জেলেনস্কিকে ‘চিরতরে মুছে ফেলা’ ছাড়া আর কোনো উপায় রইলো না: দিমিত্রি মেদভেদেভ

ক্রেমলিনে ড্রোন হামলার পর পাল্টা প্রতিশোধের ঘোষণা দিয়েছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে চিরতরে মুছে ফেলার হুমকি দিয়েছেন তিনি। নিজের টেলিগ্রাম চ্যানেলে মেদভেদেভ বলেন, ইউক্রেন আজ যে সন্ত্রাসী হামলা চালিয়েছে, তাতে জেলেনস্কিকে চিরতরে মুছে ফেলা ছাড়া আর কোনো উপায় রইলো না। এ খবর দিয়েছে আরটি।

খবরে বলা হয়, জেলেনস্কিকে নাৎসি জার্মানির প্রধান অ্যাডলভ হিটলারের সঙ্গে তুলনা করেছেন মেদভেদেভ। বর্তমানে রাশিয়ার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান তিনি। এছাড়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবথেকে ঘনিষ্ঠদের একজনও তিনি। পুতিনের উত্থানের একদম প্রথম থেকেই তার ছায়ার মতো ছিলেন মেদভেদেভ। তিনি বলেন, জেলেনস্কি এসে আত্মসমর্পন চুক্তিতে স্বাক্ষর করবেন, এমনটার দরকার নেই আর। হিটলারও স্বাক্ষরের সুযোগ পায়নি। অ্যাডমিরাল ডোনিটজের মতো সবসমই কাউকে না কাউকে পাওয়া যাবে প্রেসিডেন্ট পদে বসানোর জন্য।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় রুশ সেনাদের আক্রমণে জার্মানির রাজধানী বার্লিনের পতন হয়।

রুশদের হাতে পড়ার থেকে মৃত্যুকে শ্রেয় ভেবে আত্মহত্যা করেছিল হিটলার। এরপর জার্মানির প্রধান বানানো হয় অ্যাডমিরাল ডোনিটজেকে। সেই পড়ে জার্মানির আত্মসমর্পণ হতে শুরু করে বাকি নথিপত্রে স্বাক্ষর করেছিলেন। সেই ইতিহাসের আবারও পুনরাবৃত্তি হতে চলেছে বলে হুঁশিয়ারি দেন মেদভেদেভ।

রাশিয়ার এই সাবেক প্রেসিডেন্ট যুদ্ধের প্রথম থেকেই সরাসরি কথা বলার জন্য আলোচনায় রয়েছেন। যদিও কখনও জেলেনস্কিকে আক্রমণের হুমকি দিয়ে কোনো বার্তা দেয়া হয়নি রাশিয়ার তরফ থেকে। তবে বুধবার মস্কোতে দুইটি ড্রোন হামলার পর রুশ নেতারা সরাসরি জেলেনস্কিকে হুমকি দিয়ে বার্তা দিয়েছেন। এমনকি জেলেনস্কির সবচেয়ে ঘনিষ্ঠ বৃত্তের লোকজনকেও টার্গেট করার হুমকি দিয়েছেন মেদভেদেভ।

এদিকে, রাশিয়া ক্রেমলিনের ওপর ড্রোন হামলার প্রতিশোধ নিতে ইউক্রেনের প্রেসিডেন্ট প্রাসাদে হামলা চালাতে পারে। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন পাভেল ফেগেনহাওয়ার নামে এক সমর বিশেষজ্ঞ। রাশিয়ার থিংক ট্যাংক সোভিয়েত একাডেমি অব সায়েন্সেস-এর সাবেক জ্যেষ্ঠ গবেষক ফেগেনহাওয়ার বলেছেন, রুশ কর্মকর্তারা যে প্রতিশোধ নেয়ার কথা বলছেন সেটি সত্যি হতে পারে। হয়ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভবনে হামলার জন্য নিজ সেনাদের নির্দেশ দিতে পারে রাশিয়া।

মেদভেদেভ ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন। তিনি রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের ডেপুটি- চেয়ারম্যান। এর চেয়ারম্যান হচ্ছেন প্রেসিডেন্ট পুতিন।


No comments

Powered by Blogger.