নিউ ইয়র্কের স্ট্যাচু অব লিবার্টি জন্মগতভাবে মুসলিম

'লেডি লিবার্টি'। সাধারণভাবে স্ট্যাচু অব লিবার্টি হিসেবে পরিচিত। নিউ ইয়র্কে গর্বের সাথে দাঁড়িয়ে থাকা এব্ং স্বাধীনতাকে প্রতিফলনকারী ‌এই ভাস্কর্যটি বিশ্বের অন্যতম পরিচিত। আপনি কি জানেন, এই ভাস্কর্যটি প্রথমে মুসলিম কৃষক নারী হিসেবে তৈরির প্রস্তুতি সম্পন্ন হয়েছিল!
নিউ ইয়র্কের স্ট্যাটেন আইল্যান্ডে নয় ভাস্কর্যটি স্থাপিত হওয়ার কথা ছিল মিসরের সুয়েজ খালের কাছে। ৩০৫ ফুট উঁচু আমেরিকার স্বাধীনতার প্রতীকটি কিভাবে মিসর থেকে নিউ ইয়র্কে গেল? আর সেটা কেন তার মুসলিম পরিচিতি হারাল?
অর্থ সঙ্কট!
ফ্রেডেরিক আগস্ট বাথোলডি নামের ফরাসি স্থপতির পরিকল্পনা করেছিলেন সুয়েজ খালে এই ভাস্কর্যটি স্থাপন করবেন। কিন্তু তখনকার মিসরের খেদিব (ভাইসরয়) ইসমাইল পাশার মনে হয়েছিল, এত ব্যয় বহন করা সম্ভব নয়।
তখন বাথোলডি তার ড্রয়িংয়ে পরিবর্তন এনে সেটিকে আমেরিকার স্বাধীনতাকে প্রতিফলিত করার সিদ্ধান্ত নেন।
আমেরিকার স্বাধীনতা সংগ্রামে ফ্রান্সের বিপুল সহায়তা ছিল। এ প্রেক্ষাপটে দুই দেশ সম্মিলিতভাবে ভাস্কর্যটি স্থাপনের সিদ্ধান্ত নেয়।
ভাস্কর্যটি সব বিদেশীকে প্রতীকীভাবে যুক্তরাষ্ট্রে সাদরে আমন্ত্রণ জানাচ্ছে। ১৮৮০-এর দশকে ইহুদি উদ্বাস্তুদের স্বাগত জানানোর সময় বিশেষভাবে এই কথা বলা হয়েছিল। অথচ এখন সিরিয়ার উদ্বাস্তুদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেয়া হচ্ছে। তখন অনেকের মনেই ভাস্কর্যটির মুসলিম ভূমিকার কথা মনে পড়ছে।

No comments

Powered by Blogger.