এরশাদের সুদিন গণতন্ত্রের দুর্দিন

সম্প্রতি রাষ্ট্রবিজ্ঞান সমিতির উদ্যোগে ‘নেতৃত্বের বিচক্ষণতা:
নির্বাচনোত্তর রাজনৈতিক ও সাংবিধানিক চ্যালেঞ্জ’ নিয়ে এক গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। হররোজ মাঠে রাজনৈতিক বাহাসের চেয়ে এসব সংগঠনের উদ্যোগে একাডেমিক আলোচনা হওয়াই বেশি প্রয়োজন, যাতে সমস্যার গভীরে গিয়ে সমাধানের চেষ্টা করা যায়। কিন্তু দলীয় রাজনীতির দুষ্টচক্রে বাঁধা বুদ্ধিজীবীদের কাছ থেকে সে ধরনের উদ্যোগ আশা করা যায় না। তা সত্ত্বেও চলমান রাজনৈতিক সংকটের প্রেক্ষাপটে এ ধরনের একটি গোলটেবিল বৈঠকের আয়োজন করার জন্য রাষ্ট্রবিজ্ঞান সমিতি ধন্যবাদ পেতে পারে। সেদিনের গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি আওয়ামী লীগের প্রবীণ নেতা ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ অভিজ্ঞতার আলোকে এমন কিছু কথা বলেছেন, যা সঠিক নেতৃত্ব ও সঠিক রাজনৈতিক নীতি-কৌশলের জন্য অত্যন্ত জরুরি। বৈঠকে উত্থাপিত মূল প্রবন্ধে অধ্যাপক গিয়াসউদ্দিন মোল্লা বহুল আলোলিত ‘পলিটিকস ইজ দি আর্ট অব কম্প্রোমাইজ’-এর তথা উল্লেখ করে বিবদমান রাজনৈতিক শক্তিগুলোকে সমঝোতার তাগিদ দিয়েছেন। সবকিছু বিজয়ীর দখলে নিয়ে যাওয়ার এবং বিরোধিতার নামে ধ্বংসাত্মক রাজনৈতিক সংস্কৃতি থেকে বেরিয়ে আসার কথাও বলেছেন তিনি। আর্ট অব কম্প্রোমাইজ মানে নীতি বা আদর্শের সঙ্গে আপস নয়। এই আপস হলো সমাজের সব পক্ষের কথা শোনা এবং রাষ্ট্র পরিচালনায় তাদের অংশ নিতে উৎসাহী করা। এই আপস হলো বৃহত্তর জনগণের কল্যাণের জন্য ক্ষুদ্র ও দলীয় স্বার্থ ত্যাগ করা। যাতে সমাজের কোনো অংশ বঞ্চিত ও পরিত্যক্ত না ভাবে। এটাই গণতন্ত্র। দুর্ভাগ্যজনক হলেও সত্য, আমাদের দেশে আর্ট অব পলিটিকস এখন আর্ট অব মাস্তানিতে পরিণত হয়েছে। গোলটেবিল বৈঠকে গিয়াসউদ্দিন মোল্লার নিবন্ধের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি ছিল, সংসদীয় ব্যবস্থায় প্রধানমন্ত্রীর সাংবিধানিক অবস্থান কী হওয়া উচিত, সেই প্রশ্নটি সামনে নিয়ে আসা। কেননা, প্রধানমন্ত্রীর সর্বময় ক্ষমতার অধিকারী হওয়া সংসদীয় গণতন্ত্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তাঁকে হতে হবে ‘ফার্স্ট অ্যামোং ইকোয়াল’, অর্থাৎ সমদের মধ্যে এক নম্বর। এ ছাড়া তিনি পরিবর্তিত পরিস্থিতিতে সংবিধানের ৭০ অনুচ্ছেদ পরিবর্তনেরও সুপারিশ করেছেন। সংবিধানের ৭০ অনুচ্ছেদ দিয়ে সাংসদদের মুখ বন্ধ করে দেওয়া হয়েছে। ১৯৭২ সালে সংবিধানপ্রণেতারা সম্ভবত পঞ্চাশের দশকের সরকার ভাঙা-গড়ার খেলার কথা মনে রেখেই এটি করেছিলেন। এখন সেই পরিস্থিতি নেই।
