৩৮ থেকে ৪৬ আসনে ক্ষমতায় বসছে এএপি

দিল্লির বিধানসভা নির্বাচনে কেন্দ্রীয় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তোড়জোড় হারিয়ে যেতে বসেছে আম আদমি পার্টির (এএপি) কাছে। নির্বাচন-পূর্ব সবক’টি জরিপই জানান দিচ্ছে, মোদি ম্যাজিক এবার খাটছে না। সর্বশেষ ইন্ডিয়া টুডের জরিপ অনুযায়ী, ৩৮-৪৬টি আসন নিয়ে দিল্লির মসনদে আসীন হচ্ছে অরবিন্দ কেজরিওয়ালের এএপি। মোট ৭০টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ১৯ থেকে ২৫টি আসন। ২০১৩ সালের নির্বাচনে এএপি ২৮টি ও বিজেপি ৩১টি আসন পেয়েছিল। সে বার কংগ্রেসের সমর্থন নিয়ে ক্ষমতায় বসেছিলেন কেজরিওয়াল।
এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও কেজরিওয়ালের নেতৃত্বাধীন দলটিকে বেশ গুরুত্বের সঙ্গেই নিয়েছেন। কৌশলগতভাবে দলটির বিরুদ্ধে জয়ী হতে পরিচিত রাজনীতিকদের বাইরে গিয়ে মনোনয়ন দিয়েছেন ভারতীয় পুলিশের প্রথম নারী কর্মকর্তা ও সাবেক টেনিস খেলোয়াড় কিরণ বেদিকে। শুধু তাই নয়, নির্বাচনী প্রচারণায় নিজে নামার পাশাপাশি নামিয়েছেন দলের কেন্দ্রীয় নেতাদেরও। তারপরও এএপির কাছে অনেকটা ম্রিয়মাণ দেখাচ্ছে বিজেপিকে। এমনকি নির্বাচনী বিজ্ঞাপনেও মার খেয়েছে এএপির কাছে। অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের রাজনীতি বিশ্লেষক সতীশ মিশ্র বলেন, ‘এই প্রথমবারের মতো আমরা দেখতে পাচ্ছি মোদি ম্যাজিক থামতে যাচ্ছে। এটা হলে (ক্ষমতাসীন দলের জন্য) বেশ দুর্ভাগ্যজনকই হবে।’ তিনি আরও বলেন, ‘শেষ বিন্দু দিয়ে প্রচারণা চালালেও মনে হচ্ছে বিজেপি পরাজয়ের দিকেই এগিয়ে যাচ্ছে।’ শ্রেণী বিভাজন : মধ্যবিত্ত, নিুবিত্ত ও বস্তিবাসী কেজরিওয়ালের ওপরেই আস্থা রাখছেন।
তাদের ৫৩ শতাংশই এএপিকে পছন্দ করেন। অন্যদিকে মোদির ভরসা এলিট শ্রেণী। বয়স বিভাজন : অনূর্ধ্ব ২৫ বছর বয়সীদের ৫১ শতাংশ এএপির প্রতি আগ্রহী। আবার ৪০-এর বেশি বয়স্কদের ৩৮ শতাংশ বিজেপিকে ও ৩৯ শতাংশ কেজরিওয়ালকে পছন্দ করেন। জাত বিভাজন : মুসলিম, হিন্দু দলিত, গুজ্জার ও অন্যান্য ওবিসি সম্প্রদায় কেজরিওয়ালকে ক্ষমতায় দেখতে চান। অন্যদিকে শিখ ও হিন্দু উঁচু জাতের মানুষের সমর্থন বিজেপি ও এএপির প্রতি সমান (৪৪ শতাংশ)। নারী-পুরুষ নির্বিশেষে : নারীদের মধ্যে ৪৫ শতাংশ ও পুরুষদের মধ্যে ৪৩ শতাংশ এএপিকে পছন্দ করে। বিজেপি ও কংগ্রেস অনেক নিচে রয়েছে।

No comments

Powered by Blogger.