ফেসবুকের চেয়ারম্যান হিসেবে জুকারবার্গের দিন শেষ!

ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গকে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান পদ থেকে সরে যেতে হতে পারে। গত বৃহসপতিবার এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমটির অংশীদারদের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। বিবিসি জানিয়েছে, এ সভায় একটি ভোট অনুষ্ঠিত হবে এবং এতে জুকারবার্গের হেরে যাওয়ার সম্ভাবনাই বেশি। কারণ তিনি ফেসবুকের ৬০ ভাগ শেয়ারের মালিক, তাই অন্য অংশীদাররা তার বিপক্ষে ভোট দিতে পারেন। আর এ থেকেই বোঝা যাবে অংশীদারদের মধ্যে কত ভাগ এখনো মার্ক জুকারবার্গের ওপর আস্থা রাখতে পারছেন।
ফেসবুকের প্রায় ৫ মিলিয়ন ডলারের শেয়ার আছে এমন একটি প্রতিষ্ঠান হলো ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্ট। এটিই মূলত মার্ক জুকারবার্গের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে। এরপর থেকে তার পদত্যাগের জন্য চাপ বাড়তে শুরু করে।
তথ্য পাচার কেলেঙ্কারির পর থেকে ফেসবুকের নিয়ন্ত্রণ তার হাত থেকে সরিয়ে নিতে চায় অন্যান্য অংশীদাররা। তবে তাদের সকল আহ্বান প্রত্যাখ্যান করেন জুকারবার্গ।
ফ্রান্স-২ কে দেয়া এক সাক্ষাৎকারে জুকারবার্গ তার দীর্ঘ সময়ের বন্ধু ও ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ক্রিস হিউগসের দাবিকে উড়িয়ে দেন। জুকারবার্গের অত্যধিক প্রভাবের কারণে ক্রিস ফেসবুককে বিভক্তের পক্ষে ছিলেন। ফেসবুকের সাবেক নিরাপত্তা প্রধান অ্যালেক্স স্টামোসও জুকারবার্গকে ফেসবুকের চেয়ারম্যান পদ থেকে সরে যেতে বলেছিলেন। তিনি গণমাধ্যমকে বলেন, জুকারবার্গের উচিত ফেসবুকের উপর থেকে কর্তৃত্ব কমিয়ে দেয়া এবং একজন নতুন সিইও নিয়োগ দেয়া।

No comments

Powered by Blogger.