সর্বোচ্চ ফি নিতে চায় ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলো

ইংল্যান্ডের দুই-তৃতীয়াংশ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি বাবদ বছরে নয় হাজার পাউন্ড নেওয়ার পরিকল্পনা করেছে। নির্দিষ্ট কয়েকটি অথবা সব কোর্সের বিপরীতে তারা এই ফি দাবি করতে যাচ্ছে। অথচ এর আগে ব্যতিক্রম দু-একটি ক্ষেত্র ছাড়া ছয় হাজার পাউন্ডের বেশি ফি আদায় করা হবে না বলে সরকারের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছিল। গতকাল মঙ্গলবার প্রকাশিত বিবিসির এক জরিপ প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
কনজারভেটিভ পার্টির নেতৃত্বাধীন জোট সরকার ক্ষমতায় আসার পর শিক্ষা খাতে সরকারি ভর্তুকি হ্রাসের ঘোষণা দেয়। এর ফলে পড়াশোনার খরচ বেড়ে যাবে বলে শিক্ষার্থীরা রাস্তায় বিক্ষোভ করেন। তবে সরকার তার সিদ্ধান্তে অটুট থেকে বলেছে, বাড়তি টিউশন ফি না নেওয়া ছাড়া তাদের সামনে কোনো পথ খোলা নেই।
সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, বিশ্ববিদ্যালয়গুলো বর্ধিত টিউশন ফি হিসেবে প্রতি কোর্সের বিপরীতে শিক্ষার্থীদের কাছ থেকে বার্ষিক ছয় হাজার পাউন্ডের বেশি নেবে না, তবে ‘বিশেষ’ ও ‘ব্যতিক্রম ক্ষেত্রে’ তারা এর বেশি ফি নিতে পারবে। কিন্তু ওই পরিমাণ কোনোভাবেই নয় হাজার পাউন্ডের বেশি হতে পারবে না।
বিবিসি ৭১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর জরিপ চালায়। এতে দেখা যায়, ৪৭টি প্রতিষ্ঠানই বিশেষ বিশেষ কোর্স বা সব কোর্সের টিউশন ফি হিসেবে নয় হাজার পাউন্ড নিতে চাইছে।

No comments

Powered by Blogger.