তুরস্কে চারজন শীর্ষ সামরিক কর্মকর্তা নিয়োগ

তুরস্কের সশস্ত্র বাহিনীর প্রধানসহ সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধান নিয়োগ দিয়েছে সরকার। চার কর্মকর্তা একসঙ্গে পদত্যাগের এক সপ্তাহ পর তাঁদের স্থলে এই নিয়োগ দেওয়া হলো।
ধারণা অনুযায়ী, সেনাপ্রধান জেনারেল নেকডেট ওজেলকে সশস্ত্র বাহিনীর প্রধান করা হয়েছে। এ ছাড়া জেনারেল হায়রি কিভরিকগলু সেনাবাহিনীর প্রধান, অ্যাডমিরাল এমিন মুরাত বিলজেল নৌবাহিনীর প্রধান এবং জেনারেল মেহমাত এরটেনকে বিমানবাহিনীর প্রধান নিয়োগ দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদে আনুষ্ঠানিকভাবে অনুমোদনের পর তাঁরা নিজেদের দায়িত্ব বুঝে নেবেন।
তুরস্কের ইতিহাসে এই প্রধান সামরিক শীর্ষ ব্যক্তিদের নিয়োগ দিল বেসামরিক সরকার।
সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে কয়েকজন জেনারেল, কর্মকর্তাসহ সেনাবাহিনীর ২২ জনকে আদালত অভিযুক্ত করায় কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করেছিলেন চার শীর্ষ সামরিক কর্মকর্তা। এরপর প্রধানমন্ত্রী রিসেপ তাইয়েপ এরদোয়ানের সভাপতিত্বে গত চার দিন বৈঠক করে নতুন চারজনকে নিয়োগের সিদ্ধান্ত হয়। প্রেসিডেন্ট আবদুল্লাহ গুল নিয়োগ এ সব নিয়োগ অনুমোদন করেছেন।
তুরস্ক থেকে বিবিসির সাংবাদিক জোনাথন হেড জানান, নতুন প্রধানদের নিয়োগের ক্ষেত্রে বেসামরিক কর্তৃত্ব মেনে নেবে এমন কর্মকর্তাদের প্রাধান্য দিয়েছেন প্রধানমন্ত্রী এরদোয়ান।
সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তদন্তে প্রায় আড়াই শ সেনাসদস্যের নাম এসেছে। তাঁদের মধ্যে ১৪ জন জেনারেল ও অ্যাডমিরাল। তাঁদের পদোন্নতি দেওয়া হয়নি।
সেনাকর্তারা দীর্ঘদিন ধরে বলে আসছেন, রাজনৈতিক উদ্দেশ্যেই সেনাবাহিনীর বিরুদ্ধে ওই ষড়যন্ত্রের অভিযোগ তোলা হয়েছে।

No comments

Powered by Blogger.