ব্রাজিল দূতাবাস বন্ধ করে দেওয়ার হুমকি হন্ডুরাস সরকারের

হন্ডুরাসের অন্তর্বর্তী সরকার সে দেশে ব্রাজিল দূতাবাস বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে। গত রোববার দূতাবাসে বেশ কিছু নাগরিকসেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটসের (ওএএস) একটি প্রতিনিধিদলকেও দূতাবাসে ঢোকার অনুমতি দেয়নি অন্তর্বর্তী প্রেসিডেন্ট রবার্তো মিশেলেত্তির সরকার। হন্ডুরাসের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়া দেশে ফিরে ব্রাজিল দূতাবাসে আশ্রয় নেওয়ার পরিপ্রেক্ষিতেই এসব পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ছাড়া আন্দোলন কর্মসূচির সংবাদ প্রকাশের ব্যাপারে গণমাধ্যমগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে একটি ডিক্রিও জারি করেছে সরকার।
গত ২৮ জুন এক অভ্যুত্থানের মাধ্যমে জেলায়াকে ক্ষমতাচ্যুত করে নির্বাসনে পাঠায় দেশটির সামরিক বাহিনী। এক সপ্তাহ আগে আকস্মিকভাবে দেশে ফিরে তেগুচিগালপায় ব্রাজিল দূতাবাসে আশ্রয় নেন তিনি। এর পর থেকেই হন্ডুরাসের নিরাপত্তা বাহিনীর সদস্যরা ব্রাজিল দূতাবাস ঘিরে রেখেছে এবং জেলায়াকে তাদের হাতে তুলে দেওয়ার দাবি জানিয়ে আসছে। এ জন্য গত শনিবার ব্রাজিল সরকারকে ১০ দিনের একটি সময়সীমাও বেঁধে দেয় সেনা সমর্থিত সরকার।
তবে ব্রাজিল মিশেলেত্তির সরকারের ওই হুমকি আমলে নিচ্ছে না। শনিবার দেশটির প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা ডি সিলভা বলেছেন, অবৈধ পন্থায় ক্ষমতায় আসা কোনো সরকারের বেঁধে দেওয়া সময়সীমা মানতে বাধ্য নয় ব্রাজিল। তিনি এ ব্যাপারে মিশেলেত্তি সরকারকে ক্ষমা চাইতে বলেন। ব্রাজিলের প্রেসিডেন্টের ওই দাবির জবাবে অবশ্য হন্ডুরাস জানিয়েছে, জেলায়াকে তাদের হাতে তুলে দেওয়া না হলে ব্রাজিল সে দেশে কোনো দূতাবাস পরিচালনার অধিকার হারাবে।
ব্রাজিল সরকার জানিয়েছে, জেলায়া যতক্ষণ প্রয়োজন ততক্ষণ তাদের দূতাবাসে অবস্থান করতে পারবেন। তবে মিশেলেত্তির সরকার চাইছে, ব্রাজিল জেলায়াকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে, এমন ঘোষণা দিক অথবা জেলায়াকে তাদের হাতে তুলে দিক। এদিকে ওএএসের প্রতিনিধি জন বিহল জানান, চলমান রাজনৈতিক সংকট সমাধানের উপায় বের করতে লাতিন আমেরিকার দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের একটি দল চলতি সপ্তাহে হন্ডুরাস সফর করতে পারে।

No comments

Powered by Blogger.