বুরকিনা ফাসোয় নতুন প্রধানমন্ত্রী

ফ্রান্সে নিযুক্ত বুরকিনা ফাসোর রাষ্ট্রদূত লুক-অ্যাডোলপি টিয়াওকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ব্লেইস কম্পাওরে। এদিকে আফ্রিকার এই দেশে সেনাসদস্যদের বিদ্রোহে যোগ দিয়েছে পুলিশও। প্রেসিডেন্ট কম্পাওরের সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন ছাত্রছাত্রীরা।
স্থানীয় বাসিন্দারা টেলিফোনে বার্তা সংস্থা এএফপিকে টেলিফোনে বলেন, সেনাসদস্য ও আধা সামরিক পুলিশ বাহিনীর সদস্যরা উত্তরাঞ্চলীয় শহর কায়ার রাস্তায় নেমে আসেন। এ সময় তাঁরা ফাঁকা গুলি ছোড়েন। এ ছাড়া তাঁরা একটি আর্মি রেজিমেন্টের প্রধানের বাড়িতে আগুন ধরিয়ে দেন।
এই প্রথমবারের মতো পুলিশ সদস্যরা সেনা বিদ্রোহে যোগ দিলেন। গত বৃহস্পতিবার রাজধানী ওয়াগাদুগৌতে বিদ্রোহের সূচনা হয়। কায়াসহ এ পর্যন্ত চারটি শহরে বিদ্রোহের ঘটনা ঘটেছে।
গত সোমবার রাতে সরকারি এক ডিক্রিতে প্রধানমন্ত্রী হিসেবে সাবেক সাংবাদিক লুক-অ্যাডোলপি টিয়াওয়ের নাম ঘোষণা করা হয়। এর আগে গত শুক্রবার প্রধানমন্ত্রী টেরটিয়াস জোঙ্গোকে বরখাস্ত করা হয়।
৫৬ বছর বয়সী সাংবাদিক টিয়াও সরকারি-মালিকানাধীন দৈনিক পত্রিকা সিডওয়াইয়া-এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া সুপিরিয়র কমিউনিকেশন কাউন্সিলের প্রধানও ছিলেন তিনি।
প্রত্যক্ষদর্শীরা জানান, বুরকিনা ফাসোর পশ্চিমাঞ্চলীয় শহর কৌদুগৌতে একদল তরুণ বিক্ষোভ করেছেন। বিক্ষোভটি একপর্যায়ে সহিংস হয়ে ওঠে। বিক্ষোভকারীরা ক্ষমতাসীন পার্টির কার্যালয় ও সাবেক প্রধানমন্ত্রী জোঙ্গোর একটি বাড়িতে আগুন ধরিয়ে দেয়।

No comments

Powered by Blogger.