লস অ্যাঞ্জেলেস টাইমস ও নিউইয়র্ক টাইমস পুলিৎজার পেয়েছে

এবার সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছে লস অ্যাঞ্জেলেস টাইমস ও নিউইয়র্ক টাইমস পত্রিকা। গতকাল মঙ্গলবার এ পুরস্কার ঘোষণা করা হয়। এ ছাড়া ক্যানসারবিষয়ক একটি বইয়ের জন্য ভারতীয় বংশোদ্ভূত মার্কিন চিকিৎসক সিদ্ধার্থ মুখার্জিও এ পুরস্কার পান।
লস অ্যাঞ্জেলেস টাইমস ‘পাবলিক সার্ভিস’ ও ‘ফিচার ফটোগ্রাফি’ বিভাগে পুরস্কার পেয়েছে। নিউইয়র্ক টাইমস পুরস্কার জেতে ‘মন্তব্য প্রতিবেদন’ ও ‘আন্তর্জাতিক প্রতিবেদন’ বিভাগে।
ক্যালিফোর্নিয়ার বেল শহরের ক্ষমতাসীন রাজনীতিকদের দুর্নীতি নিয়ে প্রতিবেদন করে পাবলিক সার্ভিস বিভাগে পুরস্কার পান লস অ্যাঞ্জেলেস টাইমস-এর জেফ গথলিয়েব। লস অ্যাঞ্জেলেসের রাস্তায় সন্ত্রাসীদের গোলাগুলির মধ্যে পড়ে পথচারীদের হতবিহ্বল অবস্থা নিয়ে তোলা ছবির জন্য পুরস্কার জেতেন আলোকচিত্রী বারবারা ডেভিডসন।
এদিকে নিউইয়র্ক টাইমস-এর ক্লিফোর্ড জে লেভি ও ইলেন ব্যারি রাশিয়ার দুর্বল বিচারব্যবস্থা নিয়ে প্রতিবেদন করে আন্তর্জাতিক বিভাগে পুরস্কার পান। আর যুক্তরাষ্ট্রের বাজেটের জটিলতা নিয়ে বিশ্লেষণধর্মী প্রতিবেদনের জন্য পুরস্কার পান ডেভিড লিওনহার্ড।
এদিকে ক্যানসার নিয়ে রচিত তাত্ত্বিক বই দি এমপেরর অব অল মালাদিস-এর জন্য পুলিৎজার পেয়েছেন চিকিৎসক সিদ্ধার্থ মুখার্জি। বইটিতে তিনি রোগটির ইতিহাস পুনঃপর্যালোচনা ও এর বিরুদ্ধে লড়াইয়ের পদ্ধতি নিয়ে আলোচনা করেন। সিদ্ধার্থ মুখার্জি কলাম্বিয়া ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে মেডিসিন ও ক্যানসার বিশেষজ্ঞ হিসেবে কর্মরত আছেন।
কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রতিবছর যুক্তরাষ্ট্রের সাহিত্য, সাংবাদিকতা ও সংগীতে অবদান রাখার জন্য পুলিৎজার পুরস্কার দিয়ে থাকে। বিজয়ীদের প্রত্যেককে ১০ হাজার মার্কিন ডলার করে দেওয়া হয়।

No comments

Powered by Blogger.