশ করতে যাচ্ছে, যেখানে ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন জোটের কড়া সমালোচনা করা থেকে বিরত থাকা হতে পারে বলে কূটনীতিক সূত্রে জানা গেছে, যদিও গত বছর ইয়েমেনে বাসে বোমা হামলায় কয়েক ডজন শিশু নিহত হয়েছে।
জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুটেরাস শিশু ও সশস্ত্র সঙ্ঘাত বিষয়ে আগামী ২ আগস্ট অনুষ্ঠিতব্য সিকিউরিটি কাউন্সিলের বৈঠকের আগ দিয়ে চলতি মাসের শেষের দিকে একটি বার্ষিক লজ্জা তালিকা প্রকাশ করতে যাচ্ছেন।
সৌদি নেতৃত্বাধীন জোটকে ২০১৬ সালে জাতিসংঘের কালো তালিকায় রাখা হলেও সৌদি আরবের তীব্র প্রতিক্রিয়ার পর সেটা সরিয়ে নেয়া হয়। সৌদি আরব জাতিসংঘের কর্মসূচিতে অর্থায়ন বন্ধের হুমকি দিয়েছিল।
রিয়াদকে শান্ত রাখতে জাতিসংঘ ২০১৭ সালে তালিকাকে দুটো ভাগে ভাগ করে এবং সৌদি কোয়ালিশানকে ‘সেকশান বি’তে স্থান দেয়। এই সেকশানে ইয়েমেনে শিশুদের মৃত্যু এড়ানোর জন্য সৌদি আরবের চেষ্টা ও তৎপরতার বিষয়টি উল্লেখ করা হয়।
কূটনৈতিক সূত্র জানিয়েছে, শিশু ও সশস্ত্র সঙ্ঘাত বিষয়ক জাতিসংঘের দুত ভার্জিনিয়া গামবা আরও সুপারিশ করেছেন যাতে মিয়ানমার, সিরিয়া ও দক্ষিণ সুদানের সশস্ত্র বাহিনীগুলোকেও সাব-সেকশানে স্থানান্তরিত করা হয় যেখানে শিশুদের রক্ষায় তাদের তৎপরতার বিষয়টি উল্লেখ করা হবে।
শূণ্য প্রতিশ্রুতি
এটা এখনই স্পষ্ট নয় যে, দূতের সুপারিশ গুটেরাস তার চূড়ান্ত রিপোর্টে গ্রহণ করবেন কি না। তবে মানবাধিকার গ্রুপগুলো এটা নিয়ে তাদের হতাশা জানিয়েছে।
ওয়াচলিস্ট অব চিলড্রেন অ্যান্ড কনফ্লিক্টের প্রোগ্রাম ডিরেক্টর অ্যাড্রিয়ান লাপার বলেছেন, “অপরাধের সাথে জড়িতদের নাম প্রকাশের ব্যাপারে মহাসচিব গুটেরাসের এত গড়িমসি করা উচিত নয় এবং সকল অধিকার লঙ্ঘনকারীদের একটি একক তালিকায় অন্তর্ভুক্ত করা উচিত”।
তিনি বলেন, “সৌদি ও আমিরাতের নেতৃত্বাধীন বিমান হামলায় যতক্ষণ ইয়েমেনে শিশুরা নিহত ও আহত হচ্ছে, ততক্ষণ পর্যন্ত এই জোটের কোন ফাঁপা বুলি বা আশ্বাসের কোন প্রশংসা করা যেতে পারে না”।
হিউম্যান রাইটস ওয়াচের জাতিসংঘ ডিরেক্টর লুই চারবোন্নিউ বলেছেন, “২০১৮ সালে এবং ২০১৯ সালের এ পর্যন্ত, সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী অব্যাহতভাবে স্কুল ও হাসপাতালগুলোতে হামলা চালিয়ে আসছে, যেগুলোর সুস্পষ্ট তথ্য প্রমাণ রয়েছে এবং ইয়েমেনে শিশু অধিকার লঙ্ঘনের অন্যান্য অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে”।
তিনি আরও বলেন, লজ্জা তালিকার সেকশান বি-তে অন্তর্ভুক্ত করে এই জোটকে প্রশংসা করার কোন অর্থ হয় না।

No comments

Powered by Blogger.