ভারতের চোখ শেষ আটে

চার বছর আগে, ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই ছিটকে পড়েছিল ভারত। এবার পরিবর্তিত ফরম্যাটেই নিশ্চয়তা ছিল ভারত প্রথম রাউন্ডে অন্তত বাদ পড়বে না। আজই সেটা লেখা হয়ে যেতে পারে কাগজে-কলমে।
তিন ম্যাচ খেলে দুই জয়, এক ‘টাই’—৫ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে পয়েন্ট তালিকার শীর্ষে ভারত। আজ জিতলেই শেষ আট। দিল্লির ফিরোজ শাহ কোটলায় প্রতিপক্ষও অপেক্ষাকৃত সহজ, ‘বি’ গ্রুপের একমাত্র পয়েন্টবিহীন দল হল্যান্ড।
চোখ অবশ্যই কোয়ার্টার ফাইনালে। তবে হল্যান্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছে না ভারত। ধোনিদের প্রস্তুতিতেই তার প্রমাণ। এই ম্যাচেও ভারতের দুশ্চিন্তার নাম বোলিং। দলের দুই বিশেষজ্ঞ স্পিনার হরভজন সিং ও পীযূষ চাওলা জ্বলে উঠতে পারছেন না। আজ তাই স্পিন আক্রমণে পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে পারে স্বাগতিক দল। লেগ স্পিনার চাওলার জায়গায় খেলতে পারেন রবিচন্দ্রন অশ্বিন।
আয়ারল্যান্ডের বিপক্ষে ৫ উইকেট নিয়ে অধিনায়ককে চিন্তামুক্ত করেছেন যুবরাজ। ‘যুবি’র এই সাফল্যই ভারতকে দেখাচ্ছে পরিবর্তনের পথ। হল্যান্ডের বিশেষ কোনো পরিকল্পনা নেই। পরিকল্পনা তাদের একটাই—ভালো খেলা। প্রথম ম্যাচে ইংল্যান্ডকে কাঁপিয়ে দিলেও ওয়েস্ট ইন্ডিজ আর দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে যথাক্রমে ২১৫ ও ২৩১ রানের বিশাল ব্যবধানে।
ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে সমীহ করলেও ডাচ অধিনায়ক পিটার বোরেনের চাওয়া ভালো করা, ‘ভারত শক্তিশালী দল। অসাধারণ তাদের ব্যাটিং লাইনআপ। ভারতের মাটিতে ভারতের বিপক্ষে খেলাটা আমাদের জন্য সত্যিকারের চ্যালেঞ্জ। তবে আমরা আশাবাদী, দক্ষিণ আফ্রিকা ম্যাচের চেয়ে আমরা এ ম্যাচে ভালো করতে পারব।’
এর আগে দুদলের একবারই সাক্ষাৎ হয়েছে। ২০০৩ বিশ্বকাপের সেই ম্যাচে মাত্র ২০৪ রানে অলআউট হয়েও ভারত জিতেছিল ৬৮ রানে। টেন্ডুলকার, শেবাগ, যুবরাজ, জহির খান, হরভজনরা যেমন সেই ম্যাচের স্মৃতি বয়ে বেড়াচ্ছেন, তেমনই স্মৃতি আছে হল্যান্ড দলের দুই সদস্য বাস জুইডারেন্ট ও আদিল রাজার কাছে। জুইডারেন্ট, আদিল রাজা—দলীয় মিটিংয়ে প্রতিশোধের একটা বাতাস ছড়িয়েছেন নিশ্চয়ই।
ভারতের হল্যান্ড ম্যাচ নিয়ে উড়ে বেড়াচ্ছে একটা প্রশ্ন, শেবাগ কি ইতিহাসের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে দ্বিশতক করতে পারবেন? ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করা টেন ডেসকাট কিন্তু শেবাগকে চ্যালেঞ্জ জানিয়ে বসেছেন। তাঁর যুক্তি, ডাচদের বলে গতি নেই, এতে ওপেনারদের সমস্যাই হবে।

No comments

Powered by Blogger.