তবে আশঙ্কার কথা হলো, আমাদের মাননীয় সাংসদেরা নিজেদের বন্ধ মুখ খুলতে না চাইলেও অন্যদের মুখ বন্ধ করতে বেশ তৎপরতা দেখিয়ে থাকেন। টিআইবি একটি গবেষণা প্রতিষ্ঠান। বরাবরের মতো তারা এবারও অধিবেশনে সাংসদদের অনুপস্থিতি নিয়ে একটি প্রতিবেদন করেছে; যার মূল কথা হলো সাংসদেরা সময়মতো অধিবেশনে উপস্থিত না থাকায় রাষ্ট্রের ১০৪ কোটি টাকা ক্ষতি হয়েছে। টিআইবির প্রতিবেদনে বিগত সংসদে বিরোধী দলের, বিশেষ করে বিরোধী দলের নেতা খালেদা জিয়ার অনুপস্থিতিরও কঠোর সমালোচনা করা হয়েছে। সাংসদেরা টিআইবির প্রতিবেদনের বিরুদ্ধে প্রচণ্ড ক্ষোভ প্রকাশ করলেও এর কোথায় ভুল, তা বলেননি। বর্তমান সংসদে ক্ষমতাসীন দলের বিপুল সংখ্যাগরিষ্ঠতা আছে। বিরোধী দলে যাঁরা আছেন, তাঁরাও সরকারের অংশ বলে দাবি করেন। সে ক্ষেত্রে কোনো আইন পাস করা তাঁদের পক্ষে অসম্ভব নয়। প্রশ্ন হলো, আসলেই ক্ষমতাসীনেরা অন্যান্য দেশের সংসদীয় ব্যবস্থার আদলে সংবিধানকে পুনর্বিন্যস্ত করতে রাজি আছেন কি না? নাকি তাঁরা ক্ষমতায় যাওয়ার জন্য কেবল নির্বাচনটিই অন্যান্য দেশের আদলে করে বাকি সবকিছু করবেন খেয়ালখুশিমতো? সাংসদেরা যখন টিআইবির প্রতিবেদনের সমালোচনা করেছেন, তখন আমরা ধরে নিতে পারি যে তাঁরা খালেদা জিয়ার সংসদে না আসাকে সমর্থন করেন। টিআইবির প্রতিবেদন সম্পর্কে স্পিকারের রুলিং দাবি কিংবা টিআইবি ও সুজন কর্মকর্তাদের সম্পদের হিসাব চাওয়ার মাধ্যমে আসলে তাঁরা এসব প্রতিষ্ঠানের মুখই বন্ধ করতে চান। যাঁরা ক্ষমতায় আছেন তাঁরা তো যেকোনো নাগরিকের সম্পদের হিসাব নিতে পারেন। এমনকি সাংসদেরা এ ব্যাপারে নতুন আইনও করতে পারেন। কিন্তু সেসব না করে যখনই রাজনীতিকদের জবাবদিহি চাওয়া হয়, তাঁদের হলফনামা তথা সম্পদের বিবরণী জনসমক্ষে প্রকাশ করা হয়, তখনই ওই সব সংস্থা ও ব্যক্তি নিয়ে টানাটানি শুরু হয়ে যায়। এর সোজা অর্থ হলো: ‘তোমরা আমাদের হিসাব নিয়ো না, আমরাও তোমাদের কিছু বলব না।’ কিন্তু এভাবে তো গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা করা যায় না।
দুই জাতীয় পার্টির নেতা ও সাবেক সামরিক শাসক হুসেইন মুহম্মদ এরশাদ সাড়ম্বরে ৮৫তম জন্মদিন উদ্যাপন করলেন। জন্মদিন উদ্যাপন করার অধিকার সবার আছে। কিন্তু এরশাদের মতো গণ-অভ্যুত্থানের মাধ্যমে বিতাড়িত শাসক যখন সেই জন্মদিনকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করতে চান, তখনই দেশের ও গণতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত হতে হয়। গত বৃহস্পতিবার এই পতিত স্বৈরশাসক দলের নেতা-কর্মীদের তাঁর পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে বলেন, ‘আমার পাশে দাঁড়াও। যাত্রা শুরু হয়েছে বন্ধুর পথের। হাতে হাত ধরে এই বন্ধুর পথ অতিক্রম করে আবার সুদিন ফিরিয়ে আনব।’ তিনি দল বোঝাতে কী বুঝিয়েছেন জানি না। জাতীয় পার্টির অধিকাংশ নেতা এখন রওশনের সঙ্গে। একটি অংশ কাজী জাফরের নেতৃত্বে ১৮ দলে যোগ দিয়ে ১৯ দল হয়েছে। এরশাদ সুদিন ফিরিয়ে আনার কথা বলেছেন। কার সুদিন? তাঁর সুদিন মানে দেশের মানুষের দুর্দিন। ১৯৮২ সালে এই সেনাপ্রধান গায়ের জোরে ক্ষমতা দখল করে পৌনে নয় বছর দেশ শাসন করেছেন। সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী তাঁর শাসন অবৈধ। আওয়ামী লীগের নেতারা কথায় কথায় জিয়াউর রহমানের দুঃশাসনের বয়ান দিলেও এরশাদের ব্যাপারে নিশ্চুপ। যেমন বিএনপির নেতারা নিশ্চুপ যুদ্ধাপরাধীদের ব্যাপারে। নব্বই-পরবর্তী বাংলাদেশের রাজনীতির দুর্ভাগ্য, যে দুটি দল অতীতে স্বৈরাচারী ও রাজকারের বিরুদ্ধে লড়াই করার কৃতিত্ব দাবি করে, সেই দুটি দলই এদের কারও না কারও সঙ্গে আঁতাত করে ক্ষমতায় আছে বা আসতে চাইছে। জাতীয় পার্টির নেতা এরশাদ একেক সময় একেক কথা বলেন। কয়েক দিন আগে তিনি সুনামগঞ্জে জোছনা উৎসবে গিয়ে কবিতা লিখতে না পারার জন্য মনোবেদনা প্রকাশ করেছেন। কবিতা লিখতে গেলেই নাকি তাঁর মামলার কথা মনে পড়ে। ক্ষমতায় থাকতে এই স্বৈরশাসক যত অপকর্ম ও অন্যায় করেছেন,
তার সামান্য অংশের দায়ে গুটিকয়েক মামলা হয়েছে। তিনি রাজনীতির সব নীতি ও মূল্যবোধকেই বিনষ্ট করেননি, একটি প্রজন্মকে ধ্বংস করেছেন। আজ যাঁরা এরশাদকে সরকারের শরিক করেছেন, তাঁদের ভুলে যাওয়ার কথা নয়, ১৯৮৩ সালে এই এরশাদ কীভাবে তাঁদের চোখ বেঁধে অজ্ঞাত স্থানে নিয়ে গিয়েছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জিয়াউর রহমান অন্তরীণ করেননি, করেছিলেন এই এরশাদই। এর আগে ১২ ফেব্রুয়ারি দলে মতবিনিময় সভায় এরশাদ জাতীয় পার্টির মন্ত্রী-সাংসদদের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হওয়ার ভয় দেখিয়ে তাঁর কাছে ফিরে আসার আহ্বান জানিয়েছিলেন। তাঁর সেই আহ্বানে কেউ সাড়া দেননি। এমনকি এরশাদের ডাকে সাড়া দেননি তাঁর সহধর্মিণী রওশন এরশাদও। আমাদের আশঙ্কা এরশাদের সুদিন ফিরে আসা নিয়ে। একজন স্বৈরশাসকের সুদিন মানে দেশের ও গণতন্ত্রের জন্য দুর্দিন। ২৩ বছর আগে এ দেশের ছাত্র-জনতা আন্দোলন করে যেই স্বৈরশাসককে ক্ষমতার মসনদ থেকে বিতাড়িত করেছিল, তিনি যাতে বিদেশে পালিয়ে যেতে না পারেন, তার জন্য ছাত্র-তরুণেরা বিমানবন্দরে পাহারা বসিয়েছিলেন, সেই স্বৈরশাসক এখন সুদিনের প্রহর গুনছেন। তবে আওয়ামী লীগের কল্যাণে কিছুটা সুদিনের স্বাদ তো এরশাদ ভোগ করছেনই। তিনি নির্বাচন না করার দাবি করেও সাংসদ হিসেবে শপথ নিয়েছেন। প্রধানমন্ত্রীর বিশেষ দূত হয়েছেন। ব্যাংক ও বিশ্ববিদ্যালয়ের মালিক হয়েছেন। তাঁর দলের নেতারা একই সঙ্গে মন্ত্রী ও বিরোধী দলের নেতার আসনে বরিত হয়েছেন। তিনি আরও সুদিনের অপেক্ষায় আছেন। অর্থাৎ দেশের জন্য, জনগণের জন্য আরও দুর্দিন আরও অমঙ্গল অপেক্ষা করছে।
পটুয়া কামরুল হাসান বেঁচে থাকলে এখন যে ছবিটি আঁকতেন তার শিরোনাম কী হতো?
সোহরাব হাসান: কবি, সাংবাদিক।
sohrab03@dhaka.net

No comments

Powered by Blogger.